¦
নাগরিক নাট্যাঙ্গনের নাট্যোৎসব শুরু

সাংস্কৃতিক রিপোর্টার | প্রকাশ : ২১ মে ২০১৫

মঙ্গল প্রদীপ প্রজ্বলন, নাচ, গান, আলোচনা ও সম্মাননা প্রদানের মধ্য দিয়ে শুরু হল নাগরিক নাট্যাঙ্গনের ২০ বছর পূর্তি নাট্যোৎসব ২০১৫। গতকাল শিল্পকলা একাডেমির মূল নাট্যশালায় ৮ দিনব্যাপী এই নাট্যোৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। অনুষ্ঠানে নাটকে অনন্য অবদানের জন্য আজীবন সম্মাননা প্রদান করা হয় বিশিষ্ট অভিনেত্রী ফেরদৌসী মজুমদারকে।
গতকাল সন্ধ্যায় ৬টায় শুরু হয় এই নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। নাট্যশালার ভেতরের খালি জায়গায় ছোট্ট মঞ্চে নাগরিক নাট্যাঙ্গনের শিল্পীরা প্রথমেই পরিবেশন করেন আমার মুক্তির আলোয় আলোয় গানটি। গানটি পরিবেশন শেষে নাগরিক নাট্যাঙ্গনের লাকী ইনাম জানান, তাদের এই নাট্যোৎসব উৎসর্গ করা হয়েছে শম্ভু মিত্র ও উইলিয়াম শেকসপিয়ারকে। এবারের উৎসবের স্লোগান চিত্ত আমার ভয় শূন্য উচ্চ আমার শির।
উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন শেষে উদ্বোধক ও প্রধান অতিথি হাসানুল হক ইনু বলেন, সংস্কৃতিকর্মীদের আশপাশে থাকলে হৃদয় প্রসারিত হয়। নাটক আমাদের জীবনের প্রতিচ্ছবি। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পর যাদের হাত ধরে আমাদের মঞ্চ নাটকের বিকাশ ঘটেছে তাদের অনেকেই এখানে উপস্থিত আছেন। সংস্কৃতিকর্মীরা মুক্তিযুদ্ধের চেতনাকে বক্ষে ধারণ করে মানবতার জয়গান গেয়েছে। সাম্প্রতিককালে আমরা আগুন সন্ত্রাস দেখেছি। আমাদের শিল্প, সাহিত্য, নাটকের নানা জায়গায় এই আগুন সন্ত্রাসকে ফুটিয়ে তোলা উচিত। খুনিদের বিরুদ্ধে আপনাদের অবস্থান আরও দৃঢ় হতে হবে। কারণ রাজনীতিবিদরা আপস করে কিন্তু নাট্যকর্মীরা আপস করে না।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাগরিক নাট্যাঙ্গনের সভাপতি ড. ইনামুল হক, সাধারণ সম্পাদক লাকী ইনাম, বিশিষ্ট নাট্যজন আতাউর রহমান, সৈয়দ হাসান ইমাম, কেরামত মাওলা, লায়লা হাসান, ঝুনা চৌধুরী, মান্নান হীরা, ত্রপা মজুমদার, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী প্রমুখ। সব অতিথিকে সঙ্গে নিয়ে এরপর মঙ্গল প্রদীপ প্রজ্বলন করা হয়। এ সময় মঞ্চে শিল্পীরা গাইছিলেন আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে। এরপর ছিল উত্তরীয় পরিয়ে দেয়ার পালা। মুক্তিরও মন্দির সোপান তলে গানটি পরিবেশনের মধ্য দিয়ে শেষ হয় উৎসবের উদ্বোধনী পর্ব।
এরপর নাট্যশালার মূল মিলনায়তনে ফেরদৌসী মজুমদার তার জনপ্রিয় নাটক কোকিলারের অংশবিশেষ পরিবেশন করেন।
খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close