¦

এইমাত্র পাওয়া

  • রাজধানী থেকে কোকেনসহ আন্তর্জাতিক মাদক পাচারকারী চক্রের ৩ সদস্য আটক
সুবিধাবঞ্চিত শিশুদের জন্য করণীয়

| প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৫

যেসব শিশু মৌলিক অধিকার থেকে বঞ্চিত, যারা সাধারণত অন্য শিশুদের মতো বেঁচে থাকার ও জীবিকা নির্বাহের সুযোগ পায় না, তারাই সুবিধাবঞ্চিত শিশু বলে আমরা মনে করি। প্রাকৃতিক দুর্যোগ, নদীভাঙন, দরিদ্র ঘরে জন্মগ্রহণ এবং অপরিকল্পিত পরিবারের শিশুরাই বেশিরভাগ সুবিধাবঞ্চিত হয়ে থাকে। দেশের প্রত্যন্ত অঞ্চলের চরাঞ্চলে আশ্রয়কেন্দ্রে এবং বিভিন্ন শহরে ভাসমান অবস্থায় সুবিধাবঞ্চিত শিশুদের দেখতে পাওয়া যায় বেশি।
এসব শিশু শিক্ষা, খাদ্য, স্বাস্থ্য, বস্ত্র ও বাসস্থান সংকটে সব সময় ভুগতে থাকে। সরকার পরিবর্তন হয় কিন্তু সুবিধাবঞ্চিত শিশুদের ভাগ্যের কোনো পরিবর্তন হয় না। তাদের পুনর্বাসনের জন্য সরকার, জনপ্রতিনিধি ও সুশীল সমাজকে এগিয়ে আসতে হবে। সমাজের সবাইকে আন্তরিক হতে হবে সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার প্রতিষ্ঠায়। এ বিষয়ে আমার কয়েকটি প্রস্তাব তুলে ধরছি :
১. প্রতিটি ইউনিয়ন পরিষদের উদ্যোগে ওয়ার্ড সদস্যদের মাধ্যমে সুবিধাবঞ্চিত শিশুদের তালিকা করে এই শিশুদের চিহ্নিত করতে হবে এবং তাদের জন্য স্থানীয়ভাবে আলাদা প্রকল্প গ্রহণ করতে হবে। ২. জেলা পরিষদ ও উপজেলা পরিষদের জনপ্রতিনিধিদের সমন্বিত উদ্যোগে এবং সুশীল সমাজের পরামর্শে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য প্রকল্প গ্রহণ ও তা বাস্তবায়ন করতে হবে। ৩. প্রতিটি সংসদীয় এলাকায় সুবিধাবঞ্চিত শিশুদের তালিকা করে তাদের বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষা প্রদানের মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। ৪. সরকারি ব্যবস্থাপনায় সুবিধাবঞ্চিত শিশুদের মৌলিক অধিকার রক্ষায় একটি সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করতে হবে। ৫. বেসরকারি উন্নয়ন সংস্থা ও বিদেশী দাতা সংস্থাগুলোকে এ ব্যাপারে এগিয়ে আসতে হবে। ৬. এ ব্যাপারে জনসচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করতে হবে। ৭. স্বেচ্ছাসেবী, সমাজকল্যাণ ও ক্রীড়া সংগঠনগুলোকে সুবিধাবঞ্চিত শিশুদের উন্নয়নে এগিয়ে আসতে হবে। ৮. সরকারি ও বেসরকারি সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে সুবিধাবঞ্চিত শিশুদের কর্মক্ষম করে গড়ে তোলার জন্য সর্বাত্মক কর্মসূচি গ্রহণ করতে হবে।
এসএম জহিরুল ইসলাম
গুলিস্তান, ঢাকা
 

চিঠিপত্র পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close