¦
অস্ত্রোপচার ছাড়াই হার্টে ভাল্ব প্রতিস্থাপন করা যাবে

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০১৫

এখন থেকে অস্ত্রোপচার ছাড়াই হার্টে ভাল্ব প্রতিস্থাপন করা যাবে বলে জানিয়েছেন জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট ও হাসপাতালের অধ্যাপক ডা. মো. আফজালুর রহমান। শুক্রবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে পঞ্চম বাংলা ইন্টারভেনশনাল থেরাপিউটিকস (বিআইটি) সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। হৃদরোগ চিকিৎসায় সর্বশেষ বৈজ্ঞানিক অগ্রগতি পর্যালোচনা এবং পেশাগত অভিজ্ঞতা বিনিময়ে ৩ দিনব্যাপী এ বৈজ্ঞানিক সম্মেলন শুরু হয়েছে। সম্মেলন আয়োজক কমিটির চেয়ারম্যান, কোর্স ডিরেক্টর এবং জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট ও হাসপাতালের অধ্যাপক ডা. মো. আফজালুর রহমান জানান, উন্নত বিশ্বে ইতিমধ্যে এই প্রযুক্তিতে ভাল্ব প্রতিস্থাপন হচ্ছে। আগামীতে বাংলাদেশেও এই প্রযুক্তির চিকিৎসা কার্যক্রম শুরু করা হবে। তিনি বলেন, এই সম্মেলনের মাধ্যমে দেশের চিকিৎসকরা নতুন নতুন জ্ঞান, টেকনিক ও অভিজ্ঞতা অর্জন করতে পারবে। এর মাধ্যমে দেশে কার্ডিওলজি শিক্ষার সুযোগ এবং বাংলাদেশের লোকাল পর্যায়ে হৃদরোগ চিকিৎসার ধারণা প্রদান করা সম্ভব হবে। সম্মেলনে দেশের জেলা-উপজেলা পর্যায়ের চিকিৎসক থেকে শুরু করে আন্তর্জাতিক হৃদরোগ বিশেষজ্ঞরা অংশগ্রহণ করেছেন। এসব চিকিৎসকের মধ্যে রয়েছে হৃদরোগের বিভিন্ন আবিষ্কারক ও বিশ্বখ্যাত বিশেষজ্ঞ অ্যালান ক্রিবিয়ার, সিগেরু সাইতো, ফার্দিনান্দ কিয়েমেনজি এবং থমাস কুইসেটের প্রমুখ। এছাড়াও বিশ্বের ১০টি দেশ থেকে খ্যাতনামা হৃদরোগ বিশেষজ্ঞরা অংশ নিয়েছেন বলে আয়োজকদের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। অনুষ্ঠানের শেষদিনে আগত চিকিৎসকদের ইন্টারভেনশনাল কার্ডিওলজির ওপর একটি বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা রাখা হয়েছে।
দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close