¦
পৃথিবীর বড় কেঁচো

প্রকৃতি ও জীবন ডেস্ক | প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৫

বিশ্বে ৪০০০ প্রজাতির কেঁচো পাওয়া যায় যার মধ্যে অস্ট্রেলিয়াতেই আছে ১০০০ প্রজাতি। Megascolides australis পৃথিবীর সবচেয়ে বড় প্রজাতির কেঁচো যার বাস অস্ট্রেলিয়াতেই। এ কেঁচো সাধারণত ১ ইঞ্চি মোটা ও ৩ থেকে ৯ ফুট পর্যন্ত লম্বা হতে পারে। শরীর নীলচে-ছাই রঙের। জীবনকাল বেশ দীর্ঘ। জীবনের বেশিরভাগ সময় কাটিয়ে দেয় মাটির নিচে। এরা যখন মাটির নিচ দিয়ে চলাচল করে তখন কোনো কিছু কাটার শব্দ বা কোনো কিছু চোষার মতো শব্দ করে। এ শব্দ শুনেই যে কেউ সহজেই এদের শনাক্ত করতে পারে। গ্রীষ্মকাল এদের প্রজনন সময়। মাটির নিচে ডিম পাড়ে। ডিম ফুটতে সময় লাগে প্রায় এক বছর। জন্মের পরপরই বাচ্চা কেঁচো প্রায় ২০ সেন্টিমিটার লম্বা হয়ে থাকে। সাধারণত এদের অস্ট্রেলিয়ার গিপ্সল্যান্ডে দেখা যায়। বর্তমানে বিপন্ন প্রজাতির তালিকাতে এদের নাম উঠে এসেছে। অস্ট্রেলিয়ান সরকার এদের সংরক্ষণে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে।
 

প্রকৃতি ও জীবন পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close