¦
বিজিবির বেতন সর্বোচ্চ ৫০ হাজার টাকা

মিজান চৌধুরী | প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০১৫

নতুন পে-স্কেলে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জন্য সর্বোচ্চ বেতন ৫০ হাজার টাকা ও সর্বনিম্ন ৮২৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। সপ্তম পে-স্কেলে এ বাহিনীর সর্বোচ্চ গ্রেডের বেতন ছিল ২৫ হাজার ৭৫০ টাকা এবং সর্বনিম্ন ৪১০০ টাকা। তবে পুলিশ বাহিনীর জন্য স্ব-শাসিত ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের চাকরিজীবীদের বেতন কাঠামোর মতো সর্বোচ্চ ৭৮ হাজার টাকা (নির্ধারিত) ও সর্বনিম্ন ৮২৫০ টাকাই বহাল রাখা হয়েছে। উভয় বাহিনীর জন্য ২০টি গ্রেড রাখা হয়েছে। বাদ দেয়া হয়েছে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড। তবে বাড়ানো হয়েছে বিভিন্ন ধরনের ঝুঁকি ভাতা।
অষ্টম জাতীয় বেতন স্কেলে বিজিবি ও পুলিশ বাহিনীর জন্য পৃথক দুটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এছাড়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য পৃথক আরও একটি প্রজ্ঞাপন জারি করা হয়। নতুন বেতন কাঠামোয় সর্বোচ্চ বেতন শুধু বিজিবির ক্ষেত্রে ভিন্ন। এছাড়া অন্যান্য সুযোগ-সুবিধা প্রায় সমান। বাড়তি হিসাবে রয়েছে তাদের বিভিন্ন ধরনের ভাতা।
বিজিবির বেতন স্কেল : অষ্টম জাতীয় পে-স্কেলে বিজিবির জন্য ২০টি গ্রেড রাখা হয়েছে। গ্রেড-এক-এ বেতন রাখা হয়েছে ৫০ হাজার টাকা, গ্রেড-দুই ৪৩ হাজার টাকা, গ্রেড-তিন ৩৫ হাজার ৫০০ টাকা, গ্রেড-চার ২৯ হাজার টাকা, গ্রেড-পাঁচ ২২ হাজার টাকা, গ্রেড-ছয় ১৬ হাজার টাকা, গ্রেড-সাত ১৫ হাজার টাকা, গ্রেড-আট ১৪ হাজার ৫০০ টাকা, গ্রেড-নয় ১৩ হাজার ৫০০ টাকা, গ্রেড-দশ ১২ হাজার ৭০০ টাকা, গ্রেড-এগার ১২ হাজার ৫০০ টাকা, গ্রেড-বারো ১১ হাজার ৩০০ টাকা, গ্রেড-তের ১১ হাজার টাকা, গ্রেড-চৌদ্দ ১০ হাজার ২০০ টাকা, গ্রেড-পনেরো ৯ হাজার ৭০০ টাকা, গ্রেড-ষোল ৯ হাজার ৩০০ টাকা, গ্রেড-সতেরো ৯ হাজার টাকা, গ্রেড-আঠারো ৮ হাজার ৮০০ টাকা, গ্রেড-উনিশ ৮ হাজার ৫০০ এবং গ্রেড-বিশ ৮ হাজার ২৫০ টাকা।
