¦
মুজাহিদ ও সাকা চৌধুরীর আপিল শুনানি ২৮ এপ্রিল

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৫

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর আপিল শুনানির জন্য ২৮ এপ্রিল দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগ। আসামিপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চ বুধবার এই দিন নির্ধারণ করেন।
দুই আসামির পক্ষে আইনজীবী ছিলেন খন্দকার মাহবুব হোসেন। তার সঙ্গে মুজাহিদের পক্ষে ছিলেন শিশির মনির। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও সহকারী অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ।
খন্দকার মাহবুব যুগান্তরকে বলেন, আমরা আদালতে বলেছি, ?দুটি মামলাতে একই আইনজীবীরা শুনানি করবেন। তাই সালাহউদ্দিন কাদের চৌধুরীর মামলাটি কার্যতালিকা থেকে বাদ দেয়া হোক, মুজাহিদের আপিল শুনানি শেষ হওয়ার পর সালাহউদ্দিন কাদের চৌধুরীর আপিল শুনানি শুরু হবে।
তিনি আরও জানান, আদালতে বলা হয়েছে সামনে সিটি কর্পোরেশন ও বার কাউন্সিলের নির্বাচন। আইনজীবীরা নির্বাচন নিয়ে ব্যস্ত আছেন। তাই কিছুদিন সময় দেয়া হোক। আদালত বলেন, না না দ্রুত শুরু করে দেন।
উল্লেখ্য, একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে সাংবাদিক, শিক্ষকসহ বুদ্ধিজীবী হত্যা এবং সাম্প্রদায়িক হত্যা-নির্যাতনের দায়ে ২০১৩ সালের ১৭ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল মুজাহিদকে মৃত্যুদণ্ড দেন। ওই রায়ের বিরুদ্ধে সেবছর ১১ অগাস্ট আপিল করেন মুজাহিদ।
২০১৩ সালের ১ অক্টোবর চট্টগ্রামের রাউজানে কুণ্ডেশ্বরী ঔষধালয়ের মালিক নূতন চন্দ্র সিংহকে হত্যা, সুলতানপুর ও ঊনসত্তরপাড়ায় হিন্দু বসতিতে গণহত্যা এবং হাটহাজারীর এক আওয়ামী লীগ নেতা ও তার ছেলেকে অপহরণ করে খুনের দায়ে সালাহউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায় দেন ট্রাইব্যুনাল। সব অভিযোগ থেকে খালাস চেয়ে ওই রায়ের বিরুদ্ধে একই বছর ২৯ অক্টোবর আপিল করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের। এখন তাদের আপিলের ওপর শুনানি গ্রহণ করবেন সর্বোচ্চ আদালত।
শেষ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close