¦
অর্থসংস্থান সাপেক্ষে কাঁচা রাস্তা পাকা করা হবে

সংসদ রিপোর্টার | প্রকাশ : ০৩ মার্চ ২০১৫

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, এলজিইডির অধীনে ঢাকা জেলার দোহার উপজেলায় ২০০ কিলোমিটার এবং নবাবগঞ্জ উপজেলায় ৭১০ কিলোমিটার কাঁচা রাস্তা রয়েছে। সড়ক শ্রেণীবিন্যাসের ক্রমানুসারে গুরুত্ব ও অগ্রাধিকার বিবেচনা করে প্রয়োজনীয় অর্থসংস্থান সাপেক্ষে পর্যায়ক্রমে কাঁচা রাস্তা পাকা করা হবে। সোমবার জাতীয় সংসদে জাতীয় পার্টির সংসদ সদস্য অ্যাডভোকেট সালমা ইসলামের প্রশ্নের জবাবে সমবায়মন্ত্রী এ কথা বলেন।
বেতন-ভাতা বাড়ছে গ্রাম পুলিশের : গ্রাম পুলিশ বাহিনীর সদস্যদের বেতন-ভাতাদি বাড়ানোর একটি প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগে প্রক্রিয়াধীন বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। প্রস্তাবটি অর্থ বিভাগ থেকে অনুমোদিত হয়ে আসলে অবিলম্বে তা বাস্তবায়ন করা হবে। মো. শওকত হাচানুর রহমান ও মো. ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
সৈয়দ আশরাফ বলেন, সারা দেশে দফাদার ও মহল্লাদার মিলিয়ে গ্রাম পুলিশের সংখ্যা ৪৫ হাজার ৫০০। এদের মধ্যে দফাদাররা ২ হাজার ১০০ টাকা এবং মহল্লাদাররা এক হাজার ৯০০ টাকা বেতন-ভাতা পেয়ে থাকেন। নতুন প্রস্তাবে বেতন বাড়িয়ে দফাদারদের ৪ হাজার টাকা এবং মহল্লাদারের ৩ হাজার ৫০০ টাকা করা হয়েছে।
এম আবদুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) আওতায় সরকারি-বেসরকারি ২৮টি কাঁচা বাজার রয়েছে। এর মধ্যে ১৩টি সরকারি কাঁচা বাজার ও ১৫টি বেসরকারি কাঁচা বাজার রয়েছে। এসব কাঁচা বাজার ফরমালিনমুক্ত করার উদ্যোগ নেয়া হচ্ছে। ইতিমধ্যে কিছু বাজারে ফরমালিনমুক্ত ব্যানার টাঙানো হয়েছে। বাকি বাজারগুলোতেও আগামী ৩ মাসের মধ্যে ফরমালিনমুক্ত করে ব্যানার টাঙানো হবে।
৩ মাসের মধ্যে ফরমালিন শনাক্তকরণ বুথ : এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফুল ইসলাম জানান, আগামী ৩ মাসের মধ্যে ঢাকা সিটি কর্পোরেশনের আওতাভুক্ত সব কাঁচা বাজারে ফরমালিন শনাক্তকরণ বুথ স্থাপন করা হবে। প্রতিটি বাজারকে ফরমালিনমুক্ত করতে সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক নিয়মিত অভিযান পরিচালনা করা হয়। অভিযানে খাদ্যদ্রব্য, ফলমূল, মাছ ও শাক-সবজিতে ফরমালিন মেশানোর জন্য দায়ী ব্যক্তিদের আইন অনুযায়ী বিভিন্ন সাজা ও জরিমানা করা হয়। তিনি আরও জানান, ইতিমধ্যে বেশ কয়েকটি বাজারে ফরমালিনমুক্ত ব্যানার টাঙানো হয়েছে। বাকি বাজারগুলোতে আগামী ৩ মাসের মধ্যে ফরমালিনমুক্ত ব্যানার টাঙানোর সিদ্ধান্ত হয়েছে। প্রতিটি বাজারে ফরমালিন ও ভেজালবিরোধী স্বাস্থ্য শিক্ষামূলক প্রচার চালানো হচ্ছে। প্রথম ধাপে কর্পোরেশনের মালিকানাধীন ১৫টি কাঁচা বাজারে ফরমালিন শনাক্তকরণের লক্ষ্যে বুথ স্থাপন এবং ফরমালিনমুক্ত ঘোষণা করা হবে। দ্বিতীয় ধাপে কর্পোরেশনের আওতাভুক্ত বেসরকারি বা ব্যক্তিগত মালিকানাধীন কাঁচা বাজারগুলো ফরমালিনমুক্ত করা হবে। ঢাকার বাইরে পৌরসভাগুলোর হাট-বাজার ফরমালিনমুক্ত করতে ফরমালিন শনাক্তকরণের যন্ত্রপাতি ক্রয়ের জন্য স্থানীয় সরকার বিভাগ থেকে নির্দেশনা দেয়া হয়েছে।
আরেক প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফুল ইসলাম জানান, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) প্রতিষ্ঠা বিধিমালা-২০১০ মোতাবেক মানদণ্ডে শর্ত পূরণ সাপেক্ষে দিনাজপুর ও ময়মনসিংহ পৌর এলাকাকে সিটি কর্পোরেশনে উন্নীতকরণের বিষয়টি সরকারের বিবেচনাধীন রয়েছে। শর্তগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- বিদ্যমান পৌর এলাকায় জনসংখ্যা ন্যূনতম ৪ লাখ, জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে অন্তত ৩ হাজার, স্থানীয় আয়ের উৎস বাৎসরিক ন্যূনতম ৫ কোটি টাকা, বিদ্যমান পৌরসভার বার্ষিক আয় ন্যূনতম ১০ কোটি টাকা ও আয়তন কমপক্ষে ২৫ বর্গকিলোমিটার হতে হবে।
এদিকে ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের সময়সূচি সম্পর্কে এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, স্থানীয় সরকার বিভাগ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট ওয়ার্ডের সীমানা পুনর্বিন্যাস করে ২৩ ফেব্র“য়ারি গেজেট প্রজ্ঞাপনের কপি প্রেরণ করে নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনকে অনুরোধ জানিয়েছে। বর্তমানে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠানের বিষয়টি প্রক্রিয়াধিন রয়েছে। আইন অনুযায়ী চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২৬ জুলাইয়ের মধ্যে নির্বাচন করতে হবে। নির্ধারিত সময়সীমার মধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন কার্যক্রম চালিয়ে যাচ্ছে।
শেষ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close