¦

এইমাত্র পাওয়া

  • অভিষেক টেস্টেই ৫ উইকেট নিলেন বাংলাদেশের স্পিনার তাইজুল
সমরজিৎ রায়ের চিত্র প্রদর্শনী

সাংস্কৃতিক রিপোর্টার | প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০১৪

বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টস-এর আয়োজনে শনিবার থেকে রাজধানীতে শুরু হল বরেণ্য শিল্পী সমরজিৎ রায় চৌধুরীর দৃশ্যান্তর (গড়হঃধমব) শীর্ষক একক চিত্রকলা প্রদর্শনী। শনিবার সন্ধ্যা ৬টায় বেঙ্গল শিল্পালয়ে (বাড়ি-২৭৫/এফ, রোড-২৭ পুরাতন, ধানমণ্ডি, ঢাকা) সতেরো দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন বরেণ্য শিল্পী কাইয়ুম চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক নজরুল ইসলাম। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী এবং শিল্পী সমরজিৎ রায় চৌধুরী। প্রদর্শনীতে মোট চিত্রকর্মের সংখ্যা ৭১টি। প্রদর্শনী আগামী ২২ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।
শিল্পী সমরজিৎ রায় চৌধুরীর জন্ম ১৯৩৭ সালে কুমিল্লায়। তিনি ১৯৬০ সালে গভর্নমেন্ট ইন্সটিটিউট অব আর্টস, ঢাকা (বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ) থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। এ পর্যন্ত তার ৬টি একক প্রদর্শনী আয়োজিত হয়েছে এবং দেশে বিদেশে বহু দলবদ্ধ প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন। ৪৩ বছর শিক্ষকতা করার পর তিনি ২০০৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে অধ্যাপক হিসেবে অবসর গ্রহণ করেন। এরপর তিনি ২০১০ পর্যন্ত শান্ত-মারিয়ম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজিতে ফাইন অ্যান্ড পারফরমিং আর্টস বিভাগের ডিন হিসেবে কাজ করেন। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের গ্রাফিক্স ডিজাইন বিভাগে অতিরিক্ত অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।
অডিও অ্যালবাম মাঝির প্রকাশনা উৎসব : গতকাল শনিবার সন্ধ্যায় সেগুনবাগিচা রেস্টুরেন্টে লোকসঙ্গীত সম্রাট আবদুুুল আলীমের কন্যা নূরজাহান আলীমের প্রথম একক অ্যালবাম মাঝির মোড়ক উন্মোচন অনুষ্ঠান হয়ে গেল। এতে আবদুুুল আলীমের সহধর্মিণী জমিলা আলীম, গীতিকার শহিদুল্লাহ ফরায়েজী, শিল্পী সৈয়দ আবদুুুল হাদী, খুরশিদ আলম, মোস্তাফা জামান আব্বাসী, রফিকুল আলম, সালাউদ্দীন আহমেদ, সুবীর নন্দী, আইয়ুব বাচ্চু, দিলরুবা খানসহ দেশের সঙ্গীত জগতের বিশিষ্টজনরা উপস্থিত থেকে অ্যালবামের মোড়ক উন্মোচন করেন।
ঘাসফুলের সম্মাননা : মুক্তিযুদ্ধ নিয়ে দেশের চারদিকে নানা কথা উঠছে, খন্দকাররা যেখানে ইতিহাস বদলনোর চেষ্টা করছে সেখানে লেখকদের দায়িত্ব আছে ভুল শুধরানোর। শনিবার বিকালে ঘাসফুল প্রবতর্তিত সম্মাননা গ্রহণ করে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জ থেকে বের হয়ে যাওয়ার সময় সৈব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক সাংবাদিকদের এ কথা বলেন। তিনি আরও বলেন, আমাকে যে সম্মান অর্পণ করলেন তা অত্যন্ত আদরের সঙ্গে, বিনয়ের সঙ্গে গ্রহণ করছি। অ্যামিরেটাস অধ্যাপক আনিসুজ্জমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সম্মাননাপ্রাপ্ত বাংলা সাহিত্যের আরেক লেখক ড. হায়াৎ মামুদ, ঘাসফুলের উপদেষ্টা আতা সরকার, চেয়ারম্যান রওনক সুলতানা ও পরিচালক রাবিয়া সুলতানা পান্না।
সভাপতির বক্তব্যে অধ্যাপক আনিসুজ্জমানা বলেন, ঘাসফুল এর আগেও কয়েকজনকে সম্মাননা প্রদান করেছে। কিন্তু এবার যাদের সম্মানীত করেছে তাদের আমি ব্যক্তিগতভাবে চিনি। তারা বাংলা সাহিত্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছেন। শেষে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক সন্ধ্যায় সঙ্গীত পরিবেশন করেন শিল্পী খায়রুল আলম সবুজ, ধনু সাত্তার, চন্দন সিনহা, আবদুর রহমান, আবদুুুল হাফিজ, প্রদীপ কুমার অধিকারী, আবদুল হালিম সবুজ ও বদরুন্নেছা ডালিয়া। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইবতিদা ত্রপা ও মাহমুদুল হাসান রুবেল।
প্রতিষ্ঠাবাষিকীর কেক কাটার পর ভাস্বর বন্দ্যোপাধ্যায়ের আবৃত্তি মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। প্রসঙ্গত, দ্বিতীয়বারের মতো এ ঘাসফুল সম্মাননা প্রদান করেছে। এর আগে গত বছর অধ্যাপক আনিসুজ্জামান ও বেলাল চৌধুরীকে সম্মাননা প্রদান করে।
দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close