¦
মার্চেন্ডাইজিংয়ে গড়ুন সফল ক্যারিয়ার

ইয়াসিন রহমান | প্রকাশ : ২১ মে ২০১৫

চাকরি বাজার
বাংলাদেশে প্রায় ১০ হাজারেরও বেশি গার্মেন্ট ফ্যাক্টরি রয়েছে। এ ছাড়াও রয়েছে বায়িং হাউস, স্যুয়েটার ফ্যাক্টরি, টেক্সটাইল ইন্ডাস্ট্রি এবং কোয়ালিটি কন্ট্রোল প্রতিষ্ঠান ও ফ্যাশন ডিজাইন হাউস। এ সব প্রতিষ্ঠানে চাকরির সুযোগ উন্মুক্ত রয়েছে একজন মার্চেন্ডাইজারের।
পড়বেন কোথায়
ডিপ্লোমা ইন অ্যাপারেল মার্চেন্ডাইজিংয়ের কোর্সে ভর্তির জন্য আপনার ন্যূনতম যোগ্যতা স্নাতক পাস হতে হবে। এক্সিকিউকিভ মার্চেন্ডাইজিংয়ের কোর্সে ভর্তি হতে হলে আপনার ন্যূনতম যোগ্যতা এইচএসসি পাস হতে হবে।
কাজের ক্ষেত্র
মার্চেন্ডাইজিং একটি দায়িত্বপূর্ণ পেশা। একজন মার্চেন্ডাইজার সব সময় তার ক্রেতা বা বায়ারের সঙ্গে যোগাযোগ স্থাপন ও রক্ষণাবেক্ষণ করে থাকেন। শুধু যোগাযোগই নয়, পোশাক তৈরির অর্ডার নেয়া থেকে শুরু করে ও অর্ডার অনুযায়ী পোশাক সরবরাহ এবং মান নিয়ন্ত্রণের কাজটিও করে থাকেন তিনি। তাছাড়া একজন ক্রেতা বা বায়ারের চাহিদামতো তৈরি পণ্যেটি সঠিক মানসম্পন্ন হয়েছে কি না তা দায়িত্বের সঙ্গে নিশ্চিত করে থাকেন একজন মার্চেন্ডাইজার।
বেতন কাঠামো
বর্তমানে মার্চেন্ডাইজিং পেশায় নতুন অবস্থায় একজন মার্চেন্ডাইজারের মাসিক বেতন কমপক্ষে ১৮ থেকে ২০ বাজার টাকা হতে পারে। তাছাড়া অভিজ্ঞতা ও যোগ্যতা অনুযায়ী একজন মার্চেন্ডাইজারের বেতন এক থেকে দেড় লাখ টাকা পর্যন্ত হয়ে থাকে।
প্রশিক্ষণ
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ন্যাশনাল ইন্সটিটিউট অব ফ্যাশন টেকনোলজি (এনআইএফটি) ফ্যাশন এবং মার্চেন্ডাইজিংয়ে উচ্চতর ডিগ্রি প্রদানের জন্য অনার্স, এমবিএ পড়ার সুযোগ রয়েছে। এ ছাড়া বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় রয়েছে তিন মাস, ছয় মাস ও এক বছর মেয়াদি কোর্স। তাছাড়া অনেক প্রতিষ্ঠানে এক থেকে দুই বছর মেয়াদি ডিপ্লোমা কোর্সসহ বিভিন্ন মেয়াদি সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্স চালু করেছে।
যা কিছু থাকছে মার্চেন্ডাইজিং কোর্সে
গার্মেন্ট, বায়িং হাউস ও মার্চেন্ডাইজিং পেশার সঙ্গে সংশ্লিষ্ট ফ্যাশন ও টেক্সটাইলের খুঁটিনাটি বিষয় যেমন- পণ্য সরবরাহ প্রক্রিয়া ব্যবস্থাপনা (সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট), মার্চেন্ডাইজিংয়ের সূচনা, কমার্শিয়াল প্রসিডিউর, কনজামশন অ্যান্ড গার্মেন্টস কাস্টিংসহ শিখতে হয় স্টাডিজ প্ল্যানিং, ফেব্রিক ডিজাইন, প্রিন্টিং ফ্যাশন, এক্সেসরিজ ডিজাইন, ফ্যাশন মার্চেন্ডাইজিং, টেক্সটাইল সায়েন্স, কালার মিক্সিং, টেক্সটাইল ফাইবার অ্যান্ড ইয়ার্ন, ওভেন ফেব্রিক্স, নিটওয়্যার ফেব্রিক্স সোয়েটার ডিজাইন, টেক্সটাইল ফিনিশিং, প্রিন্টিং অ্যান্ড টেস্টিং, প্যাটার্ন মেকিং, মান ব্যবস্থাপনা, উৎপাদন পরিকল্পনা ও ব্যবস্থাপনা, সোশাল কমপ্লায়েন্স, বিপণন ইত্যাদি বিষয়ে ব্যবহারিক ও তত্ত্বীয় শিক্ষা দেয়া হয়। এ সব বিষয়ে জ্ঞান থাকা জরুরি মার্চেন্ডাইজিংয়ে কাজ করার জন্য সবকিছুই শেখানো হয় এ বিষয়ের বিভিন্ন কোর্সে।
বিস্তারিত
আইইউবিএটি এখানে মার্চেন্ডাইজিংয়ের ওপর তিন মাস মেয়াদি একটি কোর্স করানো হয়। এতে খরচ পড়বে ১৫ হাজার টাকা। যোগাযোগ ফ্যাকাল্টি অব বিজনেস, সেক্টর-১০, উত্তরা (বাঁধসংলগ্ন), ঢাকা। ফোন : ০১৭১৫১৩৩০০৮।
ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অব ফ্যাশন ডিজাইন (আইআইএফডি) : ছয় মাসব্যাপী সার্টিফিকেট কোর্সে খরচ পড়বে ৩২ হাজার টাক। ফোন- ৯৮৬২৩৪১, ০১৯১২১৩০৮৬২।
ন্যাশনাল ইন্সটিটিউট অব ফ্যাশন টেকনোলজি (এনআইএফটি) : ছয় মাসব্যাপী অ্যাডভান্স সার্টিফিকেট কোর্সে খরচ পড়বে ৩৫ হাজার টাকা, দুই বছর মেয়াদি এমবিএ কোর্সে ১ লাখ ৩৬ হাজার টাকা, এক বছরব্যাপী ডিপ্লোমা কোর্স ৬৫ হাজার টাকা। ঠিকানা- বীর উত্তম জিয়াউর রহমান সড়ক, আমতলী মহাখালী, ঢাকা। ফোন- ৮৮৩১৩০৫, ০১৭১৩১১৬৩১৩।
 

চাকরির খোঁজ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close