¦
লাইসেন্স ছাড়া ফরমালিনে যাবজ্জীবন দণ্ড

সংসদ রিপোর্টার | প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৫

লাইসেন্স ছাড়া ফরমালিন আমদানি, উৎপাদন বা মজুদ করলে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রেখে ফরমালিন নিয়ন্ত্রণ বিল-২০১৫ জাতীয় সংসদে পাস হয়েছে। সোমবার বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।
ফরমালিন নিয়ন্ত্রণ আইনে বলা হয়েছে, লাইসেন্স ছাড়া ফরমালিন আমদানি, উৎপাদন, পরিবহন, মজুদ, বিক্রি ও ব্যবহার করা যাবে না। যারা লাইসেন্স পাবেন, তারাও চাওয়ামাত্র কর্তৃপক্ষকে ফরমালিন কেনাবেচার হিসাব দেখাতে বাধ্য থাকবেন। লাইসেন্স ছাড়া ফরমালিন আমদানি, উৎপাদন বা মজুদ করলে সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড ও ২০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।
লাইসেন্সের শর্ত ভাঙলে সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ড এবং পাঁচ লাখ টাকা অর্থদণ্ডের বিধান রাখা হয়েছে। লাইসেন্স ছাড়া ফরমালিন পরিবহন করলে ছয় মাস থেকে দুই বছরের কারাদণ্ড এবং এক লাখ থেকে তিন লাখ টাকা অর্থদণ্ড দেয়া যাবে। ফরমালিন উৎপাদনে ব্যবহার করা যায় এমন যন্ত্রপাতি রাখলেও দণ্ডের বিধান রয়েছে। এসব ক্ষেত্রে ছয় মাস থেকে দুই বছরের কারাদণ্ড এবং ৫০ হাজার থেকে দুই লাখ টাকা জরিমানা করা যাবে। দেশের প্রতিটি জেলা ও উপজেলায় ফরমালিন নিয়ন্ত্রণ কমিটি গঠনের কথাও বলা হয়েছে।
বিলে বলা হয়েছে- ফরমালিন, ফরমালডিহাইড, প্যারাফরমালডিহাইড বা এর যে কোনো মাত্রার সলিউশন বা দ্রবণ এবং সরকার নির্ধারিত ফরমালিন উৎপন্নকারী অন্য কোনো রাসায়নিকের ক্ষেত্রে এ আইন প্রযোজ্য হবে।
লাইসেন্সধারী প্রতিষ্ঠানে পরোয়ানা ছাড়াই তল্লাশি চালাতে পারবে কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান শর্ত ভাঙলে লাইসেন্স বাতিলও করা যাবে। এ সম্পর্কিত অন্যান্য অপরাধ প্রথম শ্রেণীর হাকিম আদালতেও বিচার করা যাবে। পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতও এর বিচার করতে পারবেন।
শেষ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close