¦
এনবিআর চেয়ারম্যানকে ডিআরইউ ইআরএফের আলটিমেটাম

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৫

সংবাদ সম্মেলনে দুর্ব্যবহারের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমানকে নিঃশর্ত ক্ষমা চাওয়ার জন্য রোববার পর্যন্ত সময় বেঁধে দিয়েছে দেশের রিপোর্টারদের সবচেয়ে বড় সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এবং অর্থনৈতিক রিপোর্টারদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ)। বুধবার সংগঠন দুটির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ সময়সীমা বেঁধে দেয়ার কথা জানানো হয়। এ সময়ের মধ্যে ক্ষমা না চাইলে সোমবার আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে। একই সঙ্গে নজিবুর রহমানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী এবং তথ্যমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন উভয় সংগঠনের নেতারা।
বিবৃতিতে উল্লেখ করা হয়, ডিআরইউ এবং ইআরএফ গভীর উদ্বেগের সঙ্গে জানাচ্ছে, গত মঙ্গলবার এনবিআর আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান নজিবুর রহমান যুগান্তরের বিশেষ প্রতিনিধি হেলাল উদ্দিনের সঙ্গে ঔদ্ধত্যপূর্ণ আচরণ করেছেন। নিজ কার্যালয়ে আমন্ত্রণ জানিয়ে সাংবাদিকদের সঙ্গে এই দুর্ব্যবহার এবং অকথ্য ভাষায় আক্রমণ গোটা সাংবাদিক সমাজকে মর্মাহত ও ব্যথিত করেছে। এনবিআরের কাছ থেকে এমন আচরণ মোটেই কাম্য নয়। তার এ ধরনের আচরণ সরকারি চাকরি বিধিমালারও লংঘন।
ডিআরইউ এবং ইআরএফ মনে করে, এনবিআরের মতো একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের চেয়ারম্যানের এই আচরণ মুক্ত স্বাধীন গণমাধ্যম প্রতিষ্ঠার অন্তরায়। এ ধরনের ঘটনা স্বাধীন সাংবাদিকতার পথকে যেমন রুদ্ধ করবে তেমনই গোটা গণমাধ্যম জুড়ে সৃষ্টি করবে ভীতিকর পরিস্থিতি, যা সাংবাদিক সমাজ কোনোভাবেই মেনে নেবে না।
সংগঠন দুটির পক্ষে ডিআরইউর সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা ও সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন এবং ইআরএফ সভাপতি সুলতান মাহমুদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।
এ ঘটনায় জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে নিঃশর্তভাবে ক্ষমা চাওয়ার জন্য ১ মার্চ রোববার পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছেন উভয় সংগঠনের নেতারা। নির্ধারিত সময়ের মধ্যে নিঃশর্ত ক্ষমা ও তার কুরুচিপূর্ণ বক্তব্য প্রত্যাহার না করলে আগামী সোমবার সংগঠন দুটির যৌথ সভা থেকে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে। একই সঙ্গে নেতারা এ ঘটনার জন্য দায়ীর বিরুদ্ধে অনতিবিলম্বে যথাযথ ব্যবস্থা নেয়া এবং এ ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে সে ব্যাপারে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী এবং তথ্যমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।
শেষ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close