¦
চট্টগ্রামে ককটেলে ব্যবসায়ী নিহত

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৫

বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকে টানা অবরোধের ৫১তম দিন ছিল বুধবার। রাজধানীর গুলশান, দয়াগঞ্জ, নারায়ণগঞ্জের রূপগঞ্জ, রাজশাহী, ভোলা ও সিরাজগঞ্জে ৭টি বাস-ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। চট্টগ্রামে অবরোধকারীদের ছোড়া ককটেলে ১ ব্যবসায়ীর হাতের কব্জি উড়ে গেছে। পরে হাসপাতালে তিনি মারা যান। সারা দেশে বিএনপি, জামায়াত ও শিবিরের ৬৫ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।
রাজধানী : রাজধানীর জনজীবন প্রায় স্বাভাবিক ছিল। আতংক থাকলেও সড়কে আগের মতোই যান চলাচল করেছে। মঙ্গলবার রাত থেকে বুধবার সন্ধ্যা পর্যন্ত বিএনপি-জামায়াতের ১২ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়। ওয়ারী থেকে ঢাকা মহানগর যুবদলের (দক্ষিণ) সহসভাপতি শরীফ হোসেনকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার রাতে রমনা, মতিঝিল, পল্টন, গেণ্ডারিয়া, মোহাম্মদপুর, রূপনগর ও খিলক্ষেত থানা এলাকায় অভিযান চালানো হয়।
হরতাল-অবরোধকে কেন্দ্র করে সম্প্রতি রাজধানীতে নাশকতামূলক কর্মকাণ্ড ঘটানো ও এসবের পরিকল্পনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে তাদের আটক করা হয়েছে। ডেমরা থানা পুলিশ জানিয়েছে, দয়াগঞ্জের স্বামীবাগে বুধবার সন্ধ্যায় ১টি যাত্রীবাহী বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। এতে বাসটির কয়েকটি সিট পুড়ে যায়। এছাড়া গুলশান-১ নম্বর এলাকায় ১টি বাসে হাতবোমা ছোড়ে দুর্বৃত্তরা।
সারা দেশ : যুগান্তর ব্যুরো, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবরে সারা দেশের অবরোধের চিত্র-
চট্টগ্রাম : নগরীতে অবরোধকারীদের ছোড়া ককটেল বিস্ফোরণে রিদোয়ান নামে এক ব্যবসায়ীর হাতের কব্জি বিচ্ছিন্ন হয়ে গেছে। বুধবার সন্ধ্যা ৭টার দিকে সিঅ্যান্ডবি রাস্তার মাথায় এ ঘটনায় পরে তিনি মারা যান। রিদোয়ান পুরাতন চান্দগাঁও থানার মো. শরীফের ছেলে। মঙ্গলবার রাতে ও বুধবার সকাল পর্যন্ত নগরীর বিভিন্ন জায়গা থেকে বিএনপি, জামায়াত ও শিবিরের ১৪ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : রূপগঞ্জে দুর্বৃত্তরা থেমে থাকা একটি বাসে আগুন দিয়েছে। আগুনে বাসের হেলপারসহ তিনজন দগ্ধ হয়েছেন। বুধবার রাত ৩টার দিকে উপজেলার সাওঘাট এলাকার ঢাকা-সিলেট মহাসড়কের বিসমিল্লাহ ফিলিং স্ট্রেশনের সামনে এ ঘটনা ঘটে। অগ্নিদগ্ধ ব্যক্তিরা হলেন হেলপার মাইনউদ্দিন, শাকিল আহম্মেদ ও ইয়াছিন মিয়া। এদের মধ্যে মাইনউদ্দিনকে স্থানীয় ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। বাকি দুজনকে ঢাকা মেডিকেল কলেজের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে।
রাজশাহী ও পুঠিয়া : রাজশাহীর বিনোদপুরে চালক ও হেলপারকে নামিয়ে কয়লাবাহী একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বুধবার সকাল সাড়ে ৭টার দিকে এ ঘটনা ঘটে। মঙ্গলবার রাতে শিবিরের এক কর্মীকে আটক করেছে পুলিশ। এছাড়া পুঠিয়ায় মঙ্গলবার রাতে জামায়াত-শিবিরের ৩ নেতাকর্মীকে আটক করে পুলিশ।
ভোলা : জেলা শহরের চাউলের আড়ত পট্টিতে বুধবার ভোর রাতে একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। আগুনে ট্রাকটির সামনের অংশ সম্পূর্ণ ভস্মীভূত হয়েছে।
