¦
বেশিরভাগ নতুন বই এলেও বিক্রি কম

হক ফারুক আহমেদ | প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৫

অমর একুশে গ্রন্থমেলার ১১তম দিনে বুধবার বিকাল থেকেই বেশ জমজমাট ছিল মেলা। প্রকাশকরা ইতিমধ্যে তাদের বেশিরভাগ নতুন বই মেলায় প্রকাশ করেছেন। আগামী প্রকাশনীর তালিকায় থাকা ৮০টি বইয়ের মধ্যে ৬০টি বই ইতিমধ্যে প্রকাশ হয়েছে। মেলায় তাদের সর্বাধিক বিক্রীত বইয়ের মধ্যে রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শেখ মুজিব আমার পিতা, তসলিমা নাসরিনের গদ্যপদ্য ও ফরহাদ মজহারের ক্ষমতার বিকার। অনন্যা প্রকাশনী ইতিমধ্যে ১২০টি বইয়ের মধ্য থেকে ১০০টি বই প্রকাশ করেছে। তাদের সর্বাধিক বিক্রীত বইয়ের তালিকায় রয়েছে ইমদাদুল হক মিলনের লেখা সাড়ে তিন হাত ভূমি, আনিসুল হকের যখন আমি মোটকু ছিলাম, মুনতাসীর মামুনের লড়াই চলছে লড়াই চলবে ও রাকীব মীরের শুধু তোমার জন্য লিখি। মাওলা ব্রাদার্স থেকে এখন পর্যন্ত নতুন বই প্রকাশিত হয়েছে ২৪টি। তারা মেলা উপলক্ষে মোট ৬০টি বই প্রকাশ করবে। প্রকাশনাটির সর্বাধিক বিক্রীত বইয়ের মধ্যে রয়েছে হরিশংকর জলদাসের মাকাল লতা, মুহাম্মদ হাবিবুর রহমানের প্রবন্ধ সংগ্রহ-১ ও মহাদেব সাহার কে জড়ালো এই যন্ত্রজালে। অন্যপকাশের তালিকায় থাকা নতুন ৬০টি বইয়ের মধ্যে ২৮টি বই ইতিমধ্যে প্রকাশ হয়েছে। প্রকাশনাটির দেয়া তথ্যানুযায়ী এখনও তাদের সর্বাধিক বিক্রীত বইয়ের মধ্যে রয়েছে হুমায়ূন আহমেদের বইগুলো। হুমায়ূন আহমেদের দেয়াল, জোছনা ও জননীর গল্প মধ্যাহ্ন বইগুলো বেশি বিক্রি হচ্ছে। সময় প্রকাশন তাদের তালিকায় থাকা ৬০টি বইয়ের মধ্যে ৪০টি বই ইতিমধ্যে প্রকাশ করেছে।
তাদের সর্বাধিক বিক্রীত বইয়ের মধ্যে রয়েছে মুহম্মদ জাফর ইকবালের সেরিনা, আনিসুল হকের মায়ের কাছে ফেরা ও ওবায়দুল কাদেরের গাঙচিল। তাম্রলিপি তাদের তালিকায় থাকা ৫০টি বইয়ের মধ্যে ২০টি বই ইতিমধ্যে প্রকাশ করেছে। তাদের সর্বাধিক বিক্রীত বইয়ের মধ্যে রয়েছে মুহম্মদ জাফর ইকবালের কাঁকনডুবি, আনিসুল হকের আকাশের ঠিকানায় ও হিমাংশু করের স্ট্রিং থিওরি। প্রথমা তাদের তালিকায় থাকা নতুন ৪৪টি বইয়ের মধ্যে কয়েকটি বই ছাড়া বাকি সব বই ইতিমধ্যে প্রকাশ করেছে।
তাদের সর্বাধিক বিক্রীত বইয়ের মধ্যে রয়েছে আনিসুল হকের ভয়ংকর দ্বীপে বোকা গোয়েন্দা, হরিশংকর জলদাসের এখন তুমি কেমন আছ ও মহিউদ্দিন আহমদের জাসদের উত্থান পতন : অস্থির সময়ের রাজনীতি।
এদিকে মেলার ১১ দিন পেরিয়ে গেলেও কাক্সিক্ষত বিক্রি না হওয়ায় মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমির কাছে দেয়ার জন্য প্রকাশকরা একটি অভিযোগপত্র তৈরি
করছেন বলে একটি সূত্র নিশ্চিত করেছে। সূত্রটি জানায়, মোট ২১টি অভিযোগ নিয়ে
অভিযোগপত্রটি তৈরি করা হচ্ছে। আগামী সপ্তাহে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির পক্ষে একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে একাডেমির কাছে এ অভিযোগপত্র তুলে দেয়া হবে বলে জানা গেছে। অভিযোগপত্রের শুরুতেই উঠে এসেছে শিশু প্রকাশনা। তাদের দাবি, একাডেমির শিশুকর্নারে স্থাপিত স্টলগুলোতে পাইরেটেড বই বিক্রি হচ্ছে। একই সঙ্গে একাডেমির প্রাঙ্গণে একটি শিশু প্রকাশনা প্যাভিলিয়ন করার কথা থাকলেও, তা করা হয়নি। পাশাপাশি একাডেমির সঙ্গে সোহরাওয়ার্দী উদ্যানকে সম্পৃক্ত করার কথা থাকলেও, সেটাও করা হয়নি। হরতাল-অবরোধের কারণে মেলায় বিক্রি কম হচ্ছে বলে দাবি প্রকাশকদের। তাই একাডেমির কাছে ভর্তুকি প্রদান করার দাবিও করেছেন তারা। একই সঙ্গে বিভিন্ন বৈঠকে তাদের কোনো প্রস্তাবনা মানা হয়নি বলেও দাবি করেছেন। এদিকে বুধবার মেলায় একটি নাটকের শুটিংয়ে আসেন টিভি অভিনেতা তিশা ও নিশো।
