¦
ডাবল ব্রান্ডেড ব্লু ক্রো প্রজাপতি

তাহসিনুর রহমান শিহান | প্রকাশ : ০৪ এপ্রিল ২০১৫

ক্রো প্রজাপতিরা নিম্ফালিডি (Nymphalidae) গোত্রের সদস্য। বাংলাদেশে ১০ প্রজাতির ক্রো প্রজাপতি পাওয়া যায়, এগুলো হল কমন ক্রো, লং ব্রান্ডেড ব্লু ক্রো, সুন্দরবন ক্রো, স্ট্রাইপড ব্ল্যাক ক্রো, ম্যাগপাই ক্রো, ব্লু স্পটেড ক্রো, ব্লু কিং ক্রো, স্ট্রাইপড ব্লু ক্রো, ব্লু ব্রান্ডেড কিং ক্রো, ডাবল ব্রান্ডেড ব্লু/ব্ল্যাক ক্রো। কমন ক্রো প্রজাপতিটিকে দেশের প্রায় সব অঞ্চলেই পাওয়া যায়। বাকি সদস্যদের পাওয়া যায় এ দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেটের বনভূমিগুলোতে এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের চট্টগ্রাম পার্বত্য বনভূমিতে। আইইউসিএন থেকে ২০০৪ সালে প্রকাশিত বিজ্ঞানী টরবেন বি লারসেনের ‘বাটারফ্লাইস অব বাংলাদেশ’ বইয়ে ৯টি ক্রো প্রজাপতির বাংলাদেশে অস্তিত্বের কথা উল্লেখ আছে এবং দুটি প্রজাপতি যার মধ্যে একটির উপপ্রজাতি পাওয়া যেতে পারে বলে উল্লেখ আছে। ২০০৮ সালে যার মধ্যে একটি প্রজাতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এমএ বাশার স্যার শনাক্ত করেন। ২০১৪ সালের জুন মাসের মাঝামাঝি সময়ে রাঙামাটি জেলার কাপ্তাই জাতীয় উদ্যানে আমি প্রথম শনাক্ত করি টরবেন বি লারসেনের বইয়ে উল্লিখিত ডাবল ব্রান্ডেড ক্রো প্রজাপতির উপপ্রজাতিটিকে। এ প্রজাপতির যে উপপ্রজাতিটির আগে বাংলাদেশে পাওয়া গেছে তার নাম ডাবল ব্রান্ডেড ব্ল্যাক ক্রো। ডাবল ব্রান্ডেড ব্ল্যাক ক্রো-এর বৈজ্ঞানিক নাম Euploea sylvester coreta এবং ডাবল ব্রান্ডেড ব্লু ক্রো-এর বৈজ্ঞানিক নাম Euploea sylvester hopei. দুটি উপপ্রজাতির মধ্যে পার্থক্য শুধু সামনের ডানার উপরের অংশে নীল রঙের। ডাবল ব্রান্ডেড ব্লু ক্রোর ডানা নীল যা রোদ পড়লে উজ্জ্বলভাবে ফুটে ওঠে এবং অন্যটির ডানায় কোনো নীল রঙের উপস্থিতি নেই। সামনের ডানার আরও একটি বৈশিষ্ট্য হল ডানার উপরের অংশে দুইটি লম্বা দাগ থাকে এ দাগ থেকেই অন্যসব প্রজাতি থেকে এ প্রজাতিটিকে আলাদা করা যায়। ভারতের বিখ্যাত প্রজাপতি বিশেষজ্ঞ এবং বাটারফ্লাই রির্সাচ সেন্টারের প্রতিষ্ঠাতা পিটার স্মিটচেকের সঙ্গে প্রজাপতিটি নিয়ে আলোচনা করলে তিনি এটিকে উপপ্রজাতি হিসেবে নিশ্চিত করেন।
লেখক : বন্যপ্রাণী গবেষক
 

প্রকৃতি ও জীবন পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close