¦
রাজশাহীর মেয়র বুলবুল সাময়িক বরখাস্ত

রাজশাহী ব্যুরো | প্রকাশ : ০৮ মে ২০১৫

পুলিশ কনস্টেবল সিদ্ধার্থ হত্যা মামলার অন্যতম আসামি রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) মেয়র বিএনপি নেতা মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুলকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি আদেশ ফ্যাক্স যোগে বৃহস্পতিবার বিকাল ৫টার দিকে রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের (সিটি কর্পোরেশন শাখা) সিনিয়র সহকারী সচিব জসিম উদ্দীন হায়দার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, যেহেতু মেয়র বুলবুলের বিরুদ্ধে আদালতে চার্জশিট গ্রহণ করা হয়েছে, তাই তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। আইন অনুযায়ী তিন দিনের মধ্যে নতুন দায়িত্বপ্রাপ্ত মেয়রকে দায়িত্ব বুঝিয়ে দিতে হবে। প্রায় চার মাস ধরে অন্তত ১৬টি মামলার আসামি হয়ে আÍগোপনে রয়েছেন বুলবুল। সূত্র জানায়, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯-এর ধারা ১২ ধারায় মেয়র ও কাউন্সিলরদের সাময়িক বরখাস্তের বিষয়টি উল্লেখ করা হয়েছে। রাজশাহীতে ৫ জানুয়ারি নির্বাচনের আগে ও পরে নাশকতা, সহিংসতা, জানমাল ও সম্পদ বিনষ্টে ভয়াবহতা এবং বিস্ফোরক আইনে মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের বিরুদ্ধে রাজশাহীর বোয়ালিয়া মডেল থানায় কয়েকটি মামলা হয়। তার বিরুদ্ধে পুলিশের দেয়া চারটি মামলার চার্জশিট আদালত গ্রহণ করেন। সম্প্রতি রাজশাহী বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমেদ বিষয়টি জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে চিঠি দিয়েছেন। এতে মেয়র বুলবুলকে সাময়িক বরখাস্তের ব্যাপারে সুপারিশ করা হয়। বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র বুলবুলের বিরুদ্ধে নাশকতা ও সহিংসতাসহ বিভিন্ন ঘটনায় বোয়ালিয়া মডেল থানায় দায়ের করা মামলগুলো হল- মামলা নং ৩৮, যা ২০১৩ সালের ২৬ ডিসেম্বর দায়ের করা হয়। ২৫ মার্চ আদালত এ মামলার অভিযোগপত্র গ্রহণ করেন। মামলা নং ৩৭, ২০১৩ সালের ২৬ ডিসেম্বর দায়ের করা হয়। আদালত ২০১৪ সালের ৩০ সেপ্টেম্বর এ মামলার চার্জশিট গ্রহণ করেন। মামলা নং-৪১, ২০১২ সালের ২২ এপ্রিল দায়ের করা হয়। এ মামলায় ২০১৪ সালের ১৮ মার্চ আদালত অভিযোগপত্র গ্রহণ করেন। মামলা নং- ৮, যা ২০১১ সালে দায়ের করা হয়। ২০১৪ সালের ১০ মার্চ আদালত চার্জশিট গ্রহণ করেন। এর আগে ২৩ জানুয়ারি মেয়র বুলবুলের বরখাস্তের আদেশ চেয়ে পুলিশ সদরদফতরে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য চিঠি পাঠিয়েছিল রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)। এদিকে মেয়র বুলবুলকে সাময়িক বরখাস্ত সম্পর্কে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বলেন, আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল। কিন্তু একজন নির্বাচিত জনপ্রতিনিধি আদালত কর্তৃক দোষী সাব্যস্ত হওয়ার আগেই দায়িত্ব থেকে সরিয়ে দেয়াটা অনুচিত। সুজন- সুশাসনের জন্য নাগরিকের রাজশাহী বিভাগীয় সমন্বয়কারী সুব্রত পাল বলেন, এভাবে নির্বাচিত মেয়রকে অপসারণ করা হলে নাগরিক সেবা ব্যাহত হবে। এতে স্থানীয় সরকারের প্রতি মানুষের নেতিবাচক ধারণা সৃষ্টি হতে পারে।
শেষ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close