¦
সাগরে ৫ কোটি ডলারের সম্পদ!

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৫

দক্ষিণ আটলান্টিক সাগরের ১৭ হাজার ফুট গভীর থেকে ৫ কোটি ডলার মূল্যের রুপার পয়সা উদ্ধার করা হয়েছে। ব্রিটিশ উদ্ধারকারী একটি জাহাজ ওই পয়সা উদ্ধার করে। সমুদ্র থেকে উদ্ধার করা সম্পদের দিক থেকে এটা আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে।
দ্য টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ব্রিটিশ স্টিমবোট এসএস সিটি অব কায়রোর ধ্বংসস্তূপ থেকে ১০০ টন ওজনের এসব পয়সা উদ্ধার করা হয়। টাইটানিকের চেয়েও সাড়ে চার হাজার ফুট গভীরে ছিল সিটি অব কায়রো। সিটি অব কায়রো ১৯৪২ সালের ৪ নভেম্বর সেন্ট হেলেনা দ্বীপের ৪৮০ মাইল দূরে জার্মান সাবমেরিনের আঘাতে ডুবে যায়। স্টিমবোটটি ভারতের মুম্বাই থেকে ১০০ টন রুপার মুদ্রা নিয়ে ইংল্যান্ড যাচ্ছিল। এসএস কায়রোর ছয়জন ছাড়া বাকি ৩০২ যাত্রী ও ক্রু লাইফবোটে চড়ে বেঁচে যান। জার্মান ক্যাপ্টেন কার্ল ফ্রেডরিখ মেরটেন লাইফবোটে বেঁচে যাওয়াদের উদ্দেশে বলেন, ‘গুড নাইট, সরি ফর সিংকিং ইউ।’ লাইফবোটের যাত্রীদের উদ্ধার করতে তিন সপ্তাহ সময় লাগে। উদ্ধারের আগে লাইফবোটের ১০৪ জন মারা যায়। ব্রিটেনের পরিবহন মন্ত্রণালয় চুক্তির মাধ্যমে ডিপ ওশেন সার্চ কোম্পানিকে হারিয়ে যাওয়া সম্পদ উদ্ধারের অনুমতি দেয়।
 

শেষ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close