¦
ভারত থেকে বিদ্যুৎ আমদানি বাড়ানোর উদ্যোগ

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ০১ এপ্রিল ২০১৫

ভারত থেকে বিদ্যুৎ আমদানি বাড়াতে প্রায় ১৬শ কোটি টাকা ব্যয়ে নতুন ২টি প্রকল্প হাতে নিয়েছে সরকার। এর মাধ্যমে নতুন করে আলাদাভাবে আরও ৬শ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির সক্ষমতা তৈরি হবে। এছাড়া ৫২ হাজার ৭৭৮ কোটি ১১ লাখ টাকা ব্যয়ে মোট ৬টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) এ প্রকল্পগুলোর অনুমোদন দেয়।
রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান।
ব্রিফিংয়ে বলা হয়, ভারতের বহরামপুরের সঙ্গে বাংলাদেশের ভেড়ামারায় বিদ্যমান ৫০০ মেগাওয়াট গ্রিড আন্তঃসংযোগস্থলে আরেকটি ইউনিট স্থাপন করতে হাবে। অর্থাৎ বিদ্যমান হাইভোল্টেজ ডিসি কারেন্ট (এইচভিডিসি)-২ স্থাপন করা হবে। এছাড়া ১২ কিলোমিটার ভেড়ামারা ঈশ্বরদী ২৩০ কেভি ডাবল সার্কিট সঞ্চালন লাইন নির্মাণ হবে। এর মাধ্যমে নতুন করে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে। চলতি বছর থেকে ২০১৮ সালের জুন নাগাদ এ প্রকল্প বাস্তবায়নের টার্গেট নির্ধারণ করা হয়েছে।
একই সঙ্গে, ভারতের ত্রিপুরা থেকে কুমিল্লা (দক্ষিণ) উপকেন্দ্র দিয়ে নতুন করে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে। এ প্রকল্পের আওতায় ত্রিপুরা থেকে কুমিল্লা অংশে ৪০ কেভি ডাবল সার্কিট ২৭ কিলোমিটার সঞ্চালন লাইন ও ১৩২ কেভি ডাবল সার্কিট ১৬ কিমি লাইন নির্মাণ এবং বিদ্যমান কুমিল্লা দক্ষিণ উপকেন্দ্র ২টি সম্প্রসারণ করা হবে। আগামী বছরের জুনের মধ্যে শেষ হবে এর কাজ।
এছাড়া অনুমোদিত অন্যান্য প্রকল্পগুলো হল- বিসিক শিল্পনগরী, শ্রীমঙ্গল (১ম সংশোধিত) প্রকল্প, এর ব্যয় ৪০ কোটি ১৪ লাখ টাকা। রৌমারী-তুরা স্থলবন্দর সড়ক নির্মাণ প্রকল্প, এর ব্যয় ৩৫ কোটি ৭ লাখ টাকা। হেলথ পপুলেশন অ্যান্ড নিউট্রিশন সেক্টর ডেভেলপমেন্ট প্রোগ্রাম (সংশোধিত) প্রকল্প, এর ব্যয় ৫১ হাজার ৮২ কোটি ৪১ লাখ টাকা। বাংলাদেশের নির্বাচিত এলাকায় কুচিয়া ও কাঁকড়া চাষ এবং গবেষণা প্রকল্প, এর ব্যয় ৩৬ কোটি ২৪ লাখ টাকা।
সভায় পরিকল্পনা বিভাগের সচিব মোহাম্মদ সফিকুল আজম, সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সদস্য ড. শামসুল আলম এবং ভৌত অবকাঠামো বিভাগের সদস্য আরাস্তু খানসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।
খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close