¦
পাঁচ ম্যাচে পাঁচ সেঞ্চুরি

| প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৫

২০১৫ বিশ্বকাপ ক্রিকেটে প্রথম তিনদিনে পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। প্রত্যেক ম্যাচেই যে দল আগে ব্যাট করেছে তাদেরই দলীয় স্কোর স্পর্শ করেছে তিনশ। আবার সে রান তাড়া করে জয়ের বন্দরে পৌঁছাতে উল্টো গোহারা হেরেছে অনেকে। ব্যতিক্রম ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড ম্যাচ।
প্রথম দিন ১৪ ফেব্রুয়ারি দুই ম্যাচের পর, দ্বিতীয় দিন ১৫ ফেব্রুয়ারিও দুটি ম্যাচ অনুষ্ঠিত হয়। তৃতীয় দিন সোমবার একটিমাত্র ম্যাচ হয়। পাঁচ ম্যাচের মধ্যে প্রথম ম্যাচ নিউজিল্যান্ড-শ্রীলংকার ছাড়া বাকি ম্যাচগুলোতে সেঞ্চুরি করেন পাঁচ ব্যাটসম্যান। ১৪ নভেম্বর বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের এবারের আসরের প্রথম সেঞ্চুরি করেন অসি ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চ (১৩৫)। ১০২ বল খেলেন তিনি। ৯টি চার ও ২টি ছক্কা।
১৫ নভেম্বর তৃতীয় ম্যাচে মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ে। ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে মিলার (১৩৮) ও ডুমিনির (১১৫) জোড়া শতকে ৩৩৯ রান করে প্রোটিয়ারা। দুজনেই অপরাজিত থাকেন। একই দিন বিশ্বকাপে ষষ্ঠবারের মতো মুখোমুখি হয় চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। টস জিতে প্রথমে ব্যাট করে ডানহাতি ড্যাশিং ব্যাটসম্যান বিরাট কোহলির শতকে (১০৭) তিনশ করে ভারত। ব্যাট করতে নেমে ২২৪ রানে অলআউট হয় পাকিস্তান। বিশ্বকাপে ষষ্ঠবারের মুখোমুখিতেও হারের লজ্জা নিয়ে মাঠ ছাড়ে পাকিস্তান। তৃতীয় দিন একমাত্র ম্যাচে মুখোমুখি হয় প্রথম দুবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড। প্রথমে ব্যাট করে ৩০৪ রান করে ক্যারিবীয়রা। ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খেলেও সিমন্সের শতকে দলীয় স্কোর শেষ পর্যন্ত তিনশ পার করে ক্যারিবীয়রা। তিনশ মানেই জয়, মোটামুটি নিশ্চিত জেনে মাঠে নেমে ক্যারিবীয় বোলাররা শুরুতেই আইরিশ ব্যাটসম্যানদের তোপেড় মুখে পড়েন। দলের কোনো ব্যাটসম্যান সেঞ্চুরি না পেলেও স্টার্লিং, জয়েস এবং ওব্রায়েনের ব্যাটিং দৃঢ়তায় ৪ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় আইরিশরা। এতে বিশ্বকাপের প্রথম অঘটনের জন্ম দেয় দলটি।
এছাড়া এ পর্যন্ত অনুষ্ঠিত পাঁচ ম্যাচে মোট ১৬টি অর্ধশতক হয়েছে। এর মধ্যে নিউজিল্যান্ড-শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ-আয়ারল্যান্ড ম্যাচে চারটি করে আটটি, অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ও ভারত-পাকিস্তান ম্যাচে তিনটি করে ছয়টি এবং দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ে ম্যাচে দুটি অর্ধশতক হয়।
দ্বিতীয় ম্যাচে (অস্ট্রেলিয়া-ইংল্যান্ড) এবারের বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক করেন ইংলিশ বোলার স্টিভেন ফিন। যদিও এটি বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল (১০ ওভার ৭১ রান) হ্যাটট্রিক। ওয়েবসাইট।
দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close