¦
চট্টগ্রামে মানব পাচারকারী চক্রের ৩ সদস্য গ্রেফতার

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশ : ১৩ মে ২০১৫

নগরীতে মানব পাচারকারী চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। সোমবার গভীর রাতে নগরীর হালিশহর থানার বড়পুল এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হল- আলী আকবর, বাহার উদ্দিন ও শাহ বায়েজিদ উল্লাহ। তাদের কাছ থেকে ৩৩টি পাসপোর্ট, জাল ভিসা, বিভিন্ন দেশের হাইকমিশনারের সিল ও ল্যাপটপ উদ্ধার করা হয়েছে। সিআইডি সূত্র জানায়, তিন মানব পাচারকারীর কাছে পাওয়া ৩৩টি পাসপোর্টের অধিকাংশ গোপালগঞ্জ, কুষ্টিয়া ও মাদারীপুরের বাসিন্দাদের নামে। উত্তরাঞ্চলের অসহায় ও দরিদ্র মানুষদের প্রলোভন দেখিয়ে অবৈধ পথে লিবিয়া পাচার করে তারা। বিনিময়ে প্রতিজনের কাছ থেকে ৪ থেকে ৫ লাখ টাকা আদায় করে। এ চক্রে দেশীয় ও আন্তর্জাতিক পাচারকারী যুক্ত রয়েছে। তারা দেশের বিভিন্ন এলাকা থেকে লোকজনকে চট্টগ্রামে জড়ো করে। পরে অবৈধ পথে দুবাই পাচার করে। সেখান থেকে পাচারকারীরা অভিবাসীদের লিবিয়ায় নিয়ে যায়। অসহায় মানুষদের কাছ থেকে পাচারকারীরা প্রথমে কম টাকা আদায় করলেও লিবিয়া পৌঁছাতেই তাদের আসল রূপ বেরিয়ে পড়ে। সেখানে অভিবাসীদের জিম্মি করে দেশে পরিবারের কাছ থেকে মোটা অংকের টাকা আদায় করে পাচারকারী দলের সদস্যরা। সিআইডি চট্টগ্রাম জোনের বিশেষ পুলিশ সুপার মোহাম্মদ মুসলিম উদ্দিন জানান, মানব পাচারকারী এ চক্রের আরও অনেক সদস্য রয়েছে। তাদের খুঁজে বের করার চেষ্টা চলছে। তারা একমাস আগে চট্টগ্রামকে নতুন রুট হিসেবে বেছে নিলেও দীর্ঘদিন ধরে চক্রটি মানব পাচারে যুক্ত রয়েছে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে। এর আগে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে এ চক্র গলা কাটা পাসপোর্ট ও ভিসার মাধ্যমে মানব পাচার করেছে বলে স্বীকার করেছে।
খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close