¦
সংবাদের সুবাদে কোনো শিশু যেন বৈষম্যের শিকার না হয়

সিলেট ব্যুরো | প্রকাশ : ০১ এপ্রিল ২০১৫

মানবাধিকার কমিশন চেয়ারম্যান মিজানুর রহমান বলেছেন, শিশুবিষয়ক ও শিশুদের নিয়ে সংবাদ পরিবেশন গণমাধ্যমগুলোকে দেশের শিশু আইন ও আন্তর্জাতিক শিশু অধিকার সনদে উল্লিখিত নির্দেশনাগুলো বিবেচনায় রাখতে হবে। তিনি আরও বলেন, সংবাদমাধ্যম শিশুকে যেভাবে প্রতিফলিত বা উপেক্ষা করে তা শিশুদের জন্য নেয়া বিভিন্ন সিদ্ধান্তকে প্রভাবিত করতে পারে। শিশুদের ব্যক্তিগত গোপনীয়তার প্রয়োজন বড়দের চেয়েও বেশি। সংবাদের সুবাদে কোনো শিশু যেন বৈষম্যের শিকার না হয়, সংবাদে অযাচিতভাবে ব্যবহৃত না হয় সেদিকে সংবাদ মাধ্যমগুলোর বিশেষ মনোযোগী হওয়া প্রয়োজন। ইউনিসেফ বাংলাদেশের সহযোগিতায় এমআরডিআইয়ের উদ্যোগে মঙ্গলবার সিলেটের স্থানীয় একটি হোটেলে সাংবাদিকতায় নীতি-নৈতিকতা : প্রসঙ্গ শিশু বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনফোকাসের প্রধান নির্বাহী কর্মকর্তা ও আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এপির সাবেক ব্যুরো চিফ ফরিদ হোসেন। এমআরডিআইর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান মুকুলের পরিচালনায় মূল প্রবন্ধে ফরিদ হোসেন বলেন, গণমাধ্যমে প্রকাশিত কোনো প্রতিবেদন যেন কোনো শিশুর জন্য কলংক, অনিষ্ট বা ক্ষতির কারণ না হয় এবং শিশুর সম্পর্কে বিরূপ মনোভাব সৃষ্টি না করে সে বিষয়ে গণমাধ্যমগুলোকে অতিশয় যত্নবান হতে হবে। এ জন্য গণমাধ্যমগুলোর নীতিমানা প্রয়োজন। মতবিনিময়ে সিলেট জেলা ও সিলেট বিভাগের অন্য জেলার স্থানীয় পত্রিকার সম্পাদক, সংবাদকর্মী, সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি শিশুবিষয়ক বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।
খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close