¦
অনুমোদন লাগবে কেন্দ্রীয় ব্যাংকের

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৫

বাংলাদেশে কার্যক্রম পরিচালনাকারী বিদেশী ব্যাংকগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ কোনোক্রমেই একটানা তিন মাসের বেশি খালি রাখা যাবে না। বিদেশী ব্যাংকের স্থানীয় প্রধান নির্বাহী নিয়োগের ক্ষেত্রে আগে বাংলাদেশ বিনিয়োগ বোর্ডের ওয়ার্ক পারমিট নিতে হবে। এরপর বিনিয়োগ বোর্ডের অনুমতিসহ প্রয়োজনীয় তথ্যাবলী উল্লেখ করে বাংলাদেশে কাজ করার অনুমতির জন্য কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করতে হবে। এ বিষয়ে বুধবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে দেশে কার্যরত বিদেশী ব্যাংকগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। ফলে এখন থেকে বাংলাদেশে পরিচালিত বিদেশী ব্যাংকগুলোকে তাদের স্থানীয় সিইও নিয়োগের আগে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিতে হবে। এই অনুমোদন ছাড়া বিদেশী ব্যাংকগুলোতে কোনো সিইও কাজ করতে পারবে না।
সূত্র জানায়, সম্প্রতি পাকিস্তানের বাণিজ্যিক ব্যাংক ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তানের বাংলাদেশ শাখার প্রধান নির্বাহী কর্মকর্তা ইমরান ভাট ছয় মাস ধরে কোনো রকম অনুমোদন ছাড়াই কাজ করছেন। এ ঘটনার অনুসন্ধান করতে গিয়ে কেন্দ্রীয় ব্যাংক জানতে পারে যে, বিদেশী ব্যাংকগুলোর ক্ষেত্রে যে ব্যাংক কোম্পানি আইনের এ সংক্রান্ত ধারাটি কার্যকর হবে তা তাদের আগে জানানো হয়নি। যে কারণে এখন সার্কুলার দিয়ে তাদের এ বিষয়টি জানিয়ে দেয়া হয়েছে। ফলে এখন থেকে বাংলাদেশে পরিচালিত বিদেশী ব্যাংকগুলোর সিইও নিয়োগের ক্ষেত্রে আগে বিনিয়োগ বোর্ড থেকে বাংলাদেশে কাজ করার অনুমোদন নিতে হবে। কেন্দ্রীয় ব্যাংক তার নিয়োগ প্রস্তাব অনুমোদন করলেই তা কার্যকর হবে।
দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close