¦
কনডেনসেটের অভাবে চট্টগ্রামের ৮ পেট্রো রিফাইনারি প্লান্ট বন্ধ

লোকমান চৌধুরী, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৫

টানা অবরোধের কারণে এক মাস ধরে সিলেট অঞ্চলের বিভিন্ন গ্যাসফিল্ড থেকে কনডেনসেট সরবরাহ না হওয়ায় প্রায় দুসপ্তাহ ধরে পুরোপুরি বন্ধ রয়েছে চট্টগ্রামের আটটি পেট্রো রিফাইনারি (ফ্রাকশনেশন) প্লান্টের উৎপাদন। সিলেট থেকে রাতের বেলায় ঝুঁকি নিয়ে এসব কনডেনসেট ভর্তি ট্যাংক লরি চট্টগ্রাম অঞ্চল না আসায় এ অবস্থা সৃষ্টি হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বর্তমানে দেশের বেসরকারি খাতে সব মিলিয়ে ১০টি ফ্রাকশনেশন প্লান্ট রয়েছে। এর মধ্যে চট্টগ্রামে রয়েছে আটটি। সবচেয়ে বড় এবং বছরে এক লাখ টন উৎপাদনক্ষম পেট্রো রিফাইনারি প্লান্ট পেট্রোমেক্স রিফাইনারি লিমিটেড বাগেরহাটের মংলাবন্দরে অবস্থিত। এ কারখানার উৎপাদন আমদানি করা কনডেনসেটের ওপর নির্ভরশীল হলেও বাকি সব পেট্রো রিফাইনারি প্লান্ট দেশী উৎস থেকে কাঁচামাল সংগ্রহের মাধ্যমে উৎপাদন করে থাকে। বগুড়ায় স্থাপিত জেবি পেট্রো কেমিক্যাল রিফাইনারি ছাড়া বাকি সব ফ্রাকশনেশন প্লান্ট চট্টগ্রাম মহানগর ও তার আশপাশে অবস্থিত।
এগুলো হচ্ছে সুপার রিফাইনারি (প্রা.) লিমিটেড, সিভিও পেট্রো কেমিক্যাল রিফাইনারি লিমিটেড, পিএইচপি পেট্রো রিফাইনারি লিমিটেড, মেসার্স সিনথেটিক রেজিন প্রডাক্টস প্রাইভেট লিমিটেড, লার্ক পেট্রো কেমিক্যাল, চৌধুরী রিফাইনারি লিমিটেড, অ্যাকুয়া মিনারেল টারপেন্টাইল অ্যান্ড সলভেন্টস ও এমএস রিফাইনারি। এসব কারখানা সিলেটের বিভিন্ন গ্যাসফিল্ড বিশেষ করে কৈলাসটিলা গ্যাসফিল্ড, এমএসটি প্লান্ট, রশিদপুর গ্যাসফিল্ড, তিতাস গ্যাস ডিস্ট্রিবিউশন ও গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড থেকে কনডেনসেট সংগ্রহ করে। মূলত ওই গ্যাসফিল্ডগুলোর কনডেনসেট নির্ভর চট্টগ্রামের আটটি পেট্রো রিফাইনারি।
বিপিসি সূত্রে জানা গেছে, সরকারি খাতের কনডেনসেট রিফাইনারি ও বেসরকারি খাতের কনডেনসেট রিফাইনারিগুলো বছরে গড়ে প্রায় ২ লাখ ২০ হাজার হাজার ৩৪ টন পেট্রোলিয়াম জাতীয় পণ্য (পেট্রল, অকটেন, ডিজেল, কেরোসিন ইত্যাদি) উৎপাদন করে। এর মধ্যে বেসরকারি খাতের ফ্রাকশনেশন প্লান্টগুলো বছরে পেট্রোলিয়ামজাত পণ্য উৎপাদন করে প্রায় ৮৭ হাজার টন। কিন্তু কনডেনসেটের অভাবে প্রায় দুসপ্তাহ ধরে উৎপাদন বন্ধ রেখেছেন তারা। এ বিষয়ে জানতে চাইলে সিভিও পেট্রো কেমিক্যাল রিফাইনারির উপব্যবস্থাপনা পরিচালক নিজাম উদ্দিন মাহমুদ হোসাইন জানান, হরতাল-অবরোধে সিলেট থেকে কাঁচামাল আনা সিংহভাগ কমেছে। ফলে ফ্যাক্টরি বন্ধ রাখা ছাড়া উপায় নেই।
দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close