¦
৬ হাজার কোটি টাকার অনুদান দিচ্ছে ইইউ

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৫

তিন খাতের উন্নয়নে প্রায় ৬ হাজার কোটি টাকার অনুদান দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সুশাসন নিশ্চিত করা ও গণতন্ত্রের ভিত্তি শক্ত করা, খাদ্য নিরাপত্তা বাড়ানো, শিক্ষা ও দক্ষ মানবসম্পদ উন্নয়নে এ অর্থ ব্যয় করা হবে। মাল্টি এনুয়াল ইন্ডিকেটিভ প্রোগ্রাম (এমআইপি) কর্মসূচির আওতায় এ অর্থ দেবে এ দাতা। ৬ বছরমেয়াদি চুক্তির মাধ্যমে এ অর্থ পাবে বাংলাদেশ। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে বৃহস্পতিবার এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে আলোচ্য কর্মসূচির আওতায় ৬৯ কোটি ইউরো দেয়া হবে। যা বাংলাদেশী মুদ্রায় দাঁড়ায় (৮৭ টাকা হিসাবে) ৬ হাজার ৩ কোটি টাকা।
জানা গেছে, চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি সিনিয়র সচিব মেজবাহ উদ্দিন ও ইইউর পক্ষে বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত পিয়েরি মায়াডন স্বাক্ষর করবেন। এছাড়া উভয় দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। ইআরডি বলছে, আগামী ৬ বছরে এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে। যার পুরো অর্থই অনুদান হিসাবে পাবে বাংলাদেশ।
দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close