সিরাজগঞ্জ : মঙ্গলবার রাতে সিরাজগঞ্জ-মুলিবাড়ী আঞ্চলিক সড়কে একটি ট্রাকে পেট্রলবোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। এতে ট্রাকের সামনের অংশ পুড়ে গেছে।
চুয়াডাঙ্গা ও জীবননগর : চুয়াডাঙ্গার পার্শ্ববর্তী জাফরপুরে ৬ বিজিবি সদর দফতরের গেটের কাছে একটি বাসে এ হামলা করে দুর্বৃত্তরা। এতে বাসের কয়েকটি কাচ ভেঙে যায়। জীবননগর পৌর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হোসেন তোয়াকে মঙ্গলবার রাতে গ্রেফতার করা হয়েছে।
লোহাগড়া (নড়াইল) : লোহাগড়া উপজেলার জয়পুর ইউনিয়নের মরিচপাশা মরণমোড়ে মঙ্গলবার রাতে আওয়ামী লীগের অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় বুধবার পুলিশ একজনকে আটক করেছে।
বগুড়া : দুপচাঁচিয়া উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে পেট্রল ঢেলে আগুন দেয়ায় মঙ্গলবার রাতে স্থানীয় বিএনপি-জামায়াতের ২৭ নেতাকর্মীর নাম উল্লেখ করে ৬২ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। পুলিশ রাতেই জামায়াতের এক কর্মীকে গ্রেফতার করেছে। এ ছাড়া মঙ্গলবার রাতে পুলিশ জেলায় বিএনপি-জামায়াতের ১১ নেতাকর্মীকে গ্রেফতার করেছে।
বরিশাল : বুধবার সকালে নগরীর কাশিপুর আনসার ভিডিপি ক্যাম্প সংলগ্ন সড়কে ও নগরীর বগুড়া রোডে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে জেলা ও মহানগর ছাত্রদলের নেতাকর্মীরা। মঙ্গলবার রাতে নগরীর ফরেস্টার বাড়ি পোল থেকে জামায়াতের এক নেতাকে আটক করা হয়।
সিলেট : শিবিরের বিভাগীয় সমন্বয়কারী ও জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি ডা. শফিকুর রহমানের ভাতিজা শামসুর রহমান জাবালকে বুধবার ভোরে গ্রেফতার করেছে পুলিশ। উদ্ধার করা হয়েছে তার হেফাজতে থাকা বিপুল পরিমাণ অস্ত্র। মঙ্গলবার রাতে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যাওয়ার সময় এক যুবককে আটক করে ছাত্রলীগ। পরে তাকে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করে। আটককৃত যুবকের নাম আতিকুর রহমান। এছাড়া পুলিশ জামায়াত-শিবিরের ৩ নেতাকে গ্রেফতার করা হয়।
গাইবান্ধা : যৌথ বাহিনী মঙ্গলবার সন্ধ্যা থেকে বুধবার সকাল পর্যন্ত জেলায় বিএনপি, জামায়াত ও শিবিরের ৪ নেতাকর্মীকে গ্রেফতার করেছে।
রংপুর : পুলিশ মঙ্গলবার রাতে পীরগঞ্জ, মিঠাপুকুর থেকে একজন করে ও সদর উপজেলা থেকে জামায়াতের ২ এবং রংপুর সদর থেকে বিএনপির ৪ নেতকর্মীকে গ্রেফতার করছে।
বেনাপোল (যশোর) : মঙ্গলবার রাতে বেনাপোল পোর্ট থানার কাগজপুকুর গ্রামের স্কুলপাড়ার আতিয়ার রহমানের বাড়ির পাশের কলাবাগান থেকে পরিত্যক্ত অবস্থায় ১৭টি হাতবোমাগুলো উদ্ধার করা হয়।
গোলাপগঞ্জ (সিলেট) : গোলাপগঞ্জ উপজেলা পরিষদের সামনে থেকে বুধবার বিকালে শিবির নেতা মুমিন আহমদকে আটক করেছে পুলিশ।
ময়মনসিংহ : বুধবার দুপুরে দক্ষিণ জেলা বিএনপি দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের করে। মিছিল নতুন বাজার ট্রাফিক মোড়ে পৌঁছালে পুলিশি বাধা দেয়।
নাটোর : বুধবার দুপুরে শহরের আলাইপুরে বিএনপি অফিসের সামনে থেকে জেলা বিএনপি ও অংঙ্গ সংগঠনের উদ্যোগে বিক্ষোভ মিছিল বের হয়। মঙ্গলবারা রাতে সিংড়া থানা ছাত্রদলের ১ নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক শাহাদৎ হোসেন মিন্টুকে আটক করেছে পুলিশ।
চাঁদপুর : মঙ্গলবার রাত থেকে বুধবার বিকাল পর্যন্ত চাঁদপুর সদর, ফরিদগঞ্জ ও হাজীগঞ্জ থেকে বিএনপি-জামায়াতের ৫ কর্মীকে আটক করেছে পুলিশ।
শেষ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close