¦
বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে তিন সচিবের বৈঠক

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৫

স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে ঢাকার ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, ডেনমার্ক, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত এবং কানাডার হাইকমিশনার ও বাংলাদেশের বাণিজ্য, পররাষ্ট্র এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের তিন সচিবের যৌথ বৈঠক হয়েছে। সোমবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাসটেইনিবিলিটি কমপ্যাক্ট-এর অগ্রগতি বিষয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে। বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, রানা প্লাজা দুর্ঘটনা পরবর্তী সময়ে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ বিশেষ করে নীতি প্রণয়ন, প্রাতিষ্ঠানিক ও প্রশাসনিক কার্যক্রমসহ পোশাক শিল্পের সুষ্ঠু পরিবেশ রক্ষার বিষয়ে সাসটেইনিবিলিটি কমপ্যাক্ট শীর্ষক পূর্বনির্ধারিত এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
ওই বৈঠকে অংশগ্রহণকারী রাষ্ট্রদূতরা বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের আন্তর্জাতিক মান ও কমপ্লায়েন্স প্রতিপালনের বিষয়ে অগ্রগতির পাশাপাশি কোথায় কি ধরনের ঘাটতি রয়েছে সেসব বিষয়ে আলোচনা করেছেন। তবে সার্বিকভাবে তারা সাসটেইনিবিলিটি কমপ্যাক্ট-এর অগ্রগতির বিষয়ে প্রশংসা করেছেন। তারা বহির্বিশ্বে বাংলাদেশ ভবিষ্যতে একটি মডেল হিসেবে প্রতিষ্ঠিত হবে বলেও আশা প্রকাশ করেছেন।
বৈঠক কূটনীতিকরা মতপ্রকাশ করেছেন, সবার সম্মিলিত প্রয়াসে বাংলাদেশ তৈরি পোশাক শিল্পে সৃষ্ট নানা দুর্যোগ কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে। একই সঙ্গে বহুমাত্রিক অংশীদারিত্ব ও সহযোগিতার পরিবেশ সৃষ্টি করতে সক্ষম হওয়ার কারণেই পোশাক শিল্পের মতো এমন একটি শ্রমঘন শিল্প নানা প্রতিকূলতা সত্ত্বেও প্রতিযোগিতামূলক বিশ্বে দারুণভাবে প্রতিদ্বন্ধিতা করে যাচ্ছে।
দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close