¦

এইমাত্র পাওয়া

  • হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশ; নতুন ভোটার ৪৩ লাখ ৬৮ হাজার ৪৭ জন
পুরুষ কর্মী নেয়ার বিষয়ে নিষেধাজ্ঞা প্রত্যাহার

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ০২ জানুয়ারি ২০১৬

দক্ষ ও পরিশ্রমী হওয়ায় আবারও বাংলাদেশ থেকে পুরুষ কর্মী নেবে সৌদি আরব। পুরুষ কর্মী নেয়ার ব্যাপারে দেশটি যে নিষেধাজ্ঞা আরোপ করেছিল তা প্রত্যাহার করে নিয়েছে। সৌদি আরবের রিয়াদে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সঙ্গে সেদেশের শ্রমমন্ত্রী ড. মুফারেরজ বিন সাদ আল-হকবানীর দ্বিপাক্ষিক বৈঠক হয়। সেখানে ড. মুফারেরজ পুরুষ কর্মী নেয়ার বিষয়ে দেশটির নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানান।
শুক্রবার প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশ থেকে পেশাদার ডাক্তার, ইঞ্জিনিয়ারসহ আরও পুরুষ কর্মী নেবে সৌদি সরকার। দু’দেশের মন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। পাঁচ দিনের সরকারি সফরে প্রবাসীকল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বর্তমানে সৌদি আরব অবস্থান করছেন।
বৈঠকে সৌদি আরবের শ্রমমন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশের প্রশিক্ষিত নারী কর্মীর সৌদি আরবে ব্যাপক চাহিদা রয়েছে। তিনি আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশের মানবসম্পদ উন্নয়নে দু’দেশ একসঙ্গে কাজ করবে। বাংলাদেশের সঙ্গে তার দেশের সুসম্পর্কের কথা উল্লেখ করে ড. মুফারেরজ বলেন, বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক দীর্ঘদিনের এবং আগামীতেও এ সুসম্পর্ক বজায় থাকবে। এ সময় তিনি বাংলাদেশী কর্মীদের কাজের প্রশংসা করেন।
বৈঠকে নুরুল ইসলাম বিএসসি বাংলাদেশ থেকে আরও প্রশিক্ষিত ও দক্ষ পুরুষ এবং নারী কর্মী নিতে সৌদি সরকারকে আহ্বান জানান। তিনি বলেন, এখন বাংলাদেশ দক্ষ ও প্রশিক্ষিত কর্মী তৈরিতে আগের তুলনায় আরও বেশি সক্ষম। একই সঙ্গে তিনি বাংলাদেশের সঙ্গে সেদেশের সুসম্পর্কের কথাও উল্লেখ করেন।
শ্রমবাজার সম্প্রসারণের লক্ষ্যে প্রবাসী কল্যাণমন্ত্রীর নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধি দল সরকারি সফরে সৌদি আরব অবস্থান করছেন। বুধবার রাতে তিনি সৌদি আরব যান। ৪ জানুয়ারি তার দেশে ফেরার কথা রয়েছে।
জানা গেছে, বছরে ৪-৫ লাখ শ্রমিক নেয়ার আশ্বাস দিয়েছে সৌদি আরব। প্রতিনিধি দল দেশে ফিরলে সৌদি আরবে শ্রমিক পাঠানোর ব্যাপারে আলোচনা হবে। এছাড়া বাংলাদেশের শ্রমিক ও কর্মীদের দক্ষতা বাড়ানোর ব্যাপারে সরকার আরও পদক্ষেপ নেবে।
শেষ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close