¦
নিত্যপণ্যে ভ্যাট প্রত্যাহারের সুপারিশ সুপ্রর

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ০১ এপ্রিল ২০১৫

আগামী বাজেটে নিত্যপ্রয়োজনীয় পণ্যের ওপর ভ্যাট প্রত্যাহারের সুপারিশ করেছে সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র)। এছাড়া শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ বাড়ানো, বাজেট আলোচনায় সংসদ সদস্যদের সক্রিয় অংশগ্রহণ এবং সরকারি অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের ভাতাকে সামাজিক নিরাপত্তা খাত থেকে বাদ দেয়ার সুপারিশ করেছে সংস্থাটি। মঙ্গলবার রাজধানীর একটি অডিটরিয়ামে প্রাক বাজেট আলোচনায় এ সুপারিশ তুলে ধরা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, পরিকল্পনা ও বাজেট সম্পর্কিত সংসদীয় ককাসের সহসভাপতি মীর শওকাত আলী বাদশা এবং বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সদস্য সেলিনা বেগম। অনুষ্ঠানে সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা অভিযোগ করেন বাজেটে অর্থমন্ত্রী যা বলবেন, সেটা চূড়ান্ত। এখানে সংসদ সদস্যদের কিছুই করার নেই। অনুষ্ঠানে ৪৫টি জেলার দাবি সংবলিত আলোচনাপত্র সভায় উপস্থাপিত হয়।
মীর শওকত আলী বাদশা বলেন, তৃণমূলের চাহিদার প্রতিফলন জাতীয় বাজেটে ঘটবে এমন প্রত্যাশার প্রতিফলন এখনই ঘটবে ভাবাটা ভুল। তবে এক্ষেত্রে প্রচারণা চালিয়ে যেতে হবে। সেলিনা বেগম বলেন, বর্তমান সরকার নারী উন্নয়নে অনেক ইতিবাচক পদক্ষেপ নিয়েছে। কিন্তু এরপরও আমাদের সমাজে নারীর অর্থনৈতিক মর্যাদাকে আজও খাটো করে দেখা হয়। নারী কিংবা পুরুষ সব যুবসমাজকে গুরুত্ব দিয়ে উন্নয়নের কথা বিবেচনা করতে হবে।
জাতীয় বাজেট ২০১৫-১৬ কে সামনে রেখে সভায় বিভিন্ন সুপারিশ তুলে ধরা হয়। এর মধ্যে রয়েছে- প্রত্যক্ষ করনির্ভর বাজেট প্রণয়ন, নিত্যপণ্যের ওপর থেকে ভ্যাট প্রত্যাহার, জন অংশগ্রহণমূলক জেলা বাজেটের জন্য প্রয়োজন বাজেটের কাঠামোগত সংস্কার, শিক্ষাখাতে জিডিপির ৬ শতাংশ, স্বাস্থ্যখাতে ৩ শতাংশ বাজেট বরাদ্দ এবং সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা বাড়ানো, স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করা। সুপ্র পরিচালক এলিসন সুব্রত বাড়ৈর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সুপ্রর নির্বাহী পরিষদ সদস্য শামীমা আক্তার মুনমুন। আলোচনাপত্র উপস্থাপন করেন সুপ্র ক্যাম্পেইন সমন্বয়কারী সাকেরা নাহার।
খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close