¦

এইমাত্র পাওয়া

  • ব্রাহ্মণপাড়ায় ট্রাক-সিএনজি সংঘর্ষ, নিহত ২ || ময়মনসিংহের গৌরিপুর উপজেলা চেয়ারম্যান গ্রেফতার
মাংসের কয়েক পদ

| প্রকাশ : ২০ মে ২০১৪

কাঁচা আমের টক মাংস
যা লাগবে : গরুর মাংস এক কেজি, পেঁয়াজ কুচি এক কাপ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, কাঁচা আম বাটা এক চা চামচ, তেল এক কাপ, শুকনা মরিচ গুঁড়া ২ চা চামুচ, হলুদ গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, ধনে গুঁড়া এক চা চামচ, লবণ স্বাদমতো, এলাচ ও দারুচিনি ছয়-সাতটি, কাসুন্দি এক কাপ, কাঁচা আম দুইটা, সিরকা এক কাপ।
যে ভাবে করবেন : কাঁচা আম কেটে সিরকা ও লবণ দিয়ে আধা ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে কষ ঝরানোর জন্য। গরম তেলে পেঁয়াজ লাল করে ভেজে এতে গরম মশলা দিয়ে কাটা আমের টুকরা ছাড়া সব উপকরণ দিয়ে মাংস রান্না করতে হবে। মাংস সেদ্ধ হলে কাঁচা আমের টুকরা, কাঁচা মরিচ ও সামান্য চিনি দিয়ে ১০ মিনিট রান্না করতে হবে। ১০ মিনিট হয়ে গেলে নামিয়ে পরিবেশন করতে হবে।
পুষ্টিগুণ
কাঁচা আমে উচ্চমাত্রায় ভিটামিন এ ও সি আছে। এতে কপার নামে গুরুত্বপূর্ণ উপাদান আছে যা দেহে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। আমে উচ্চ মাত্রায়ে পটাসিয়াম আছে।
ইঁচড় মাংস
যা লাগবে : গরুর মাংস এক কেজি, পেঁয়াজ কুচি এক কাপ, আদা বাটা দুই চা চামচ, রসুন বাটা দুই চা চামচ, তেল এক কাপ, শুকনা মরিচ গুঁড়া ২ চা চামুচ, হলুদ গুঁড়া এক চা চামচ, জিরা ভাজা এক চা চামচ, ধনে গুঁড়া এক চা চামচ, লবণ স্বাদমতো, ঘি আধা কাপ, এলাচ, চারুচিনি লবঙ্গ, গোলমরিচ, মেথি সব মশলা ছয়-সাতটা করে, নারিকেলের দুধ এক কাপ, কাঁচা কাঁঠাল (ছোট করে কাটা) দুই কাপ।
যেভাবে করবেন : কাঁচা কাঁঠাল কেটে ভেতর থেকে বীচিসহ কেটে নিন। এবার অল্প হলুদ ও লবণ দিয়ে সেদ্ধ করে পানি ঝরিয়ে একটি পাত্রে রেখে দিন। কড়াইতে তেল গরম হলে আস্ত গরম মশলা দিয়ে ভেজে পেঁয়াজ কুচি দিন। সব মশলা কড়াইতে দিয়ে নেড়ে মাংস দিন। মাংস কষানো হলে দুই কাপ গরম পানি দিয়ে ১৫ মিনিট রান্না করুন। এবার কাঁচা কাঁঠালগুলো মাংসে দিয়ে ঘি ও নারিকেল দুধ দিন। ঢাকনা দিয়ে অল্প আঁচে ১০ মিনিট রান্না করুন। নামানোর আগে সাত-আটটি কাঁচা মরিচ ও স্বাদমতো চিনি দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।
পুষ্টিগুণ
কাঁচা কাঁঠালে প্রচুর ভিটামিন এ আছে।
রসুন কোয়ায় গরুর মাংস
যা লাগবে : গরুর মাংস (হাড় ছাড়া) এক কেজি, পেঁয়াজ কুচি এক কাপ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, রসুনের কোয়া এক কাপ, সরিষার তেল এক কাপ, শুকনা মরিচ গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, ধনে গুঁড়া এক চা চামচ, লবণ স্বাদমতো, টক দই আধা কাপ, চিনি সামান্য পরিমাণ, এলাচ ও দারুচিনি (একসঙ্গে বাটা) ৫টা, কাবাবচিনি, জয়ফল, জয়ত্রী, পস্তাদানা, লং ও কালো গোলমরিচ একসঙ্গে এক চা চামচ করে নিয়ে বেটে নিতে হবে।
যেভাবে করবেন : হাড় ছাড়া গরুর মাংস ছোট করে কেটে নিতে হবে। এবার হাঁড়িতে মাংস দিয়ে লবণ, আদা, রসুন, পেঁয়াজ কুচি, হলুদ, মরিচ, ধনে, জিরা গুঁড়া, টক দই, বাটা গরম মশলা ও তেল দিয়ে মেখে আধাঘণ্টা রেখে দিতে হবে। এরপর এটি চুলায় দিয়ে ভালো করে কষাতে হবে। পরিমাণমতো পানি দিয়ে মাংস সিদ্ধ করতে হবে। এবার অন্য একটি পাত্রে তেল গরম করে এর মধ্যে রসুনের কোয়া ও শুকনা মরিচ কুচি দিয়ে ভেজে মাংস দিয়ে একটু ভেজে নামিয়ে পরিবেশন করতে হবে।
পুষ্টিগুণ
