¦
বিশ্বের সবচেয়ে প্রভাবশালী পুতিন

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৫

টাইম ম্যাগাজিনের পাঠক জরিপে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি হিসেবে উঠে এসেছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিনের নাম। এ বছর ৬ দশমিক ৯৫ পয়েন্ট নিয়ে শীর্ষে স্থান পান তিনি।
পাঠক জরিপের ভিত্তিতে করা তালিকায় স্থান করে নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (০ দশমিক ৬) ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (০ দশমিক ৫)।
প্রভাবশালী ব্যক্তি নির্বাচনে সবচেয়ে বেশি ৫৭ দশমিক ৪ শতাংশ ভোট এসেছে যুক্তরাষ্ট্রের পাঠকদের কাছ থেকে। কানাডা থেকে ৫ দশমিক ৫৪ শতাংশ এবং যুক্তরাজ্য থেকে ৪ দশমিক ৫৫ শতাংশ ভোট এসেছে। জরিপে ৬ দশমিক ৯ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থান অধিকার করেছেন ‘সিএল’ নামে পরিচিত দক্ষিণ কোরিয়ার র‌্যাপ সঙ্গীত শিল্পী লি চে-রিন।
এরপর শীর্ষ পাঁচের মধ্যে রয়েছেন পপ স্টার লেডি গাগা (২ দশমিক ৬ শতাংশ), রিহান্না (১ দশমিক ৯ শতাংশ) ও টেইলর সুইফট (১ দশমিক ৮ শতাংশ ভোট)।
তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাইলামা (১ দশমিক ৭ শতাংশ), নোবেল শান্তি পুরস্কার জয়ী পাকিস্তানি কিশোরী মালালা ইউসুফজাই (১ দশমিক ৬ শতাংশ) ও পোপ ফ্রান্সিস (১ দশমিক ৫ শতাংশ ভোট) তালিকায় শীর্ষ দশের মধ্যে রয়েছেন।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ফার্স্ট লেডি মিশেল ওবামা রয়েছেন শীর্ষ দশজনের ঠিক পরের অবস্থানেই। তারা ভোট পেয়েছেন যথাক্রমে ১ দশমিক ৪ এবং ১ দশমিক ২ শতাংশ।
রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা পুতিনের শীর্ষ স্থান পাওয়াকে ‘আরেকটি বিজয়’ হিসেবে বর্ণনা করেছে। গত বছর ফোর্বসের করা প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় শীর্ষে ছিলেন পুতিন। এর আগেও টাইমের ‘পারসন অব দ্য ইয়ার’ এবং ২০১৩ সালে ‘ইন্টারন্যাশনাল পারসন অব দ্য ইয়ার’ খেতাব জিতেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট। রুশ গোয়েন্দা সংস্থা কেজিবির সাবেক কর্মকর্তা পুতিন ১৯৯১ সালে সরকারি চাকরি থেকে অবসরের পর রাজনীতিতে আসেন। এরপর সাত বছরের মাথায় দেশের প্রধানমন্ত্রী হন তিনি, ছিলেন ১৯৯৯-২০০০ মেয়াদে। ২০০০ সালে প্রথমবারের মতো প্রেসিডেন্ট হয়ে ২০০৮ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ২০০৮ সালেই আবার প্রধানমন্ত্রী পদে ফেরেন। ২০১২ সালের ৭ মে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচিত হন পুতিন। টাইমের সম্পাদক প্যানেলের তৈরি করা বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকা প্রকাশ করা হবে আজ।
 

শেষ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close