¦
ক্যারিয়ার গড়ুন নার্সিং পেশায়

ইয়াসিন রহমান | প্রকাশ : ০৭ মে ২০১৫

নার্সের কাজের ধরন
নার্সিং একটি সেবামূলক কাজ। একজন নার্স ডাক্তারের সঙ্গে তাল মিলিয়ে বিভিন্নভাবে চিকিৎসা সেবায় নিজেকে নিয়োজিত রাখেন। নার্সরা তাদের যত্ন ও সুন্দর ব্যবহার দিয়ে একজন রোগীকে সুস্থ করে তোলেন। ডাক্তারের পরামর্শ অনুযায়ী একজন নার্স রোগীর সব দায়িত্ব নিজেই বহন করে থাকেন। রোগীদের ওষুধ খাওয়ান থেকে শুরু করে চিকিৎসার ক্ষেত্রে বিভিন্ন সেবা দিয়ে থাকেন নিষ্ঠার সঙ্গে। রোগীকে খাবার খাওয়ান এবং রোগী যতক্ষণ পর্যন্ত হাসপাতালে ভর্তি থাকেন, ঠিক ততক্ষণই একজন নার্স তার সেবামূলক কর্তব্য পালন করে থাকেন।
এ পেশায় সম্ভাব্য বেতন-ভাতা
সরকারি হাসপাতালগুলোতে একজন নার্স শুরুতেই ২০ হাজার টাকা বেতন পেতে পারে। তাছাড়া একজন নার্সের কর্ম দক্ষতার ওপর ভিত্তি করে বেতন বৃদ্ধি পেয়ে থাকে। কিন্তু বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে এর পরিমাণ কমবেশি হতে পারে। তা ছাড়া দেশের বাইরেও নার্সদের প্রচুর চাহিদা রয়েছে।
পদোন্নতি
নার্সিংয়ে পদোন্নতি দুই ধরনের হতে পারে। একটি হচ্ছে প্রশাসনিক খাতে এবং অন্যটি শিক্ষা খাতে। পাস করার পর একজন নার্স প্রশাসনিক খাতে সিনিয়র স্টাফ নার্স হিসেবে যোগদান করেন। পরে নার্সিং সুপারভাইজার, ডেপুটি নার্সিং সুপারভাইজার, নার্সিং সুপার, সরকারি পরিচালক পদে পদোন্নতি হয়ে থাকে। আবার শিক্ষা খাতে প্রথমে নার্সিং ইনস্ট্রাকটর পদে যোগদান করেন তার পরে লেকচারার, ভাইস প্রিন্সিপাল, প্রিন্সিপাল, শিক্ষা উপপরিচালক ও পরিচালক পদে পদোন্নতি হতে পারেন।
নার্সিং বিষয় পড়তে চাইলে ভর্তির যোগ্যতা
বিএসসি ইন নার্সিংয়ে ভর্তি হতে চাইলে প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এবং সমমানের পরীক্ষায় প্রতিটিতে ন্যূনতম জিপিএ ২.৫০ করে পেতে হবে। বিজ্ঞান বিভাগে পড়ুয়াদের জন্য অগ্রাধিকার হলেও মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরাও ভর্তি হতে পারেন এই বিভাগে। ভর্তি সাধারণত জিপিএ’র ভিত্তিতেই নেয়া হয়। এইচএসসি পরীক্ষার ফলাফল বের হওয়ার পরপরই ভর্তি কার্যক্রম শুরু হয়।
কোথায় পড়বেন
ঢাকা নার্সিং কলেজ, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা। ময়মনসিংহ নার্সিং কলেজ, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল, ময়মনসিংহ। রাজশাহী নার্সিং কলেজ, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল, রাজশাহী। চট্টগ্রাম নার্সিং কলেজ, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, চট্টগ্রাম। রংপুর নার্সিং কলেজ, রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল, রংপুর। সিলেট নার্সিং কলেজ, এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল, সিলেট। বরিশাল নার্সিং কলেজ, শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল, বরিশাল। তাছাড়া বাংলাদেশে দুটি প্রতিষ্ঠান বেসরকারি ভাবে বিএসসি ইন নার্সিংয়ের ওপর চার বছরে অনার্স কোর্স চালু করেছে। ইউনিভার্সিটি হল- ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস, অ্যাগ্রিকালচার এন্ড টেকনোলজি (আইইউবিএটি) এবং স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ।
