¦
এম ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী আজ

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ০৯ মে ২০১৫

বিশিষ্ট পরমাণুবিজ্ঞানী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী ড. এমএ ওয়াজেদ মিয়ার ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ। ২০০৯ সালের এই দিনে তিনি ইন্তেকাল করেন। তার মৃত্যুবার্ষিকীতে ড. ওয়াজেদ স্মৃতি সংসদসহ বিভিন্ন সংগঠন দোয়া-মাহফিল আর নানা কর্মসূচির আয়োজন করেছে। এছাড়া তার জন্মস্থান রংপুরের পীরগঞ্জ উপজেলার ফতেহপুরসহ জেলার বিভিন্ন স্থানে নানা কর্মসূচি পালন করা হবে। তার স্মরণে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শোকসভার আয়োজন করেছে।
ড. এমএ ওয়াজেদ মিয়ার ডাকনাম সুধা মিয়া। তিনি ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তার বাবা আবদুল কাদের মিয়া এবং মা ময়েজুন্নেসা। তিন বোন ও চার ভাইয়ের মধ্যে তিনি ছিলেন সর্বকনিষ্ঠ।
১৯৫৬ সালে রংপুর জিলা স্কুল থেকে ম্যাট্রিক পাস করার পর ১৯৫৮ সালে রাজশাহী সরকারি কলেজ থেকে ইন্টারমিডিয়েট (উচ্চ মাধ্যমিক) পাস করেন ওয়াজেদ মিয়া। ১৯৬২ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে এমএসসি পাস করেন। ১৯৬৭ সালে লন্ডনের ডারহাম বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন। এরপর দেশে ফিরে একই বছর ১৭ নভেম্বর বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে বিয়ে করেন তিনি।
স্বৈরশাসনবিরোধী আন্দোলনের কারণে ওয়াজেদ মিয়া কিছু দিন কারাবরণ করেন। ১৯৭১ সালে এ দেশের স্বাধীনতা সংগ্রাম এবং এর আগে ও পরের রাজনৈতিক প্রেক্ষাপটে তার উপস্থিতি ছিল উল্লেখযোগ্য। কর্মজীবনে সফল পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়া আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান হিসেবে ১৯৯৯ সালে অবসর গ্রহণ করেন।
দীর্ঘদিন কিডনির সমস্যাসহ হৃদরোগ ও শ্বাসকষ্টে ভুগে ২০০৯ সালের ৯ মে রাজধানীর স্কয়ার হাসপাতালে ৬৭ বছর বয়সে তার মৃত্যু হয়।
খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close