¦
ঘরের ভেতর খেলার মাঠ

আঞ্জুমান আরা কেয়া | প্রকাশ : ০৩ মার্চ ২০১৫

শিশুর খেলার ঘর নির্বাচন
শিশুর খেলার ব্যবস্থা করার জন্য একটি আলাদা ঘর নির্বাচন করতে পারলে সবচেয়ে ভালো হয়। তবে অনেক বাসাতেই রুম কম থাকায় তা সম্ভব হয় না। যদি তা সম্ভব না হয় তবে বাড়ির একটু বড় রুমটিকেই বেছে নিন শিশুর খেলার ব্যবস্থা করার জন্য। এছাড়াও বারান্দা, করিডোর, গ্যারেজেও করতে পারেন শিশুর খেলার ব্যবস্থা।
সাজিয়ে তুলুন ঘরটিকে
শিশুর খেলার জন্য যদি আলাদা একটি রুম করা সম্ভব হয় তবে সেই রুমটিকে এমনভাবে সাজিয়ে দিন যেন একটি রুমেই শিশু কয়েক ধরনের খেলার সুযোগ পায়। শিশুর খেলার ঘরটিতে কোনো ধরনের ফার্নিচার না রাখাই ভালো। ঘরের এক কোণে একটু বড় সাইজের বাস্কেটে রেখে দিন কয়েক ধরনের বল, আরেক কোণায় বসিয়ে দিন ছোট্ট সাইজের স্লিপার। আজকাল ঘরের ভেতর বসানোর জন্য কাঠের ও প্লাস্টিকে খুব ছোট্ট সাইজের স্লিপার পাওয়া যায়। চাইলে অর্ডার দিয়ে বানিয়েও নিতে পারেন। বাচ্চারা স্লিপারে ওঠানামা করে খুব মজা পায়। এক কোণে বসিয়ে রাখুন শিশুর শখের সাইকেলটি। একপাশে ছোট্ট প্লাস্টিকের একটি তাক রাখতে পারেন। তাতে সাজিয়ে রাখতে পারেন শিশুর জন্য খেলনা গাড়ি, পুতুল, পাজল গেম, হাঁড়ি-পাতিলের সেট, লুডু, দাবা প্রভৃতি। ঘরের এক পাশের দেয়ালজুড়ে পেইন্টিং করতে পারেন গাছ, ফুল, সবুজ ঘাস, প্রজাপতি উড়ছে কোনো প্রাকৃতিক দৃশ্য। যাতে দেখতে সেটা খেলার মাঠের মতো মনে হয়। আরেক পাশের দেয়ালজুড়ে করতে পারেন অ্যাকুরিয়ামে মাছের দৃশ্য, রূপকথার গল্প, গাড়ি, বল, কার্টুনসহ শিশুর পছন্দের নানা চরিত্রের পেইন্টিং। পর্দা বেছে নিন সবুজ, লেমন, নীল রঙের। তাতে করিয়ে নিতে পারেন প্রাকৃতিক দৃশ্যের ব্লক। শিশু খেলে দারুণ মজা পাবে আপনার তৈরি ছোট্ট খেলার মাঠটিতে। তবে যদি আলাদাভাবে একটি রুমের ব্যবস্থা করা না যায় তবে একটু বড় রুমের এক পাশের ফার্নিচার সরিয়ে কিছুটা হলেও ব্যবস্থা করতে পারেন।
করিডোরেও কত কিছু
খেলার ব্যবস্থা করতে পারেন করিডোরেও। ক্যারাম, দাবা, কাঠের কিংবা প্লাস্টিকের ঘোড়া সেট করতে পারেন করিডোরেও। সেক্ষেত্রে করিডোরের দেয়ালজুড়েও কার্টুন, রূপকথার গল্প কিংবা শিশুদের পছন্দের কোনো চরিত্র পেইন্টিং করতে পারেন কিংবা পোস্টার আটকে দিতে পারেন।
খেলার ব্যবস্থা বারান্দায়
মেয়ে শিশুদের জন্য দোলনায় দোল খাওয়াটা খুবই আনন্দের একটি খেলা। অনেক শিশুকেই পার্কে গিয়ে ছুটে যেতে দেখা যায় দোলনার দিকে। তবে পার্কে তো আর প্রতিদিন যাওয়া সম্ভব হয় না। তাই যদি দুটো বারান্দা থাকে তবে তার একটিতে বেঁধে দিতে পারেন ছোট সাইজের একটি দোলনা। আজকাল বাজারে ঘরে সেট করার জন্য নানা ধরনের দোলনা পাওয়া যায়। বারান্দাটিতে করতে পারেন আরও কয়েক ধরনের খেলার ব্যবস্থা। বারান্দায় সাজিয়ে দিতে পারেন শিশুর জন্য সাইকেল, কাঠ কিংবা প্লাস্টিকের ঘোড়া, ক্যারাম বোর্ড, বল, স্লিপার প্রভৃতি। আবার খেলতে খেলতে ক্লান্ত হলে বসার জন্য ছোট্ট একটি বেবি চেয়ারও রেখে দিতে পারেন। দেয়ালে আটকে দিতে পারেন নানা ধরনের শোপিস। একপাশে সাজাতে পারেন প্লাস্টিকের বড় ব্যাঙ, জিরাফ প্রভৃতি। তবে বারান্দায় যাতে বৃষ্টির পানি না আসে সেজন্য তাই পলিথিন দিয়ে আটকে দিতে পারেন।
গ্যারেজে গাড়ি খেলা
যদি নিচের গ্যারেজটি খালি পড়ে থাকে তবে গ্যারেজেও করতে পারেন শিশুদের জন্য সাইকেল, বেবি কার, বল খেলার ব্যবস্থা। তবে সে ক্ষেত্রে পড়ে গিয়ে ব্যথা যাতে না পায় সেজন্য প্লাস্টিকের ম্যাট বিছিয়ে দিতে পারেন।
 

ঘরে বাইরে পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close