¦
জীবন রক্ষাকারী ওষুধের মূল্য তালিকা চেয়েছেন হাইকোর্ট

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৫

জীবন রক্ষাকারী ওষুধের বাজারমূল্য ও অনুমিত মূল্য উল্লেখ করে মূল্য বৃদ্ধির হার ও বৃদ্ধির অনুমতি আছে কিনা তা উল্লেখ করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালককে এ প্রতিবেদন দিতে বলা হয়েছে।
জনস্বার্থে করা এক রিট আবেদনের চূড়ান্ত শুনানিতে বিচারপতি মো. রেজাউল হাসান ও বিচারপতি ফরিদ আহমেদের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ বুধবার এ আদেশ দেন।
এছাড়া আগামী সাত দিনের মধ্যে স্বাস্থ্য সচিবকে ড্রাগ কন্ট্রোল কমিটির তালিকা আদালতে দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি ন্যাশনাল ড্রাগ অ্যাডভাইজারি কাউন্সিলকে জীবন রক্ষাকারী সব ওষুধের সর্বোচ্চ দাম নির্ধারণ করে দেয়া গেজেট আদালতে জমা দিতে বলা হয়েছে। আর গেজেট করা না হলে আইন অনুসারে তা না করার কারণ এফিডেভিট আকারে দাখিল করতে বলা হয়েছে। পাশাপাশি ওষুধের মূল্য বৃদ্ধি সংক্রান্ত বিষয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও ওষুধ প্রশাসন পরিদফতরের ৫ বছরের কার্যক্রমের প্রতিবেদন চেয়েছেন আদালত। পরিবেশ ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ-২০১৪ সালে এ রিট আবেদন দায়ের করেন।
দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close