¦

এইমাত্র পাওয়া

  • বিএনপির স্থায়ী কমিটির সাবেক সদস্য মাহবুব উ্দ্দিন আর নেই
ড. আশরাফ সিদ্দিকীর ৮৭তম জন্মদিন আজ

| প্রকাশ : ০১ মার্চ ২০১৪

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন লোকসাহিত্যিক, কবি ও গবেষক প্রফেসর ড. আশরাফ সিদ্দিকীর ৮৭তম জন্মদিন আজ। ১৯২৭ সালের ১ মার্চ তিনি টাঙ্গাইলের কালিহাতী উপজেলার নাগবাড়ি গ্রামে জন্মনেন। ডক্টর সিদ্দিকী ১৯৪২ সালে ম্যাট্রিকুলেশন, ১৯৪৪ সালে ভারতের শান্তিনিকেতন থেকে ইন্টারমিডিয়েট পাস করেন। ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে টাঙ্গাইলের করটিয়া সরকারি সা’দত কলেজ থেকে বাংলাসাহিত্যে মেধাতালিকায় প্রথম স্থান অধিকার করে অনার্স করেন। আমেরিকার ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় হতে এমএ ও ১৯৬৬ সালে ফোকলোর বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি কর্মজীবন শুরু করেন কলেজের অধ্যাপনার মধ্য দিয়ে। টাঙ্গাইলের কুমুদিনী মহিলা কলেজ, রাজশাহী সরকারি কলেজ, ঢাকা কলেজে অধ্যাপনাসহ চট্টগ্রাম সরকারি কলেজ ও জগন্নাথ সরকারি কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। এছাড়া বাংলা উন্নয়ন বোর্ডের প্রেসিডেন্ট, বাংলা একাডেমির মহাপরিচালক এবং বাসসের সভাপতির দায়িত্ব পালন করেন। বর্তমানে পাক্ষিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পত্রিকার নির্বাহী চেয়ারম্যান ও প্রিন্সিপাল ইবরাহীম খাঁ স্মৃতিসংঘ ঢাকার সভাপতির দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশের সাহিত্যের উল্লেখযোগ্য গবেষকদের একজন। তিনি অসংখ্য গল্প, ভ্রমণকাহিনী, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন। এর মধ্যে তালেব মাস্টার, গলির ধারের ছেলেটি উল্লেখযোগ্য। রাষ্ট্রীয় সর্বোচ্চ পুরস্কার একুশে পদকসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। এই লোকবিজ্ঞানীর জন্মদিনে প্রিন্সিপাল ইবরাহীম খাঁ স্মৃতিসংঘ ঢাকার পক্ষ থেকে আজ বিকাল সাড়ে ৪টায় তার ধানমণ্ডির বাসভবনে ফুলের শুভেচ্ছা ও প্রাণঢালা অভিনন্দন জানানো হবে। সংবাদ বিজ্ঞপ্তি।
 

খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close