¦
লাইফ সাপোর্টে শেয়ারবাজার

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ০৬ মে ২০১৫

বড় দরপতনের পরের দিনই লাইফ সাপোর্টে চলে গেছে শেয়ারবাজার। গণমাধ্যমে বড় করে দরপতনের সংবাদ প্রকাশিত হওয়ায় সরকারের টনক নড়েছে। এ অবস্থায় মঙ্গলবার সকালে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে সরকারি-বেসরকারি ১১টি বড় প্রতিষ্ঠানকে ফোন করে শেয়ার কিনতে বলা হয়। একটি নির্ভরযোগ্য সূত্র থেকে এ তথ্য জানা গেছে। আর এসব প্রতিষ্ঠান শেয়ার কেনায় সূচক বেড়ে যায়। এর মধ্যে সবচেয়ে বড় বাজারমূলধনের প্রতিষ্ঠান গ্রামীণফোনের শেয়ারের দাম ১০ টাকা বেড়েছে। এ সুবাদে মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ৫৪ পয়েন্ট বেড়েছে। তবে লেনদেন আগের দিনের চেয়ে কিছুটা কমেছে।
এদিকে বিএসইসির ফোন পাওয়া দুই প্রতিষ্ঠানের পক্ষ থেকে যুগান্তরকে জানানো হয়, তারা আর বিএসইসির ফোনকে ওই গুরুত্ব দেয় না। কারণ অনেক হয়েছে আর কতদিন এভাবে চলবে। ক্ষোভের সঙ্গে এমন প্রশ্ন রাখেন তারা। বাজার বিশ্লেষণে দেখা গেছে, ডিএসইতে মঙ্গলবার ৩১১টি প্রতিষ্ঠানের ৭ কোটি ২৬ লাখ শেয়ার লেনদেন হয়েছে। যার মোট মূল্য ৩২৭ কোটি ৩০ লাখ টাকা। আগের দিনের চেয়ে যা ৩ কোটি ১৪ লাখ টাকা কম। এর মধ্যে দাম বেড়েছে ২১২টি প্রতিষ্ঠানের শেয়ারের, কমেছে ৭০টি এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ারের দাম। ডিএসইর ব্রড সূচক আগের দিনের চেয়ে ৫৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ১৪ পয়েন্টে উন্নীত হয়েছে।
ডিএসই-৩০ মূল্যসূচক আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫২২ পয়েন্টে উন্নীত হয়েছে। ডিএসই শরীয়াহ সূচক আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়ে ৯৮৭ পয়েন্টে উন্নীত হয়েছে। ডিএসইর বাজারমূলধন আগের দিনের চেয়ে বেড়ে ২ লাখ ৯৬ হাজার কোটি টাকায় উন্নীত হয়েছে।
শীর্ষ দশ কোম্পানি : ডিএসইতে মঙ্গলবার যে সব প্রতিষ্ঠানের শেয়ার বেশি লেনদেন হয়েছে সেগুলো হল- ইউনাইটেড পাওয়ার, এসিআই ফর্মুলেশন, এসিআই লিমিটেড, ইফাদ অটো, মবিল যমুনা, সাইফ পাওয়ার, গ্রামীণ ফোন, শাহজিবাজার পাওয়ার, স্কয়ার ফার্মা এবং আরএকে সিরামিকস। মঙ্গলবার ডিএসইতে যে সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি বেড়েছে সেগুলো হল- সাইফ পাওয়ার, কাশেম ড্রাইসেল, স্যালভো কেমিক্যাল, ফার কেমিক্যাল, লিগেসি ফুটওয়্যার, আনলিমা ইয়ার্ন, জাহিন স্পিনিং, এস আলম কোল্ড, হাক্কানী পাল্প এবং ফার্মা এইড।
খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close