¦
এলো মননিয়ন্ত্রিত বায়োনিক হাত

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৫

মননিয়ন্ত্রিত বায়োনিক হাত উদ্ভাবনের দাবি করেছেন একদল ইউরোপীয় শল্যচিকিৎসক ও প্রকৌশলী। তারা বলছেন, মানুষের মন যেমন তার রক্ত-মাংসের হাত নিয়ন্ত্রণ করে, তেমনি প্লাস্টিক ও প্রযুক্তির তৈরি এ হাতের ওপরও থাকবে মনের নিয়ন্ত্রণ। রক্ত-মাংসের প্রতিস্থাপিত অঙ্গের মতোই তা কাজ করতে সক্ষম।
দুর্ঘটনায় হাত হারানো তিন অস্ট্রেলীয় নাগরিকের শরীরের ২০১১ থেকে ২০১৪ -এর মধ্যে এ বায়োনিক হাত যুক্ত করা হয়। বিখ্যাত চিকিৎসা সাময়িকী ল্যানসেটের নিবন্ধে দাবি করা হয়, বায়োনিক হাত দিয়ে তারা তাদের দৈনন্দিন কাজ করতে সক্ষম হন। এর মধ্যে রয়েছে হাতে বল নেয়া, জগ দিয়ে পানি ঢালা, চাবি ব্যবহার, ছুরি দিয়ে খাবার কাটা, বোতাম লাগানো ইত্যাদি।
প্রযুক্তির উদ্ভাবক মেডিকেল ইউনিভার্সিটি অব ভিয়েনার অধ্যাপক শল্যচিকিৎসাবিদ অস্কার আজমান দাবি করেন, দাতাদের কাছ থেকে নিয়ে প্রতিস্থাপনের চেয়ে বায়োনিক হাত কম ঝুঁকিপূর্ণ। তবে বায়োনিক হাতে অনুভূতি নেই। তার মতে, নতুন এ বায়োনিক হাত এক হাত হারানো রোগীদের জন্য সুফল দেবে। এর দাম পড়বে ১৭ হাজার মার্কিন ডলার (বাংলাদেশী মুদ্রায় প্রায় ১২ লাখ ৯৪ হাজার টাকা)। এছাড়া অস্ত্রোপচার ও পুনর্বাসনে প্রায় একই খরচ পড়ে।
 

শেষ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close