অমর একুশে গ্রন্থমেলার ১১তম দিনে মোট নতুন বই এসেছে ১০৭টি। উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে কথাপ্রকাশ থেকে বদরুদ্দীন উমরের বাঙলাদেশে ইতিহাস চর্চা, সেলিনা হোসেনের নুন পান্তার গড়াগড়ি, নালন্দা থেকে গোলাম কুদ্দুছের ভাষার লড়াই ও রাষ্ট্রভাষা আন্দোলন, শ্রাবণ থেকে সুকুমার রায়ের বাংলাদেশের দুঃখকথা, ইত্যাদি গ্রন্থপ্রকাশ থেকে হাসান আজিজুল হকের লাল ঘোড়া আমি ও ফুটবল থেকে সাবধান, রাচীগ্রন্থ নিকেতন থেকে মোহাম্মদ রফিকের আত্মরক্ষার প্রতিবেদন প্রভৃতি। বুধবার মোট ৬টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। সন্ধ্যায় বাংলা একাডেমির নজরুল মঞ্চে যুগান্তরের সহকারী সম্পাদক মাহবুব কামালের লেখা জাত নিমের পাতা গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়। জোনাকি প্রকাশনী থেকে প্রকাশিত বইটির মোড়ক উন্মোচন করেন বিশিষ্ট লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ। বইটির মূল্য রাখা হয়েছে ৩০০টাকা।
বুধবার বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় জাতীয় নেতা শহীদ তাজউদ্দীন আহমদের নব্বইতম জন্মবর্ষ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক মোহাম্মদ আবদুর রশীদ। আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক এমএম আকাশ, মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী সিকদার এবং সুভাষ সিংহ রায়। সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক হারুন-অর-রশিদ। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল আবৃত্তি সংগঠন কজনা-এর পরিবেশনা। ছিল মো. সুলতান হোসেনের পরিচালনায় মাটির সুর সংগীত পরিষদ-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী ফরিদা ফারভীন, আকরামুল ইসলাম, সেলিম চৌধুরী, বদিয়ার রহমান, আবদুল লতিফ সাঁই, শফিউল আলম রাজা, শিপ্রা ঘোষ, জসীম উদ্দীন সজল।
সৈয়দ ওয়ালীউল্লাহ্ পুরস্কার ঘোষণা : প্রবাসে বাংলা ভাষা ও সাহিত্যচর্চায় সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলা একাডেমি পরিচালিত সৈয়দ ওয়ালীউল্লাহ্ পুরস্কার-২০১৪ লাভ করেছেন কবি ও কথাসাহিত্যিক ইকবাল হাসান এবং লেখক ও চিত্রশিল্পী সৈয়দ ইকবাল। আগামী ২৮ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় অমর একুশে গ্রন্থমেলার সমাপনী অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার দেয়া হবে। এ পুরস্কারের অর্থমূল্য পঞ্চাশ হাজার টাকা।
আজকের আয়োজন : আজ বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে শিশুসংগঠক রোকনুজ্জামান খান দাদাভাইয়ের নব্বইতম জন্মবর্ষ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন শিশুসাহিত্যিক খালেক বিন জয়েনউদদীন। আলোচনায় অংশ নেবেন মাহবুব তালুকদার, আলী ইমাম, লুৎফর রহমান রিটন এবং প্রত্যয়। সভাপতিত্ব করবেন শিল্পী হাশেম খান। এ ছাড়া বিকাল ৫টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে উৎস প্রকাশন অমর একুশে গ্রন্থমেলা সেরা রিপোর্ট পুরস্কার-২০১৪ আনুষ্ঠানিকভাবে দেয়া হবে। এবার পুরস্কার পাচ্ছেন দৈনিক সমকালের রিপোর্টার এসএম মুন্না।
খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close