¦
মোহাম্মদ হানিফের জন্মদিন আজ

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ০১ এপ্রিল ২০১৫

ঢাকা সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচিত মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ হানিফের ৭১তম জন্মবার্ষিকী আজ। তিনি ১৯৪৪ সালের এ দিনে পুরান ঢাকার সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা আবদুল আজিজ ও মা মুন্নি বেগমের পরিবারে মোহাম্মদ হানিফ ছিলেন সবার ছোট। মোহাম্মদ হানিফ ১৯৬৭ সালে ঢাকার প্রখ্যাত পঞ্চায়েত কমিটির সভাপতি মাজেদ সরদারের কন্যা ফাতেমা খাতুনের সঙ্গে পরিণয়সূত্রে আবদ্ধ হন। তার ১ ছেলে ও ২ মেয়ে রয়েছে।
মোহাম্মদ হানিফ জীবনের শেষ দিন পর্যন্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের প্রতি অবিচল। তিনি বঙ্গবন্ধুর একান্ত সচিবের দায়িত্ব পালন করেন। এ সময় ছয় দফা মুক্তি সনদ প্রণয়ন ও প্রচারে বিশেষ ভূমিকা রাখেন। ৬৯-এর গণঅভ্যুত্থান ও মহান মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতা-পরবর্তী সময়ে সব আন্দোলন-সংগ্রামে রাজপথে প্রথম কাতারে থেকে নেতৃত্ব দিয়েছেন মোহাম্মদ হানিফ। ১৯৭৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজের ঢাকা-১২ আসন ছেড়ে দিলে উপ-নির্বাচনে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন হানিফ। পরে জাতীয় সংসদে হুইপের দায়িত্ব পালন করেন তিনি। ৭৬ সালে মোহাম্মদ হানিফ ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। মৃত্যুর আগ পর্যন্ত ৩০ বছর এ দায়িত্ব পালন করেন তিনি।
১৯৯৪ সালে লক্ষাধিক ভোটের ব্যবধানে ঢাকার প্রথম মেয়র নির্বাচিত হন মোহাম্মদ হানিফ। তার নেতৃত্বে ৯৬-এর মার্চের শেষ সপ্তাহে জনতার মঞ্চ গঠন হয়। আওয়ামী লীগের রাজনীতির জন্য এটি ছিল একটি টানির্ং পয়েন্ট। এই জনতার মঞ্চ তৎকালীন বিএনপি সরকারের পতন ত্বরান্বিত করে। এরপর ৯৬-এর ১২ জুন অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়। ক্ষমতায় যায় দলটি।
২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে শেখ হাসিনার ওপর নারকীয় গ্রেনেড হামলার সময় নিজের জীবন তুচ্ছ করে মানবঢাল রচনা করে তার নেত্রীর জীবন রক্ষা করেন মোহাম্মদ হানিফ। ওই ঘটনায় গ্রেনেডের স্পি­ন্টারের আঘাতে গুরুতর আহত হন তিনি। ২০০৬ সালের ৮ ফেব্রুয়ারি মুক্তাঙ্গনে এক সমাবেশে বক্তৃতা দেয়ার সময় তিনি হৃদরোগে আক্রান্ত হন। মাথায় বিদ্ধ স্পি­ন্টারের প্রতিক্রিয়া পরবর্তী সময়ে তার শারীরিক অবস্থার অবনতি ও অকাল মৃত্যুর কারণ হিসেবে কাজ করে। ব্যাংককে তীব্র যন্ত্রনা ভোগ করে র্দীঘ দিন চিকিৎসা শেষে দেশে ফিরে ২০০৬ সালের ২৮ নভেম্বর রাতে ৬২ বছর বয়সে ঢাকার অ্যাপোলো হাসপাতালে মৃৃত্যুর কোলে ঢলে পড়েন মোহাম্মদ হানিফ।
মোহাম্মদ হানিফের জন্মবার্ষিকী উপলক্ষে মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন কবর জিয়ারত, দোয়া, মিলাদ মাহফিলসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। সেই সঙ্গে পরিবারের পক্ষ থেকেও বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close