¦
জয়শংকরের সার্কযাত্রা শুরু রোববার

যুগান্তর ডেস্ক | প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৫

ভুটান সফরের মাধ্যমে সার্কযাত্রা শুরু করতে যাচ্ছেন ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শংকর। আগামী রোববার তিনি ভুটান সফরে যাবেন। পরদিন সোমবার বাংলাদেশ সফরে আসবেন তিনি। বুধবার এক প্রতিবেদনে এ তথ্য দিয়েছে দ্য ইকোনমিক টাইমস অনলাইন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি বলেছে, জয়শংকর আগামী ১ মার্চ ভুটান যাবেন। সেখান থেকে পরদিন ২ মার্চ তিনি বাংলাদেশ সফর করবেন। তার বাংলাদেশ সফরে সার্ক সম্পর্কিত বিষয় ছাড়াও দ্বিপক্ষীয় বিষয়াদি নিয়ে আলোচনা হবে। এর আগে এ ব্যাপারে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবর উদ্দিন এক প্রশ্নের জবাবে বলেছিলেন, যখন প্রতিবেশী দুটি দেশের নেতারা আলোচনায় মিলিত হন তখন সুনির্দিষ্ট আলোচ্য সূচি ও বিভিন্ন ইস্যুতে তারা আলোচনা করেন। তাই পররাষ্ট্র সচিবের সার্ক দেশগুলো সফরকালে বিভিন্ন বিষয়ের ওপর আলোচনার সম্ভাবনা রয়েছে।
খবরে বলা হয়, বাংলাদেশ থেকে ৩ মার্চ তিনি পাকিস্তান যাবেন। পাকিস্তানে সফরে জয়শংকর জম্মু-কাশ্মিরসহ বিভিন্ন সমস্যা নিয়ে ইন্দো-পাক আলোচনা আবার শুরু করতে পারেন। আগামী ৪ মার্চ তিনি আফগানিস্তানে যাবেন। এভাবে তিনি তার সার্কযাত্রা সম্পন্ন করবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশ অনুযায়ী অন্য দেশগুলোতে সফরের সময়সূচি কূটনৈতিক যোগাযোগের মাধ্যমে ঠিক করা হচ্ছে বলে জানান মুখপাত্র। কাশ্মিরি বিচ্ছিন্নবাদীদের পরামর্শ দেয়ার অভিযোগে ভারত পররাষ্ট্র সচিব পর্যায়ে পাকিস্তানের সঙ্গে আলোচনা বাতিল করার সাত মাস পর জয়শংকর পাকিস্তান সফরে যাচ্ছেন। ওই মুখপাত্র বলেন, আমরা জম্মু ও কাশ্মিরসহ সব বিষয়ে সিমলা চুক্তি অনুযায়ী পাকিস্তানের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত।
দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close