¦
ফিরোজ সাঁই ও মহম্মদ হান্নানকে স্মরণ

সাংস্কৃতিক রিপোর্টার | প্রকাশ : ২২ জানুয়ারি ২০১৫

স্মৃতিচারণ ও সঙ্গীতের মধ্য দিয়ে ১৯তম মৃত্যুবার্ষিকীতে একুশে পদকপ্রাপ্ত কণ্ঠশিল্পী ফিরোজ সাঁইকে স্মরণ করেছে ফিরোজ সাঁই স্মৃতি সংসদ। বুধবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে ফিরোজ সাঁইয়ের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন সঙ্গীতশিল্পী আবদুল জব্বার, ফকির আলমগীর, শিল্পকলা একাডেমির সাবেক সহকারী পরিচালক এনায়েত-এ-মওলা জিন্নাহ প্রমুখ। বক্তারা বলেন, ফিরোজ সাঁই ছিলেন অসাধারণ গুণী শিল্পী, সত্য ও সুন্দরের পূজক। তার গানের ভেতর ছিল আধ্যাত্মিকতা। বিশ্বায়নের এ যুগে বিভিন্ন কোম্পানি কত আয়োজনে পৃষ্ঠপোষকতা করে কিন্তু ফিরোজ সাঁইকে আমাদের স্মরণ করতে হয় অনাড়ম্বরভাবে।
মহম্মদ হান্নানকে স্মরণ : কবিতাপাঠ, চলচ্চিত্র প্রদর্শন ও স্মৃতিচারণের মধ্য দিয়ে প্রয়াত চলচ্চিত্রকার মহম্মদ হান্নানকে স্মরণ করেছে সাংস্কৃতিক সংগঠন স্বপ্নলোক। তার প্রথম মৃত্যবার্ষিকীতে বুধবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত হয় স্মরণানুষ্ঠান। প্রয়াত চলচ্চিত্রকারের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে অনুষ্ঠানে বক্তব্য রাখেন অভিনেতা ও নির্দেশক গাজী রাকায়েত, আবদুল আজিজ, আয়োজক সংগঠনের সভাপতি ফিরোজ খান। স্মৃতিচারণ করেন মেয়ে নবীনা নাজনীন ও ছেলে মাহমুদ হায়াৎ অর্পণ। বক্তারা বলেন, মহম্মদ হান্নান ছিলেন একজন প্রকৃত ভালো মানুষের উদাহরণ। চলচ্চিত্র শিল্পের দুর্দিনেও তিনি পালিয়ে যাননি। এদেশের চলচ্চিত্র শিল্প এবং এ শিল্পের মানুষরা মহম্মদ হান্নানকে যুগের পর যুগ স্মরণ করবে।
ড্যান্স থিয়েটার : শিল্পকলা একাডেমিতে তুরঙ্গমী-রেপার্টরি ড্যান্স থিয়েটারের আয়োজনে বুধবার সন্ধ্যায় মঞ্চায়ন হয় ড্যান্স থিয়েটার ওয়াটারনেস। আবৃত্তি, নাচ ও সুরের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ গল্প তুলে ধরা হয় ব্যতিক্রমী এ ড্যান্স থিয়েটারে। কলকাতার ধীমান ভট্টাচার্যের মূল ভাবনা, নকশা, নৃত্য পরিচালনায় ড্যান্স থিয়েটারটির নির্দেশনায় ছিলেন পূজা সেনগুপ্ত। রবীন্দ নাথ ঠাকুরের কবিতা, গান, চিঠি ও চিত্র শৈল্পিকভাবে তুলে ধরা হয়েছে ভিন্নধর্মী এ ড্যান্স ড্রামায়।
দর্পণে শরৎশশীর মঞ্চায়ন : শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে দেশ নাটকের প্রযোজনায় বুধবার মঞ্চায়ন হয় ভিন্নধর্মী গল্পের নাটক দর্পণে শরৎশশী। শতবর্ষ আগের একটি গল্প নিয়ে নাটকটির কাহিনী বিন্যস্ত হয়েছে। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- ইশরাত নিশাত, বন্যা মির্জা, শোয়েব, এহসানুল আজিজ বাবু প্রমুখ।
দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close