পড়ালেখার যাবতীয় খরচ
ভর্তির সার্বিক খরচ বাবদ তিন থেকে সাড়ে ৩ লাখ টাকা লেগে যেতে পারে। তবে গরিব ও মেধাবীদের জন্য বৃত্তির সুযোগ রয়েছে। নার্সিং পেশার সম্ভাবনার দিক বিবেচনা করেই এখন অনেক প্রতিষ্ঠানই নার্সিংয়ে পড়ালেখার সুযোগ করে দেয়ার কথা জানাচ্ছে। তবে বাংলাদেশ নার্সিং কাউন্সিল অর্ডিন্যান্স নং খঢও-১৯৮৩ অনুযায়ী কাউন্সিল এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অনুমোদন ব্যতিরেকে কোনো প্রতিষ্ঠান নার্সিং বিষয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা, ভর্তি করা, সনদপত্র প্রদান ইত্যাদি কাজ করতে পারবে। কাজেই কোনো প্রতিষ্ঠানে ভর্তির হওয়ার সিদ্ধান্ত গ্রহণের আগেই ওই প্রতিষ্ঠানটির অনুমোদন রয়েছে কিনা তা সঠিকভাবে জেনে নিতে হবে।
প্রতিনিয়ত বাড়ছে নার্সের চাহিদা
দিন দিন মানুষের সংখ্যা বাড়ছে, বাড়ছে হাসপাতাল, তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রোগ এবং রোগীদের সংখ্যা। সঙ্গে সঙ্গে বাড়ছে নার্সদের চাহিদা। ফলে বর্তমান সময়ে পড়ার বিষয় হিসেবে নার্সিং একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে। এ বিষয়ে পড়ার মাধ্যমে যেমন মানবসেবার সুযোগ রয়েছে তেমনি রয়েছে ভালো ক্যারিয়ারও। বর্তমানে বাংলাদেশের প্রায় সাড়ে ১৩শ নার্স সৌদি আরব, লিবিয়া, যুক্তরাজ্যসহ বিশ্বের তেরোটি দেশে কর্মরত রয়েছেন। ইংরেজি জানা ও উন্নত প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ নার্স গড়ে তুলতে পারলে এখাতে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে। বিদেশে চাকরি পেতে হলে নার্সদের প্রশিক্ষিত হওয়ার পাশাপাশি ইংরেজিতে পারদর্শী হতে হবে। শিক্ষিত এবং ইংরেজিতে পারদর্শী নার্সরা সিজিএফএনএস (কমিশন অব গ্রাজুয়েটস অব ফরেন নার্সিং স্কুলস) পরীক্ষায় পাস করতে পারলে উন্নত বিশ্বে চাকরির জন্য যোগ্য হতে পারেন।
নার্সিং পেশায় কাজের ক্ষেত্র
নার্সিং বিষয়ে পড়ার পর দেশ ও দেশের বাইরে কাজ করা এবং ক্যারিয়ার গড়ার সুযোগ আছে। দেশে সরকারি-বেসরকারি হাসপাতাল, সমাজসেবা অধিদফতর, এনজিও এমনকি পর্যটন কর্পোরেশনেও ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে। এছাড়া বিদেশে কাজ করতে চাইলে বিএসসি পাস করে সিজিএফএনএস বা কমিশন অন গ্রাজুয়েটস অফ ফরেইন নার্সিং স্কুলসের পরীক্ষায় পাস করে কানাডাসহ বিভিন্ন দেশে এ পেশায় কাজ করার সুবিধা রয়েছে।
 

চাকরির খোঁজ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close