বিজিবির বিভিন্ন ধরনের ভাতা : সহকারী পরিচালক এবং তদূর্ধ্ব মর্যাদার কর্মকর্তারা আউটফিট ভাতা (চাকরিতে প্রথম নিযুক্তিতে) পাবেন ১২ হাজার ৪৯৭ টাকা। এছাড়া কিট ভাতা প্রতি মাসে ৪৫৯ টাকা, বিশেষ ভাতা ২৭৪ টাকা, ব্যাটম্যান ভাতা ৫৪৫ টাকা। পাশাপাশি জুনিয়র কর্মকর্তা, পদবিধারী বর্ডার গার্ড সদস্য এবং তালিকাভুক্ত বর্ডার গার্ড সদস্যদের মধ্যে কোয়ার্টার মাস্টার হাবিলদার মাসিক ৭৫ টাকা, কোম্পানি সিগন্যাল এবং হাসপাতাল ৬০ টাকা, হাবিলদার মেজর ১০০ টাকা, কোম্পানি সিগন্যাল এবং হাসপাতাল ৬০ টাকা, পে-হাবিলদার, নায়েক ৪৫ টাকা হারে নিযুক্ত ভাতা পাবেন।
বিজিবির জন্য যেসব বিশেষ ভাতা দেয়া হয়েছে-
মেকানিক এবং ইলেকট্রিশিয়ান ইউনিট : বিশেষ ভাতা হিসেবে সিপাহি এবং ল্যান্স নায়েক ৭৫ টাকা, নায়েক এবং হাবিলদার ১১৫ টাকা, হেড কোয়ার্টারের নায়েব সুবেদার ১৩০ টাকা ও সুবেদার পাবেন ১৪৫ টাকা। আরমরার স্টাফ : সিপাহি ও ল্যান্স নায়েক পাবেন ৭৫ টাকা, নায়েক পাবেন ১১৫ টাকা, হাবিলদার ১৩০ টাকা, নায়েব সুবেদার ও সুবেদার পাবেন ১৪৫ টাকা এবং ইন্সপেক্টর অব স্মল আর্মস (সুবেদার) পাবেন ২৭৫ টাকা হারে এই ভাতা।
রেডিও মেকানিক ও ফিটার : এ বিভাগের গ্রেড-১-এর ভাতা ২৭৫ টাকা, গ্রেড-২-এর ভাতা ২৪৫ টাকা ও গ্রেড-৩-এর ভাতা ১৪৫ টাকা নির্ধারণ করা হয়েছে। অপারেটর : এ বিভাগেও গ্রেড-১-এর ভাতা ১৭৫ টাকা, গ্রেড-২-এর ভাতা ১৪৫ টাকা ও গ্রেড-৩-এর ভাতা ১৩০ টাকা দেয়া হবে।
তালিকাভুক্ত সহকারী : বিশেষ ভাতার ক্ষেত্রে এ বিভাগের সিপাহি ও ল্যান্স নায়েক (যারা উচ্চ মাধ্যমিক পাস তাদের জন্য প্রযোজ্য) ১০০ টাকা, নায়েক অ্যাসিস্টেন্স ১১৫ টাকা, হাবিলদার অ্যাসিস্টেন্ট, নায়েব সুবেদার অ্যাসিস্টেন্ট, সুবেদার অ্যাসিস্টেন্ট, সুবেদার মেজর অ্যাসিস্টেন্ট ও সাঁটলিপিকারদের ভাতা ১৭৫ টাকা ধরা হয়েছে। ল্যাব টেকনিশিয়ান : এ বিভাগের গ্রেড-১-এর ভাতা ২৭৫ টাকা, গ্রেড-২-এর ভাতা ২৪৫ টাকা ও গ্রেড-৩-এর ভাতা ১৮৫ টাকা নির্ধারণ করা হয়েছে।
অপারেশন থিয়েটার অ্যাসিস্টেন্ট : এ বিভাগের গ্রেড-১-এর ভাতা ২৭৫ টাকা, গ্রেড-২-এর ভাতা ২৪৫ টাকা ও গ্রেড-৩-এর ভাতা ১৪৫ টাকা। রেডিওগ্রাফার : এ বিভাগের গ্রেড-১-এর ভাতা ১৪৫ টাকা, গ্রেড-২-এর ভাতা ১১৫ টাকা ও গ্রেড-৩-এর ভাতা ১৪৫ টাকা নির্ধারণ করা হয়েছে। ইন্সট্রাকশনাল এলাউন্স : নায়েক, হাবিলদার, নায়েব সুবেদার, সুবেদার ও সুবেদার মেজর ১১৫ টাকা হারে এ ভাতা পাবেন।
অ্যাক্টিং অ্যালাউন্স : জুনিয়র কর্মকর্তা ৫৪৫ টাকা, হাবিলদার ৬০ টাকা। এছাড়া ব্যাটম্যান ভাতা জুনিয়র কর্মকর্তা ৫৪৫ টাকা, চুলকাটা ও ধোলাই ভাতা ১১৫ টাকা, গার্ড পুলিশ ভাতা ৪৫ টাকা, যাতায়াত ভাতা ১৪৫ টাকা, ছুটিকালীন রেশন মানি ১৫ টাকা, জ্বালানি কাঠ ভাতা ১৭০ টাকা, স্টাফ নার্সদের পোশাক ভাতা ৩৯০ টাকা, স্টাফ নার্সদের ধৌতভাতা ১৩০ টাকা দেয়া হবে।
