¦
টঙ্গীবাড়ীতে বাংলাদেশ চীন যৌথ খননে প্রাচীন বৌদ্ধনগরী আবিষ্কৃত

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি | প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৫

স্টাফ রিপোর্টার,মুন্সীগঞ্জ ও টঙ্গীবাড়ী প্রতিনিধি
মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার নাটেশ্বর গ্রামে চীন ও বাংলাদেশের যৌথ খননে ৫টি নির্মাণযুগসহ প্রায় এক হাজার বছরের প্রাচীন বৌদ্ধনগরী আবিষ্কৃত হয়েছে। সোমবার দুপুরে খননস্থলে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা জানিয়েছেন বিক্রমপুর অঞ্চলের প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা প্রকল্পের পরিচালক নূহ-উল-আলম লেনিন। এতে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী এবং বিশেষ অতিথি চীনের রাষ্ট্রদূত মা মিংকিং, মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল, পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার, প্রকল্পটির গবেষণা পরিচালক ড. সুফি মোস্তাফিজুর রহমান, চীনের হুনান প্রভেন্সিয়াল ইনস্টিটিউট অব কালচারাল রেলিকস অ্যান্ড আর্কেওলজির অধ্যাপক চাই হুয়াংবো এবং টঙ্গীবাড়ি উপজেলা চেয়ারম্যান ইঞ্জিনিয়ার কাজী ওয়াহিদ। প্রেস ব্রিফিংয়ে উল্লেখ করা হয়, চীন ও বাংলাদেশের যৌথ প্রত্নতাত্ত্বিক খননে ২ মাসে অষ্টোকোণাকৃতি স্তৃপের অবশিষ্ট অসাধারণ বাহু, কোণ এবং অভ্যন্তরীণ অষ্টোকোণাকৃতি স্তৃপ, চ্যাম্বার ও মণ্ডপসহ নানা অবকাঠামো পাওয়া গেছে।
দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close