¦
বর্ণাঢ্য আয়োজনে রবীন্দ্র জন্মজয়ন্তী উদযাপিত

সাংস্কৃতিক রিপোর্টার | প্রকাশ : ০৯ মে ২০১৫

শুক্রবার ছিল কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মবার্ষিকী। নানা আয়োজনে দিবসটি উদযাপন করেছে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।
চ্যানেল আই রবীন্দ্রমেলা : চ্যানেল আই প্রাঙ্গণে এবারও অনুষ্ঠিত হল এবি ব্যাংক চ্যানেল আই রবীন্দ্রমেলা-১৫। এ বছর আজীবন সম্মাননা পেয়েছেন নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান। সকাল ১০টায় মেলার উদ্বোধন শেষে আতাউর রহমানের হাতে পুরস্কার ও সম্মাননা তুলে দেন উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, চ্যানেল আইর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ, পরিচালক জহির উদ্দিন মাহমুদ মামুন, মুকিত মজুমদার বাবু, মেলার প্রধান পৃষ্ঠাপোষক এবি ব্যাংকের ডিএমডি মশিউর রহমান, আইএফআইসি ব্যাংকের এমডি ও সিইও শাহ এ সারোয়ার, কবি আসাদ চৌধুরী, সৈয়দ হাসান ইমাম, শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা প্রমুখ। মেলায় রেজওয়ানা চৌধুরী বন্যার একটি একক রবীন্দ্রসঙ্গীতের সিডির মোড়ক উন্মোচন করা হয়। অ্যালবামের নাম ভরা থাক স্মৃতিসুধায়। মেলায় সঙ্গীত পরিবেশন করেন রেজওয়ানা চৌধুরী বন্যা, লিলি ইসলাম, সাদী মহম্মদ ও আমেনা আহমেদ, হীমাদ্রি শিখর, সালমা আকবর, সাজিদ আকবর, সরোয়ার হোসেন বাবু, ফাহিম হোসেন চৌধুরী প্রমুখ। রবীন্দ্র চিত্রকর্ম আঁকেন প্রবীণশিল্পী আবদুল মান্নান, শিল্পী তানিম ও শিশু চিত্রশিল্পীরা। আবৃত্তি করেন সৈয়দ হাসান ইমাম ও আফরোজা বানু। দলীয় সঙ্গীত পরিবেশন করে সুরের ধারা, নৃত্য পরিবেশন করে ভোরের পাখি নৃত্যকলা, তারায় তারায় দীপশিখা ও নটরাজের শিল্পীরা। আগত অতিথিদের জন্য মেলায় পরিবেশন করা হয় পানসুপারি ও কেকা ফেরদৌসীর রান্নাঘরের সৌজন্যে রবিঠাকুরের প্রিয় খাবার। মেলার শেষদিকে নবাগত রবীন্দ্রসঙ্গীত শিল্পী জয়ীতা ইমাম জয়ীর প্রথম একক অ্যালবাম আমায় বাঁধবে যদির মোড়ক উন্মোচন করা হয়। মোড়ক উন্মোচন করেন নারী উদ্যোক্তা কণা রেজা, ড. ফজলুল আলম, রেজওয়ানা চৌধুরী জন্যা, কবি আসাদ চৌধুরী ও সুবর্ণ কাজী। সিডিগুলো প্রকাশ করেছে ইমপ্রেস অডিওভিশন লি.। মেলায় ছিল ক্ষুদ্র ও কুঠির শিল্পের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ১৫টি স্টল।
শিল্পকলা একাডেমি : প্রথম দিনে জাতীয় নাট্যশালার মূল হলে সন্ধ্যা সাড়ে ৬টায় একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. নূরুল আনোয়ার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর। অনুষ্ঠানে একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী অনিমা রায়, চঞ্চল খান, নার্গিস চৌধুরী, সাইদা হোসেন পাপড়ী, সাজেদ আকবর, অনিরুদ্ধ সেনগুপ্ত ও ইলোরা আহমেদ শুক্লা। সমবেত সঙ্গীত পরিবেশন করে বাংলার মুখ, জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ মহানগর শাখা ও গীতাঞ্জলি সমবেত সঙ্গীত। আবৃত্তি পরিবেশন করেন শিল্পী হাসান ইমাম, কৃষ্টি হেফাজ, নায়লা তারান্নুম কাকলী। সবশেষে কবিরুল ইসলাম রতনের পরিচালনায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য শ্যামা পরিবেশন করে নৃত্যালোক সাংস্কৃতিক কেন্দ্র। নৃত্যনাট্যটিতে অভিনয় করেন কবিরুল ইসলাম রতন, সাদিয়া ইসলাম মৌ ও নৃত্যালোকের শিল্পীরা।
ছায়ানট : সন্ধ্যায় ধানমণ্ডির ছায়ানট সংস্কৃতি ভবনে শুরু হয় দুদিনের রবীন্দ্র-উৎসব। অনুষ্ঠান উদ্বোধন করেন অধ্যাপক সোমেন বন্দ্যোপাধ্যায়। উৎসবে ছায়ানটের পাশাপাশি সুরতীর্থ, সুরের ধারা, জাগো আর্ট সেন্টার, ভাবনাসহ বেশ কয়েকটি সাংস্কৃতিক সংগঠন দলীয় পরিবেশনায় অংশ নেয়। ছিল একক গান ও পাঠ।
জাতীয় জাদুঘর : সকাল ১১টায় চলচ্চিত্র চোখর বালি জাদুঘরের কবি বেগম সুফিয়া কামাল মিলনায়তনে বিকাল ৩টায় চলচ্চিত্র শাস্তি সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা জাদুঘর প্রাঙ্গণে প্রদর্শিত হয়। সন্ধ্যা ৭টায় জাদুঘরের প্রধান মিলনায়তনে রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। কবিতা আবৃত্তি করেন সামিউল ইসলাম। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সভাপতিত্ব করেন জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ইমেরিটাস প্রফেসর সিরাজউদ্দিন।
রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা : জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে সন্ধ্যা ৬টায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
নাটক চিত্রাঙ্গদা: সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হয় স্বপ্নদলের চিত্রাঙ্গদা নাটকের বিশেষ মঞ্চায়ন। রবীন্দ্রনাথ ঠাকুরের চিরায়ত সৃষ্টি চিত্রাঙ্গদা নাটকের নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।
সম্মিলিত সাংস্কৃতিক জোটের অবস্থান কর্মসূচি : সোহরাওয়ার্দী উদ্যানে গান, কবিতা আবৃত্তি ও আলোচনার মধ্য দিয়ে শুক্রবার বিকালে অবস্থান কর্মসূচি পালন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। আয়োজক সংগঠনের সভাপতি গোলাম কুদ্দুছের সভাপতিত্বে¡ অনুষ্ঠিত এ কর্মসূচিতে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি শিল্পী ফকির আলমগীর, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহসভাপতি নাট্যব্যক্তিত্ব ঝুনা চৌধুরী, বাংলাদেশ কবিতা পরিষদের সভাপতি ড. মুহাম্মদ সামাদ, পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা, গ্র“প থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল আক্তারুজ্জামান, আবৃত্তি সমন্বয় পরিষদের সহসভাপতি রফিুকল ইসলাম, অভিনেতা নাদের চৌধুরী, মোমেনা চৌধুরী, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার ড. নিগার সুলতানা প্রমুখ।
খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close