¦
রেলের নিরাপত্তা নিশ্চিতে কার্যকর পদক্ষেপের সুপারিশ

সংসদ রিপোর্টার | প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৫

রাজনৈতিক সহিংসতায় রেলের নিরাপত্তা নিশ্চিত করা এবং সেই সঙ্গে বিভিন্ন অনিয়ম বিশেষ করে রেলের তেল চুরি রোধে কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য রেলমন্ত্রণালয়কে বিশেষ সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। বুধবার জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক থেকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য মন্ত্রী মুজিবুল হক, খালিদ মাহমুদ চৌধুরী, আলী আজগর, মুহাম্মদ মিজানুর রহমান, সিরাজুল ইসলাম মোল্লা, মোহাম্মদ নোমান, ইয়াসিন আলী এবং ফাতেমা জোহরা রানী এ সময় উপস্থিত ছিলেন। বৈঠকে রেলওয়ের রক্ষণাবেক্ষণ পদ্ধতি এবং রেলওয়ের রাজস্ব আদায় সম্পর্কে আলোচনা হয়। বৈঠক সূত্রে জানা যায়, বর্তমানে দেশে রেলওয়ের পূর্বাঞ্চলে মিটার গেজে ২টি এক্সপ্রেস ট্রেন, ১২টি কমিউটার ট্রেন ও ২৬টি লোকাল ট্রেন, পশ্চিমাঞ্চলের মিটারগেজ ৪টি মেল ট্রেন, ৪টি লোকাল ট্রেন এবং ব্রডগেজ ১০টি মেল ও ৮টি লোকাল ট্রেনসহ মোট ৬৮টি ট্রেনের বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য একটি বেসরকারি সংস্থাকে লাইসেন্স প্রদান করা হয়েছে। এসব ট্রেন থেকে মাসিক গড় আয়ের পরিমাণ ৬৫ লাখ ১৭ হাজার ৭৯৬ টাকা। এ অর্থ নিয়মিত জমা হচ্ছে বলেও রেলওয়ের তরফে জানানো হয়। এ সময় কমিটি হরতাল-অবরোধে প্রতিটি রেল স্টেশনের ও রেলের নিরাপত্তা নিশ্চিত করতে বেষ্টনীর ব্যবস্থা করতে সুপারিশ করে। এ জন্য প্রয়োজনে বাড়তি মনিটরিংয়ের ব্যবস্থা করতেও বলেছে তারা।
কমিটি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত রেলের তেল চুরির খবরে উদ্বেগ প্রকাশ করে তেলের নিয়মিত হিসাব রাখার সুপারিশ করেছে। তেল চুরির সঙ্গে জড়িতদের কঠোর শাস্তির সুপারিশ করেছেন কমিটির সদস্যরা। কমিটি প্রাইভেট ট্রেনগুলোতে প্রতি মাসে কত টাকার তেল ব্যয় হয় তার হিসাবের একটি প্রতিবেদন কমিটির পরবর্তী বৈঠকে দেয়ার জন্য সুপারিশ করে।
দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close