মাংসে প্রচুর প্রোটিন আছে ও রসুনে অ্যান্টিঅক্সিডেন্ট আছে জা হার্টের জন্য ভাল।সঞ্চালন বৃদ্ধি করে। আমে উচ্চ মাত্রায়ে পটাসিয়াম আছে।
কাবাব কারী
যা লাগবে : গরুর মাংসের কিমা ৫০০ গ্রাম, বুটের ডাল ২০০ গ্রাম, পেঁয়াজ বাটা, দুই চা চামচ, রসুন বাটা এক চা চামচ, আদা বাটা এক চা চামচ, শুকনা মরিচ ছয়টা, এলাচ ও দারুচিনি ছয়-সাতটা, জিরা গুঁড়া এক চামচ, তেল দুই কাপ, ডিম দুইটা, বিস্কুটের গুঁড়া পরিমাণমতো, ধনে পাতা কুচি আধা কাপ, লবণ স্বাদমতো।
গ্রেভির জন্য : পেঁয়াজ এক কাপ, সয়াসস এক চা চামচ, টক দই আধা কাপ, টমেটো সস আধা কাপ, কাঁচা মরিচ ছয়-সাতটা, তেল আধা কাপ, চিনি ও লবণ স্বাদমতো, লেবুর রস এক টেবিল চামচ।
যেভাবে করবেন : গরুর কিমা ও বুটের ডালের সঙ্গে সব মশলা দিয়ে ভালো করে সিদ্ধ করে মিহি করে বেটে নিতে হবে। এবার এতে একটা ডিম ও এক চা চামচ লেবুর রস ও ধনে পাতা কুচি দিয়ে গোল করে কাবাব বানাতে হবে। এবার ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে তেলে ভেজে নিতে হবে। এবার কড়াইতে তেল গরম করে কাটা পেঁয়াজ দিয়ে অল্প ভেজে এতে টক দই, সয়াসস, টমেটো সস, স্বাদমতো লবণ-চিনি ও অল্প পানি দিয়ে কিছুক্ষণ জ্বাল দিন। এরপর কাবাবগুলো, লেবুর রস ও কাঁচামরিচ দিয়ে নামিয়ে পরিবেশন করবেন।
পুষ্টিগুণ
বুটের ডালে প্রোটিন ও টক দইয়ে লিকোপেন আছে।
মটরশুঁটি বিফ
গরুর মাংস (হাড় ছাড়া) আধা কাপ, পেঁয়াজ কিউব এক কাপ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, গোলমরিচ গুঁড়া এক চা চামচ, বাটার ২৫০ গ্রাম, ঘন দুধ এক কাপ, সয়াসস এক টেবিল চামচ, মটরশুঁটি এক কাপ, লবণ স্বাদমতো, টমেটো সস আধা কাপ, চিনি চা চামচ, কাঁচামরিচ সাত-আটটা, ছোট গোল আলু (সিদ্ধ করা) ১০টি।
যেভাবে করবেন : মাংস কিউব করে কেটে নিতে হবে। এতে সয়াসস, পেঁয়াজ বাটা, আদা বাটা ও রসুন বাটা দিয়ে সিদ্ধ করে নিতে হবে। আলু ও মটরশুঁটি লবণ দিয়ে হালকা সিদ্ধ করে নিতে হবে। এবার কড়াইতে বাটার দিয়ে এতে কিউব পেঁয়াজ হালকা ভাজতে হবে। এবার সয়াসস, টমেটো সস, সিদ্ধ মাংস, আলু ও মটরশুঁটি দিয়ে নেড়ে এর ভেতরে ঘন দুধ ও গোলমরিচের গুঁড়া দিয়ে ১৫ মিনিট অল্প আঁচে রেখে নামানোর আগে কাঁচামরিচ ও স্বাদমতো চিনি দিয়ে নামিয়ে পরিবেশন করতে হবে।
পুষ্টিগুণ
মটরশুঁটিতে ভিটামিন সি আছে। টমেটোতে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট আছে। আলু সর্করার একটি প্রধান উৎস।
মাংসের টক-ঝাল-মিষ্টি আচার
গরুর মাংস (হাড় ছাড়া) ৫০০ গ্রাম, সরিষার তেল আধা লিটার, সরিষা বাটা আধা কাপ, আদা কুচি আধা কাপ, রসুন কোয়া এক কাপ, শুকনা-মরিচ ১০-১২টা, সিরকা এক কাপ, পাঁচফোড়ন দুই চা চামচ, পেঁয়াজ কাটা এক টেবিল চামচ, লবণ স্বাদমতো, চিনি আধা কাপ, হলুদ গুঁড়া, এক চা চামচ, মচি গুঁড়া এক চা চামচ, ধনে গুঁড়া এক চা চামচ, জিরা ভাজা গুঁড়া দুই চা চামচ।
যেভাবে করবেন : মাংস আঙুলের মতো লম্বা করে কেটে ধুয়ে হলুদ ও লবণ মেখে রোদে একদিন শুকাতে হবে। শুকনা মাংস কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখতে হবে। মাংসে হলুদ, মরিচ ও লবণ মেখে তেলে ভাজতে হবে। ভাজা মাংস পাত্রে উঠিয়ে রাখতে হবে। এবার কড়াইতে তেল দিয়ে, পাঁচফোড়ন ও শুকনা মরিচ দিয়ে ফোঁড়ন দিতে হবে। এবার এতে পেঁয়াজ বাটা, সরিষা বাটা, আদা কুচি ও রসুন কুয়া, মরিচ গুঁড়া, ভাজা জিরা গুঁড়া, ধনে গুঁড়া, সিরকা ও তেঁতুল এর মাঢ় দিয়ে নেড়ে মাংস দিতে হবে। ১৫ মিনিট জ্বাল দিয়ে, এরপর চিনি দিয়ে নামিয়ে পরিবেশন করতে হবে।
পুষ্টিগুণ
মাংসে প্রোটিন আছে। তেঁতুলেও ভিটামিন সি আছে।
ঘরে বাইরে পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close