¦
জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ০১ এপ্রিল ২০১৫

জাটকা মাছ রক্ষা করি, ইলিশ সম্পদ বৃদ্ধি করি স্লোগান নিয়ে আজ থেকে শুরু হচ্ছে জাটকা সংরক্ষণ সপ্তাহ। জাটকা সংরক্ষণে জনসচেতনা বাড়াতে সপ্তাহজুড়ে নানা কর্মসূচি হাতে নিয়েছে সরকার। মঙ্গলবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
এতে বলা হয়, জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপনে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে প্রথমদিন বিভিন্ন জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ, দ্বিতীয়দিন ট্রাকযোগে ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানে জাটকা সংরক্ষণ আইন প্রচারণা ও ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে। তৃতীয়দিন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সন্ধ্যায় ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানে ভিডিওচিত্র দেখানো হবে। চতুর্র্থদিন চাঁদপুর অঞ্চলের জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়, সংবাদ সম্মেলন এবং বাংলাদেশ টেলিভিশন ও বেতারে জাটকা সংরক্ষণবিষয়ক আলোচনা অনুষ্ঠান প্রচার করা হবে। পঞ্চমদিনে চাঁদপুরে জাটকা সংরক্ষণ সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন এবং মেঘনা নদীতে নৌর‌্যালি অনুষ্ঠিত হবে। ষষ্ঠদিন মৎস্য অধিদফতরে জাটকা সংরক্ষণ প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নের অগ্রগতি উপস্থাপন এবং ইলিশবিষয়ক কর্মশালা হবে। কর্মসূচির সপ্তমদিন ইলিশ গবেষণাবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হবে। এছাড়া কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ১৫ এপ্রিল বরিশাল অঞ্চলের জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় এবং পরদিন বরিশালে নৌর‌্যালি হবে।
ইলিশের উৎপাদন ২০১৩-১৪ অর্থবছরে ৩ লাখ ৮৫ হাজার টনে উন্নীত হয়েছে জানিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের মৎস্য উৎপাদনের শতকরা ১০ ভাগেরও বেশি ইলিশ। জাতীয় আয়ের একভাগ আসে এ মাছ থেকে। অতিমাত্রায় ডিমওয়ালা ইলিশ ধরা, কারেন্ট জালের ব্যবহার, যন্ত্রচালিত নৌকা ও জাটকা নিধনের কারণে ইলিশের প্রজনন ও বিচরণ বাধাগ্রস্ত হচ্ছে। বর্তমান সরকার ইলিশের উৎপাদন বৃদ্ধিতে জাটকা সংরক্ষণ প্রকল্পসহ নানা পদক্ষেপ গ্রহণ করেছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close