¦
কাঠবিড়ালির সাত-পাঁচ

প্রকৃতি ও জীবন ডেস্ক | প্রকাশ : ১৬ মে ২০১৫

চঞ্চল স্তন্যপায়ী কাঠবিড়ালি কে না চেনে! বিশ্বজুড়ে এদের ২৮০ প্রজাতি রয়েছে। কাঠবিড়ালির ইংরেজি নাম ‘Squirrel’. শব্দটি এসেছে গ্রিক শব্দ ‘Skiouros’ থেকে, যার অর্থ ‘ছায়া লেজ’। মজার বিষয় হল, কাঠবিড়ালির সামনের চারটি দাঁত জীবনের শেষ দিন পর্যন্ত বাড়তে থাকে। কোনো কোনো প্রজাতির কাঠবিড়ালি ঘণ্টায় ২০ মাইল বেগে পর্যন্ত দৌড়াতে পারে। এরা প্রয়োজনের তাগিদে প্রায় ২০ ফুট উঁচুতেও লাফাতে পারে। বিশেষ এক ধরনের শব্দ সৃষ্টি করে এবং লেজ নাচিয়ে কাঠবিড়ালিরা একে অপরের সঙ্গে যোগাযোগ রক্ষা করে। কাঠবিড়ালির একটা প্রজাতির নাম হল ‘উড়ন্ত কাঠবিড়ালি’। উড়ন্ত নাম হলেও আসলে কিন্তু এদের কোনো পাখা নেই। শুধু এক গাছ থেকে অন্য গাছে লাফানোর সময় এরা পেটের চামড়া প্রসারিত করে রাখে। আফ্রিকান পিগমি কাঠবিড়ালি পৃথিবীর সবচেয়ে ছোট কাঠবিড়ালি যার ওজন মাত্র আধ থেকে এক আউন্স এবং দৈর্ঘ্য মাত্র ৫ ইঞ্চি! বড় বড় শিকারি পাখি- যেমন চিল, পেঁচা, ঈগল ইত্যাদির আক্রমণ থেকে বাঁচতে এরা জিগজ্যাগ বা আঁকাবাঁকা পদ্ধতিতে দৌড়ে পালায়, যা তাদের পালানোর একটি চমৎকার কৌশল।
 

প্রকৃতি ও জীবন পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close