¦
বাংলাদেশের দূতাবাসের সংখ্যা বৃদ্ধি

কূটনৈতিক রিপোর্টার | প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৫

বিদেশে বাংলাদেশের দূতাবাসের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। গত পাঁচ বছরে ১১টি নতুন মিশন খোলা হয়েছে। চলতি অর্থবছরের মধ্যে আরও দুইটি নতুন মিশন চালু হতে যাচ্ছে। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার আনুষ্ঠানিকভাবে এ কথা ঘোষণা করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অর্থনৈতিক পরিসর বৃদ্ধি পাওয়া, আর্থ-সামাজিক উন্নয়নের দৃষ্টান্ত সৃষ্টিকারী সাফল্য, বৈশ্বিক শান্তিরক্ষা কার্যক্রমে কেন্দ্রীয় ভূমিকা, বহুপক্ষীয় ফোরামে স্পন্দনশীল সম্পৃক্ততা প্রভৃতি কারণে বাংলাদেশ তার বন্ধুপ্রতীম দেশগুলোতে কূটনৈতিক উপস্থিতি বৃদ্ধি করেছে।
কূটনৈতিক সূত্রে জানা গেছে, গত পাঁচ বছরে ১১টি নতুন মিশন চালু করা হয়েছে। এসব মিশন হল- এথেন্স, ব্রাসিলিয়া, লিসবন, মেক্সিকো সিটি, পোর্ট লুইস, বৈরুত, ইস্তাম্বুল, কুনমিং, মিলান, মুম্বাই এবং ভিয়েনা। চলতি অর্থবছরের মধ্যে আরও যে দুটি মিশন খোলা হচ্ছে সেগুলো হল ওয়ারশো ও কোপেনহ্যাগেন। বর্তমানে বিদেশে বাংলাদেশের মিশন সংখ্যা ৬৯টি।
অবশিষ্ট দুনিয়ার সঙ্গে বাংলাদেশ কোনো দেশে নিযুক্ত বাংলাদেশী কূটনীতিককে পার্শ^বর্তী দেশের অতিরিক্ত দায়িত্ব দিয়ে কিংবা অনারারি কনসাল জেনারেল কিংবা অনারারি কনসাল নিযুক্ত করে কূটনৈতিক সম্পর্ক বজায় রাখে।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সরকার বর্তমান ব্যবস্থা পর্যালোচনা করে বিদেশে বাংলাদেশের ৩৮টি মিশনকে বিশ্বের ৯৬টি দেশে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার দায়িত্ব দিয়েছে। নতুন এই পর্যালোচনার ফলে ২৭টি অতিরিক্ত দেশে এভাবে কূটনৈতিক যোগাযোগ সৃষ্টি করা হয়েছে। এই সম্প্রসারণের ফলে বিশ্বে বেশি মানুষের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ সৃষ্টি হবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করছে।
দ্বিতীয় সংস্করণ পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close