¦
হকিতে বছরভর সংকট

ওমর ফারুক রুবেল | প্রকাশ : ০১ জানুয়ারি ২০১৬

ফুটবল ও ক্রিকেট বাদ দিলে ২০১৫ ছিল ঘরোয়া হকির জন্য সংকটময় একটি বছর। ২০১৩ সালের মাঝামাঝিতে ফেডারেশনের নির্বাচনকে কেন্দ্র করে হকিতে জটিলতার শুরু হয়, তা জিইয়ে ছিল গত বছরের পুরোটা সময়। বারবার দলবদলের দিনক্ষণ ঠিক করা হলেও চার ক্লাবের প্রতিবাদের মুখে মাঠে গড়াতে পারেনি প্রিমিয়ার হকি লীগ। বছরের শেষদিকে এসে জটিলতা দূর হয়েছে ফেডারেশনের সাধারণ সম্পাদকের পদ থেকে খাজা রহমতউল্লাহর সরে দাঁড়ানো এবং নতুন সম্পাদক হিসেবে আবদুস সাদেকের দায়িত্ব নেয়ার মধ্য দিয়ে। গত বছর মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে নতুন নীল টার্ফ বসেছে। এশিয়া কাপ শেষে দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়া কোচ মাহবুব হারুন দায়িত্ব ফিরে পেয়েছেন। তার অধীনে নভেম্বরে মালয়েশিয়ায় জুনিয়র এশিয়া কাপে কোরিয়াকে হারিয়ে চমক দেখায় যুব দল।
গত আগস্টে সামোয়ায় যুব কমনওয়েলথ গেমস আরচারিতে সবেধন নীলমণি একটিমাত্র স্বর্ণপদক জেতে বাংলাদেশ। রিকার্ভ বো ইভেন্টে দেশকে স্বর্ণ এনে দেন তামিমুল ইসলাম। গত বছর কোনো আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টে অংশ নেয়নি বাংলাদেশ দল। ঘরোয়া আসর বলতে শুধু জাতীয় চ্যাম্পিয়নশিপ, ফেডারেশন কাপ ও বিজয় দিবস কাবাডিই ম্যাটে গড়িয়েছে। ভারতে কমনওয়েলথ ভারোত্তোলনে যুব বিভাগে স্বর্ণপদক জিতেছেন মাবিয়া আক্তার সিমান্ত। সিনিয়র ও জুনিয়র বিভাগে রুপা জেতেন তিনি। গলফার সিদ্দিকুর রহমান গত বছর বিয়ে করেছেন গলফার সামাউন আঞ্জুম অরনিকে। বছরের শুরুতেই সিদ্দিকুরের শিরোপা স্বপ্ন হোঁচট খায় দিল্লিতে হিরো ইন্ডিয়ান ওপেনে। চ্যাম্পিয়ন হওয়ার পথে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত সপ্তম হন তিনি। ঢাকায় এশিয়ান ট্যুরে সিদ্দিকুর হন ৩৮তম। থাইল্যান্ডে কুইন্স কাপে তৃতীয়, তাইওয়ানে মারকারিস মাস্টার্সে সপ্তম, সিঙ্গাপুরে ওয়ার্ল্ড ক্লাসিক চ্যাম্পিয়নশিপে ৩০তম এবং দিল্লি গলফ কোর্সে প্যানাসনিক ওপেনে যুগ্মভাবে দ্বিতীয় হন সিদ্দিকুর।
গত বছর প্রথম বাংলাদেশী হিসেবে বিশ্ব মহিলা দাবায় অংশ নেন আন্তর্জাতিক মহিলা মাস্টার শামীমা আক্তার লিজা। নেপালে এশিয়ান জোনাল দাবায় উন্মুক্ত ও মহিলা বিভাগে তিনি চ্যাম্পিয়ন হন। দিল্লি কমনওয়েলথ দাবায় বয়সভিত্তিক জুনিয়র বিভাগে ব্রোঞ্জ জেতেন ফাহাদ রহমান এবং ৬০-ঊর্ধ্ব সিনিয়র বিভাগে সোনা জেতেন রানী হামিদ। সাব-জুনিয়র দাবায় চ্যাম্পিয়ন হন ফাহাদ রহমান। প্রিমিয়ার দাবা লীগে প্রথমবার এসেই শিরোপা জিতে চমক দেখায় শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব।
দিল্লিতে এশিয়ান এয়ারগান পিস্তলে শাকিল ব্রোঞ্জ এবং কুয়েতে এশিয়ান শুটিং চ্যাম্পিয়নশিপে ১০ মিটার এয়ার রাইফেলে বাংলাদেশ যুব মহিলা দল ব্রোঞ্জ জেতে। ভারোত্তোলনে বছরজুড়ে বিদেশ সফর লেগেই ছিল। রাশিয়ার কাজানে বিশ্ব সাঁতারে যাওয়া বাংলাদেশী সাঁতারুরা ছিলেন নিষ্প্রভ। জাতীয় সাঁতার গত বছর আয়োজন করতে পারেনি ফেডারেশন। বয়সভিত্তিক সাঁতারে সেরা হন আরিফুল ইসলাম ও সোনিয়া খাতুন। ভারতের মুর্শিদাবাদে দূরপাল্লার সাঁতারে ৮১ কিলোমিটারে সোনা জেতেন আশিকুর রহমান।
জাতীয় টুর্নামেন্ট আয়োজনে চমক ছিল অ্যাথলেটিক্সে। জাতীয় অ্যাথলেটিক্সে চেনামুখদেরই ছিল জয়জয়কার। দেশের দ্রুততম মানব মেজবাহ আহমেদ ও মানবী হয়েছেন শিরিন আক্তারই। ফিলিপাইনে আমন্ত্রণমূলক আন্তর্জাতিক অ্যাথলেটিক্সে বিকেএসপির তামান্না আক্তার ২০০ মিটার স্প্রিন্টে সোনা জেতেন। ১০০ মিটারে সোনা জেতেন আইরিন আক্তার। কারাতে ডিসিপ্লিনে দিল্লি কমনওয়েলথ কারাতেতে দলগতে রুপা আসে। মেয়েদের একক কুমিতে সোনা জেতেন মাউন জেরা বর্ণা। গত বছর এশিয়ান ভলিবল চ্যাম্পিয়নশিপ হয়েছে ঢাকায়। গ্র“পপর্ব থেকেই বিদায় নেয় স্বাগতিক বাংলাদেশ। ঢাকায় অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ ওপেন আন্তর্জাতিক ব্যাডমিন্টন টুর্নামেন্ট। আলো ছড়াতে পারেননি দেশের শাটলাররা। আন্তর্জাতিক পর্যায়ে খেলতে না পারলেও দেশের বডিবিল্ডারদের সরব উপস্থিতি ছিল জাতীয় সিনিয়র ও মাস্টার শরীরগঠন প্রতিযোগিতায়। টেবিল টেনিসেও তেমন সাফল্য চোখে পড়েনি। কুস্তিতেও জাতীয় টুর্নামেন্ট হয়েছে। সারা বছর হ্যান্ডবল ছিল সরব।
 

কালনিরবধি ২০১৬ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close