পুলিশের পে-স্কেল : পুলিশ বিভাগে সর্বোচ্চ বেতন ৭৮ হাজার টাকা এবং সর্বনিম্ন ৮২৫০ টাকা। অন্য ১৮টি গ্রেডের বেতন রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ও স্ব-শাসিত প্রতিষ্ঠানের মতোই। তবে তাদের দেয়া হয়েছে বিভিন্ন ধরনের ভাতা।
বিশেষ ভাতা : এএসপি (কোয়ার্টার মাস্টার হিসাবে) ২৭০ টাকা, এএসপি (অ্যাডজুটেন্ট হিসেবে) ২৭০ টাকা, এএসআই (সশস্ত্র) ৬০ টাকা, অতিরিক্ত এএসপি (সার্কেলের দায়িত্বপ্রাপ্ত) ২৭৫ টাকা, এএসপি (সার্কেলের দায়িত্বপ্রাপ্ত) ২৬৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া বিশেষ শাখা ও জেলা এসবির এএসপির ভাতা ৩৬০ টাকা, পরিদর্শক ২৭০ টাকা, এসআই/সার্জেন্ট ২৭০ টাকা, এএসআই (সশস্ত্র) ৭৫ টাকা, কনস্টেবল ৪৫ টাকা, গার্ড কনস্টেবল ৪৫ টাকা। পাশাপাশি মেট্রোপলিটন পুলিশের ক্ষেত্রে এসআই, সার্জেন্ট, এএসআই, নায়েক ও কনস্টেবল এই ভাতা পাবেন ৬০ টাকা হারে। সিআইডি বিভাগের এএসআই পাবেন ৩৬০ টাকা, পরিদর্শক ২৭০ টাকা ও এসআই ১৮৫ টাকা, এএসআই ও কনস্টেবল পাবেন ৪৫ টাকা হারে।
পুলিশের প্রশিক্ষণ প্রতিষ্ঠানের ক্ষেত্রে বিশেষ ভাতা হিসেবে এএসপি ৩৬০ টাকা, পরিদর্শক ২৭০ টাকা, এসআই ১৮৫ টাকা, এএসআই ৭৫ টাকা হারে ভাতা পাবেন। এছাড়া আর্মড পুলিশ ব্যাটালিয়নে এসপি ৯০০ টাকা, অতিরিক্ত এসপি ৭২০ টাকা, এএসপি ৫৫০ টাকা, অ্যাক্টিং অ্যালাউন্স পরিদর্শক ১৮৫ টাকা, এএসআই ৪৫ টাকা পাবেন।
নিঃশর্ত যাতায়াত ভাতা : স্পেশাল ব্রাঞ্চ ও জেলা এসবির পরিদর্শক, এসআই, সিআইডির পরিদর্শক, এসআই প্রত্যেকে ১৮৫ টাকা হারে ভাতা পাবেন।
কিট ভাতা : সব পোশাকধারী শাখার ক্ষেত্রে এএসপি হতে তদূর্ধ্ব কর্মকর্তাদের (প্রারম্ভিক) ১০ হাজার ৭১৫ টাকা, এসপি থেকে তদূর্ধ্ব কর্মকর্তাদের (বার্ষিক নবায়ন) ৬৫৯০ টাকা, পুলিশ পরিদর্শকদের (আর্মড পুলিশ ব্যাটালিয়নের পরিদর্শক ব্যতীত) ৫৩৫৫ টাকা এবং বার্ষিক নবায়ন মঞ্জুরি ৪৩৯৫ টাকা। এছাড়া কিট ভাতা এসবি, সিআইডি ও ডিবির ক্ষেত্রে এসআই (প্রারম্ভিক) ১৭৮৫ টাকা, এসআই বার্ষিক ৯০০ টাকা, এএসআই ও সব ইউনিটের কনস্টেবলের জন্য ১২৬০ টাকা। খোরাকি ভাতা ৫১০ টাকা।
খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close