¦
পার্বত্য চট্টগ্রামের বিষয়ে সরকারের সিদ্ধান্তে জনসংহতির ক্ষোভ

রাঙ্গামাটি প্রতিনিধি | প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০১৫

সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ে সরকার গৃহীত সিদ্ধান্তে চরম ক্ষোভ প্রকাশ করেছে পার্বত্য চুক্তি সম্পাদনকারী অপরপক্ষ জনসংহতি সমিতি। শুক্রবার সংবাদ মাধ্যমে দেয়া এক বিবৃতিতে ওই সভায় গৃহীত সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন সংগঠনের কেন্দ্রীয় তথ্য ও প্রচার সম্পাদক মঙ্গল কুমার চাকমা। বিবৃতিতে সরকারের ওই সিদ্ধান্তকে বর্ণবাদী, বৈষম্যমূলক ও পার্বত্য চট্টগ্রাম চুক্তি পরিপন্থী বলে উল্লেখ করে অবিলম্বে তা প্রত্যাহারের জোর দাবি জানান তিনি।
উল্লেখ্য, ৭ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খানের সভাপতিত্বে শান্তিচুক্তি পরবর্তী পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি ও প্রাসঙ্গিক বিষয় সম্পর্কিত সভায় বেশকিছু সিদ্ধান্ত গৃহীত হয়। ওই সিদ্ধান্তের প্রতিবাদে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি। এক বিবৃতিতে পার্বত্য মন্ত্রণালয়ের সচিব নববিক্রম কিশোর ত্রিপুরার বক্তব্যের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, সভায় সচিব বলেছেন, অধিকাংশ চুক্তি ইতিমধ্যে বাস্তবায়িত হলেও পার্বত্য আঞ্চলিক পরিষদের প্রধান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) স্বীকার করেন না। উপজাতীয় নেতাদের বিরোধিতার কারণে গত ২২ বছরেও তিন পার্বত্য জেলায় স্থানীয় সরকার পরিষদে নির্বাচন অনুষ্ঠান সম্ভব হয়নি। এছাড়া ওই সভায় জেএসএসের কাছেও অবৈধ অস্ত্র রয়েছে বলে উল্লেখ করেছেন সচিব। বিবৃতিতে পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের সচিবের ওইসব বক্তব্য সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্য-প্রণোদিত ও কল্পনাপ্রসূত বলে দাবি করে বলা হয়, বস্তুত পার্বত্য চট্টগ্রাম চুক্তির ৭২টি ধারার মধ্যে মাত্র ২৫টি বাস্তবায়িত হয়েছে। বাকি দুই-তৃতীয়াংশ ধারা এখনও অবাস্তবায়িত। কিন্তু সরকার বিশেষ করে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় চুক্তির ৭২টি ধারার মধ্যে ৪৮টি বাস্তবায়িত হয়েছে বলে মিথ্যাচার করে চলেছে।
খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close