¦
সম্মানী ভাতা বাড়ছে ইউপি চেয়ারম্যান ও সদস্যদের

সংসদ রিপোর্টার | প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৫

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী ভাতা বৃদ্ধির বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা চলছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।
রোববার সংসদে প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র এমপি ডা. রুস্তম আলী ফরাজীর তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। লিখিত প্রশ্নোত্তরে মন্ত্রী আরও জানান, ২৫ জানুয়ারি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতি এ বিষয়ে একটি প্রস্তাবনা জমা দিয়েছে। এতে চেয়ারম্যানের সম্মানী ভাতা ১৫ হাজার টাকা এবং সদস্যদের সম্মানী ভাতা ৮ হাজার টাকা করার কথা বলা হয়েছে। বিষয়টি পরীক্ষা-নিরীক্ষার কাজ চলমান আছে।
সৈয়দ আশরাফ জানান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন রাজধানীর রায়েরবাজারে আরও একটি কবরস্থান করা হচ্ছে। এটি হবে দক্ষিণ এশিয়ার মধ্যে সর্ববৃহৎ কবরস্থান। তিনি আরও জানান, রায়ের বাজারের কবরস্থানটিতে লক্ষাধিক কবর সংস্থানের সুযোগ রয়েছে। কবরস্থানটি নির্মাণ করতে ৫৪৪ কোটি ৩৬ লাখ টাকা ব্যয় হচ্ছে। চলতি বছরের জুন মাসের মধ্যেই এ প্রকল্পের কাজ শেষ হবে। মন্ত্রী জানান, শহর এলাকায় পাবলিক টয়লেটের সংখ্যা চাহিদার তুলনায় অপ্রতুল এবং বিদ্যমান অনেক পাবলিক টয়লেট ব্যবহার অনুপযোগী।
এছাড়া দুর্বল ব্যবস্থাপনা ও কারিগরি সীমাবদ্ধতার কারণে এগুলো নারী ও প্রতিবন্ধী বান্ধব নয়। এ অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে ঢাকা শহরে স্যানিটেশন চাহিদা মেটানো এবং সামগ্রিক জনস্বাস্থ্যের উন্নতিকল্পে নারী-পুরুষ ও প্রতিবন্ধীদের জন্য পৃথক পৃথক ব্যবস্থা রেখে ঢাকা শহরে পাবলিক টয়লেটগুলো মেরামত, পুনর্নির্মাণ ও সম্ভাব্য নতুন স্থলে নতুন টয়লেট নির্মাণের জন্য ঢাকা উত্তর-দক্ষিণ সিটি কর্পোরেশন, ঢাকা ওয়াসা ও বেসরকারি সংস্থা ওয়াটার এইড বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্বাক্ষর হয়েছে। বর্তমানে ঢাকা শহরে ৩০টি অত্যাধুনিক পাবলিক টয়লেট নির্মাণ কাজ চলছে।
দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close