¦
অফিসে ঝটপট লাঞ্চ

বি এম ইমরান | প্রকাশ : ০৩ মার্চ ২০১৫

আঞ্জুমান্দ জাহিদ সেতু আলোকচিত্রী মুনির আহমেদ
রাইস কাপ কেক
যা লাগবে : সাদা ভাত ২ কাপ, বাটার ১০০ গ্রাম, গুরুর কিমা ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, পেঁয়াজ বাটা ১ চা চামচ, সিদ্ধ মটরশুটি ১ কাপ, গোল মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, টমেটোসস আধা কাপ, বিস্কুটের গুঁড়া ১ কাপ, ডিম ২টা, চিজ ১ কাপ, সয়াসস ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ।
যেভাবে করবেন : সব উপকরণ একসঙ্গে মেখে কাপে বাটার মেখে এতে দিয়ে উপরে বিস্কুটের গুঁড়া দিয়ে ১৮০ ডিগ্রিতে ৪০-৫০ মিনিট বেক করতে হবে।
রাইস সালাদ
যা লাগবে : বাসমতি চালের ভাত ১ কাপ, শসা কিউব ১ কাপ, টমেটো কিউব ১ কাপ, সিদ্ধ আলু কিউব ১ কাপ, সিদ্ধ গাজর কিউব ১ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, ভাজা শুকনা মরিচ গুঁড়া স্বাদমতো, গোল মরিচ গুঁড়া ১ চা চামচ, চিনি স্বাদমতো, লবণ স্বাদমতো, ভাজা রসুন ১ টেবিল চামচ, ভাজা পেঁয়াজ ১ টেবিল চামচ, ধনেপাতা ইচ্ছামতো, অলিভওয়েল ১ টেবিল চামচ, সালাদ ড্রেসিং পরিমাণ মতো, মুরগির মাংস ১ কাপ।
যেভাবে করবেন : মুরগির বুকের মাংস হাড়ছাড়া লম্বা করে কেটে ডিম কর্নফ্লাওয়ার, লবণ ও গোল মরিচ এবং সয়াসস দিয়ে মেখে তেলে ভেজে নিতে হবে। এবার সব উপকরণ একসঙ্গে মেখে পরিবেশন করতে হবে। বাসমতি চাল ছাড়া অন্য চালের ভাত দিয়ে করা যাবে।
ভাত পুরে চিচিঙ্গা
যা লাগবে : সাদা ভাত ২ কাপ, চিচিঙ্গা ৩টা, ফুলকপি ১ কাপ, গাজর ১ কাপ, মুরগির কিমা ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, মরিচ কুচি ইচ্ছামতো, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ মতো, মেথি ২ চা চামচ, ঘি ২ টেবিল চামচ।
যেভাবে করবেন : চিচিঙ্গার খোসা ফেলে নিতে হবে। মাঝখানে কেটে ভেতরের অংশ কুরিয়ে নিয়ে লবণ মেখে নিতে হবে। এবার অন্যান্য উপকরণগুলো গরম করে মেথির ফোড়ন দিয়ে ভেজে নিতে হবে। চিচিঙ্গার ভেতর ভরে ভাপে সিদ্ধ করে নিতে হবে।
রাইস উইথ
ফিস কাবাব
যা লাগবে : নরম ভাত (পোলাউ চাল) ১ কাপ, চিংড়ি মাছ ২ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ইচ্ছা মতো, শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, আদার রস ১ চা চামচ, রসুনের রস ১ চা চামচ, পেঁয়াজের রস ১ চা চামচ, লবণ স্বাদমতো, ধনেপাতা কুচি আধা কাপ, ডিম ২টা, ভাজা সুজি পরিমাণ মতো, তেল ভাজার জন্য, লেবুর রস ১ টেবিল চামচ।
যেভাবে করবেন : পোলাউয়ের চাল দিয়ে নরম করে ভাত রান্না করে নিতে হবে। চিংড়ি মাছ খোসা ছাড়িয়ে ছোট ছোট করে কেটে নিতে হবে। এবার আদা, রসুন, পেঁয়াজের রস, লবণ ও মরিচ গুঁড়া দিয়ে মাছ সিদ্ধ করে নিতে হবে। এবার ভাত ও মাছের সঙ্গে অন্যান্য উপকরণ মেখে গোল গোল করে কাবাব বানিয়ে ডিমে চুবিয়ে সুজি গড়িয়ে তেলে ভেজে নিতে হবে।
রাইস উইথ
চিকেন চিজবল
যা লাগবে : সাদা ভাত (পোলাউ চাল) ১ কাপ, সিদ্ধ আলু আধা কাপ, মুরগির কিমা ১ কাপ, চিজ দেড় কাপ, সাদা গোল মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য, সয়াসস ১ টেবিল চামচ, টমেটোসস ১ টেবিল চামচ, ব্রেড ক্রাম পরিমাণ মতো।
যেভাবে করবেন : মুরগির কিমা, সয়াসস, টমেটোসস, লবণ ও গোলমরিচ দিয়ে রান্না করে নিতে হবে। সিদ্ধ, আলু ও ভাত লবণ ও গোলমরিচ গুঁড়া দিয়ে মেখে গোল করে এর ভেতরে চিজকুচি ও মুরগির কিমা ভরে বলের মতো করে বানিয়ে ডিমে চুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে পরে তেলে ভেজে নিতে হবে।
রাইস উইথ
ফ্রুট কাস্টার্ড
যা লাগবে : পোলাউ চাল ১০০ গ্রাম, দুধ দেড় লিটার, চিনি ১ কাপ, ঘি ১ চা চামচ, মাওয়া ১ কাপ, আঙ্গুর ১ কাপ, আপেল ১ কাপ, স্ট্রবেরি ১ কাপ, কলা ১ কাপ, ফ্রেশক্রিম ১ ফোঁটা, কাস্টার্ড পাউডার ১ টেবিল চামচ, ডিম ১টা, জোল্লা ইচ্ছামতো।
যেভাবে করবেন : পোলাউ চাল দুধ দিয়ে ফুটিয়ে এর ভেতর ঘি, চিনি ও মাওয়া দিয়ে ঘন করে নামিয়ে ঠাণ্ডা করে চারকোনা করে কেটে নিতে হবে। এবার কাস্টার্ড পাউডার, দুধ, ডিম দিয়ে গুলিয়ে ঠাণ্ডা করে এর ভেতর ফল মিশিয়ে সার্ভিং ডিশে প্রথমে চার কোনা করে কাটা পায়েস দিয়ে তার ওপর ফল দিয়ে এর ওপর ফ্রেশক্রিম দিয়ে ওপরে ইচ্ছা হলে জেল্লো দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।
 

ঘরে বাইরে পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close