¦
কামারুজ্জামানের মৃত্যুদণ্ড স্থগিত করা উচিত

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ০৮ এপ্রিল ২০১৫

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াত নেতা মোহাম্মদ কামারুজ্জামানের মৃত্যুদণ্ড স্থগিতের আহ্বান জানিয়েছে নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। ত্র“টিপূর্ণ বিচার প্রক্রিয়া দাবি করে মামলাটির স্বাধীন পুনর্বিবেচনার দাবি জানায় সংস্থাটি। মঙ্গলবার প্রকাশিত এইচআরডব্লিউর বাংলাদেশ : সাসপেন্ড ডেথ সেনটেন্সড অব ওয়ার ক্রাইমস অ্যাকিউসড শীর্ষক বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আপিলের শুনানি শেষে ২০১৪ সালের নভেম্বরে আপিল বিভাগ কামারুজ্জামানের ফাঁসি বহাল রাখেন। রায় পুনর্বিবেচনা (রিভিও) চেয়ে ৫ মার্চ আবেদন করেন কামারুজ্জামান। আবেদনটির কোনো শুনানি ছাড়াই দেশটির সর্বোচ্চ আদালত সংক্ষিপ্ত সময়ের মধ্যে তা খারিজ করে দেন এবং মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন।
মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের নির্দেশের পরিপ্রেক্ষিতে ২০১০ সালের জুলাইয়ে কামারুজ্জামানকে গ্রেফতার করা হয়। কিন্তু জামায়াতে ইসলামীর এ নেতাকে কেন গ্রেফতার করা হয়েছে সে সম্পর্কে তাকে কোনো কারণ জানানো হয়নি।
সংস্থাটির বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, জাতিসংঘের ওয়ার্কিং গ্রুপ অন আরবিট্রারি ডিটেনশন কামারুজ্জামানের গ্রেফতারকে বিধিবহির্ভূত ও আন্তর্জাতিক আইনের লংঘন হিসেবে চিহ্নিত করে। বিচার চলাকালীন আদালত বিধিবহির্ভূতভাবে আসামি পক্ষের সাক্ষ্য-প্রমাণ উপস্থাপনের সুযোগকে সীমিত করে দেয়। প্রত্যক্ষদর্শী ও নথিপত্র উপস্থাপনেও এ সীমাবদ্ধতা কার্যকর ছিল।
এইচআরডব্লিউর এশিয়াবিষয়ক পরিচালক ব্র্যাড অ্যাডামস বলেন, মৃত্যুদণ্ডটি একটি অপরিবর্তনীয় ও নিষ্ঠুর শাস্তি। বিচার বিভাগ যখন এ ধরনের শাস্তি যথাযথ পুনর্বিবেচনা করতে ব্যর্থ হন, তখন সেটি আরও অধিকতর খারাপ অবস্থায় উপনীত হয়।
তিনি আরও বলেন, বাংলাদেশের মানবতাবিরোধী অপরাধের পক্ষপাতহীন বিচার বিভাগীয় পর্যালোচনা আবশ্যক।
অ্যাডামস বলেন, ১৯৭১ সালে সংঘটিত ভয়াবহ যুদ্ধাপরাধের ন্যায়বিচার এবং জবাবদিহিতার ব্যাপারে হিউম্যান রাইটস ওয়াচ দীর্ঘকাল থেকে সমর্থন দিয়ে আসছে। কিন্তু এ বিচার আন্তর্জাতিক নিরপেক্ষ বিচার ব্যবস্থার মানদণ্ডে হওয়া উচিত। তিনি বলেন, ন্যায়বিচার প্রদানের জন্য সর্বোচ্চ মানদণ্ডের নীতিতে অবিচল থাকা আবশ্যক, বিশেষ করে জীবন যখন বিপন্নপ্রায়। কামারুজ্জামানের বিচার প্রক্রিয়া যেভাবে পরিচালিত হয়েছে, তাতে সে মানদণ্ড অনুসরণ করা হয়েছে, তা বলা যায় না। একই সঙ্গে বাংলাদেশে অবিলম্বে মৃত্যুদণ্ড স্থগিত করার দীর্ঘদিনের আহ্বান পুনর্ব্যক্ত করেছে সংস্থাটি।
জাতিসংঘের মানবাধিকারবিষয়ক বিশেষজ্ঞ ও জাতিসংঘের বিভিন্ন সংগঠনের মতে, আন্তর্জাতিক মানবাধিকার আইনের সঙ্গে মৃত্যুদণ্ড সঙ্গতিপূর্ণ নয়।
অ্যাডামস বলেন, বাংলাদেশ সরকারের উচিত আইন কার্যকরের মাধ্যমে মৃত্যুদণ্ড স্থগিত করা এবং যে রাষ্ট্রগুলো ইতিমধ্যেই এ ধরনের বর্বরোচিত চর্চার বিলোপ ঘটিয়েছে, অচিরেই তাদের সঙ্গে যোগ দেয়া।
খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close