¦
ক্রিকেট সরঞ্জামের দরদাম

সেলিম কামাল | প্রকাশ : ০৩ মার্চ ২০১৫

ছয় বছরের শিশু অয়ন, বায়না ধরেছে ওকে ক্রিকেটের ব্যাট আর বল কিনে দিতে হবে। কিন্তু তার বাবা ইমতিয়াজ সাহেব এতই ব্যস্ত, ছেলের এ বায়না মেটানোর সময়ই তিনি পাচ্ছেন না। কারণ তার ধারণা, এসব খেলার সরঞ্জাম কিনতে গেলেই তাকে গুলিস্তান মওলানা ভাসানী হকি স্টেডিয়ামের মার্কেটে যেতে হবে। কিন্তু তার অফিস হল উত্তরায়। এখান থেকে অফিস শেষে ছেলের এ বায়না মেটাতে গেলে অনেক ঝক্কি পোহাতে হবে আর প্রচুর সময় ব্যয় করতে হবে। ঝক্কিতে যাওয়া তার সমস্যা নয়, তিনি অত সময় দিতে পারবেন না। তাই দায়িত্ব দিলেন তার বাড়ির কেয়ারটেকার মনুকে। ইমতিয়াজ সাহেব রাতে বাসায় এসে ভীষণ অবাক হলেন ছেলের হাতে ব্যাট আর বল দেখে। এত দ্রুত কী করে কাজটা করতে পারল মনু। তাকে জিজ্ঞেস করতেই মনু বলল, ‘স্যার এগুলান তো আমাগো এ বাজারেই পাওয়া যায়। এক্কেবারে সস্তা।’
আসলেই খেলার সরঞ্জাম এখন রাজধানীর যে কোনো মার্কেটেই পাওয়া যায়। তবে ব্র্যান্ডের আইটেম পেতে হলে আপনাকে যেতে হবে সেই স্টেডিয়াম মার্কেটেই। দেশের ভালো ব্র্যান্ডের একটি ক্রিকেট ব্যাট কিনতে হলে আপনাকে গুনতে হবে ৮০০ থেকে ৬ হাজার ৫০০ টাকা পর্যন্ত। ব্র্যান্ডগুলোর মধ্যে রয়েছে সিএ, এহসান, শাহ, ডিডিএস ইত্যাদি। আর কর্কের ক্রিকেট বল (ননপ্রফেশনাল) পাওয়া যাচ্ছে ১০০ থেকে ৬০০ টাকা পর্যন্ত। প্রফেশনাল বলগুলোর দাম আরও অনেক বেশি। বলের ব্র্যান্ডগুলো হচ্ছে এজে, এহসান, শাহ, প্লে জেরজার ইত্যাদি। স্টাম্প আর বেল্স ছাড়া তো ক্রিকেট খেলাই সম্ভব নয়। তাহলে এগুলোও তো আপনাকে কিনতে হবে।
এক সেট স্টাম্প আর বেল্স কিনতে লাগবে ২০০ থেকে ৬০০ টাকা পর্যন্ত। আর কর্কের বলে অনুশীলন করতে হলে অবশ্যই হেলমেট পরতে হবে। এক্ষেত্রে হেলমেটের দাম পড়বে ২০০ থেকে ২ হাজার টাকা পর্যন্ত। ক্রিকেট অনুশীলন দলের জন্য আরও প্রয়োজন গ্লাভ্স। এক জোড়া গ্লাভ্স কিনতে লাগবে ২০০ থেকে ২ হাজার ৪০০ টাকা পর্যন্ত। তবে শুধু কিপিংয়ের জন্য প্রয়োজনীয় গ্লাভ্সের দাম একটু বেশি। সেগুলো প্রতি জোড়া পড়বে ৪০০ থেকে ৩ হাজার টাকা পর্যন্ত। প্রতি জোড়া প্যাডের দাম ২০০ থেকে ৩ হাজার ৫০০ টাকা। ক্রিকেট দলের জার্সি বিক্রি হচ্ছে প্রতিটি ২০০ থেকে ১ হাজার ২০০ টাকা পর্যন্ত। আরও লাগবে দুই ধরনের গার্ড। আর্মগার্ড প্রতি জোড়া বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৮০০ টাকা পর্যন্ত। আরও লাগবে কেড্স। ভালো ব্র্যান্ডের প্রতি জোড়া কেড্স বিক্রি হচ্ছে ৮০০ থেকে ২ হাজার ২০০ টাকা পর্যন্ত।
এখানে উল্লেখ করতে হয়, পাড়ার ছেলেরা সাধারণত কর্কের বল দিয়ে অনুশীলন করে না। ক্রিকেট খেলার জন্য তাদের প্রয়োজন টেপ ও টেনিসের সম্মিলনে তৈরি টেপটেনিস বল। অর্থাৎ টেনিসের ভালো মানের বলকে তারা লাল, হলুদ, সাদা, সবুজ, নীল কিংবা কালো টেপ দিয়ে মুড়িয়ে শক্ত করে নেয়। এতে দুটো কাজ হয়- প্রথমত টেনিস বলটি পেটানোর পর সহজে ফাটে না, দ্বিতীয়ত বলটি অনেকটা কর্কের বলের মতো শক্ত হয়। এক্ষেত্রে প্রতিটি ভালো মানের টেনিস বল কিনতে আপনার প্রয়োজন হবে ৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত। আর ভালো মানের টেপ কিনতে পারবেন ৩০ থেকে ৬০ টাকার মধ্যে।
 

ঘরে বাইরে পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close